বাংলা নিউজ > ময়দান > গাফিলতির জেরে ভুল তথ্য দেওয়া হয়েছিল! অস্ট্রেলিয়ান ওপেনের আগে জোকারের স্বীকারোক্তি
নোভাক জকোভিচের স্বীকারোক্তি (ছবি:রয়টার্স)

গাফিলতির জেরে ভুল তথ্য দেওয়া হয়েছিল! অস্ট্রেলিয়ান ওপেনের আগে জোকারের স্বীকারোক্তি

  • ভিসা ফর্মগুলিতে মিথ্যা বা বিভ্রান্তিকর তথ্য প্রদান করা একটি অপরাধ। এই অপরাধের জন্য সর্বোচ্চ ১২ মাসের জেল এবং ৬৬০০ ডলার জরিমানাও হতে পারে। এর পাশাপাশি অপরাধীর ভিসাও বাতিল হতে পারে৷

নথিতে ভুল তথ্য দেওয়া হয়েছে, স্বীকার করলেন নোভাক জকোভিচ। ভিসা পাওয়া নিয়ে সংশয় অব্যাহত রয়েছে। বিশ্বের এক নম্বর তারকা সার্বিয়ার নোভাক জকোভিচ বলেছেন, তার নথিতে ভুল ছিল মানবিক ত্রুটি। সম্প্রতি তার বিরুদ্ধে অস্ট্রেলিয়ার প্রবেশ আইন লঙ্ঘনের অভিযোগ উঠেছে। বর্ডার ফোর্স কর্মকর্তারা তার ভিসা বাতিল করার পর জকোভিচকে বেশ কয়েকদিন মেলবোর্নে ইমিগ্রেশন হেফাজতে রেখেছিলেন। কোভিড -১৯ টিকা দেওয়ার জন্য তিনি যে চিকিৎসা ছাড় পেয়েছেন সে বিষয়ে তাকে প্রশ্ন করা হয়েছিল। সোমবার, তার মুক্তির আদেশ দিয়ে আদালত বলেছে, খেলোয়াড়কে দেশে আসার সময় আইনজীবী এবং টেনিস কর্তৃপক্ষের সাথে পরামর্শ করার সময় দেওয়া হয়নি বলে ভিসা বাতিল করা অন্যায় ছিল।

বুধবার জকোভিচ বলেছিলেন যে ভ্রমণ নথিগুলি তার টিম দ্বারা পূরণ করা হয়েছিল। এই একটি নথিতে, তাকে জিজ্ঞাসা করা হয়েছিল যে তিনি অস্ট্রেলিয়ায় আসার ১৪ দিনের মধ্যে অন্য কোথাও ভ্রমণ করেছিলেন কিনা, তার দল উত্তরে 'না' বক্সে টিক দিয়েছিল। তিনি একে ‘প্রশাসনিক ভুল’ বলে অভিহিত করেছেন। ইনস্টাগ্রামে একটি পোস্টে জকোভিচ বলেছেন, ‘এটি একটি মানবিক ত্রুটি ছিল এবং অবশ্যই ইচ্ছাকৃত নয়।’ তিনি বলেন, ‘আমরা একটি বিশ্বব্যাপী অতিমারীর মধ্যে চ্যালেঞ্জিং সময়ে বাস করি এবং এই ধরনের ভুল মাঝে মাঝে ঘটে।’ বিবৃতিটি এমন এক সময়ে এসেছে যখন অস্ট্রেলিয়ার অভিবাসন মন্ত্রী অ্যালেক্স হক বলেছেন যে ১৭ জানুয়ারি অস্ট্রেলিয়ান ওপেনের আগে বিশ্বের এক নম্বর টেনিস খেলোয়াড়ের ভিসা বাতিলের সিদ্ধান্ত বিবেচিত হবে। 

ভিসা ফর্মগুলিতে মিথ্যা বা বিভ্রান্তিকর তথ্য প্রদান করা একটি অপরাধ। এই অপরাধের জন্য সর্বোচ্চ ১২ মাসের জেল এবং ৬৬০০ ডলার জরিমানাও হতে পারে। এর পাশাপাশি অপরাধীর ভিসাও বাতিল হতে পারে৷ এই বিষয়ে জকোভিচ বলেছেন, তার আইনজীবীরা বুধবার অস্ট্রেলিয়ান সরকারকে অতিরিক্ত তথ্য সরবরাহ করেছেন। হকের একজন মুখপাত্র, যার কাছে জকোভিচের ভিসা প্রত্যাহার করার বিচক্ষণ ক্ষমতা রয়েছে, বলেছেন নতুন তথ্যের মূল্যায়ন করার জন্য একটি বিবেচনা প্রক্রিয়া শুরু করা হবে।

বন্ধ করুন