বাংলা নিউজ > ময়দান > WTC Final: চোট লেগে ডান হাতের অনামিকার হাড় সরেছে, তবু কিপিং করে চলেছেন ওয়াটলিং
ক্যাচ ধরতে গিয়ে চোট পান ওয়াটলিং। ছবি: পিটিআই 
ক্যাচ ধরতে গিয়ে চোট পান ওয়াটলিং। ছবি: পিটিআই 

WTC Final: চোট লেগে ডান হাতের অনামিকার হাড় সরেছে, তবু কিপিং করে চলেছেন ওয়াটলিং

  • বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের পরেই অবসর নেবেন বিজে ওয়াটলিং। এটাই তাঁর জীবনের শেষ আন্তর্জাতিক ম্যাচ।

একই বলে মনের জোর! প্রথম সেশনেই ফিল্ডিং করার সময়ে গুরুতর চোট পেয়েছিলেন নিউজিল্যান্ডের উইকেটকিপার বিজে ওয়াটলিং। যার জেরে তাঁর ডান হাতের অনামিকার হাড় সরে গিয়েছে। প্রাথমিক চিকিৎসার পর তবু উইকেটকিপিং করে চলেছেন বিজে ওয়াটলিং। মুখে যন্ত্রণা বা অস্বস্তির কোনও ছাপ নেই। এই অবস্থাতেও রবীন্দ্র জাদেজার ক্যাচ ধরে তাঁকে প্যাভিলিয়নে ফিরিয়েছেন।

ঘটনাটি ঘটেছিল ভারতের দ্বিতীয় ইনিংসের ৫৩তম ওভারে। রবীন্দ্র জাদেজাকেই রান আউট করতে গিয়ে। জাদেজা রান নিতে গেলে মাঝপথ থেকে তাঁকে ফিরিয়ে দেন ঋষভ পন্ত। নিউজিল্যান্ডের সামনে জাদেজাকে রান আউট করার বড় সুযোগ তৈরি হয়। নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন বলটা ওয়াটলিং-কে লক্ষ্য করে ছোঁড়েন। রান আউট করার আগেই অবশ্য জাদেজা ক্রিজে ঢুকে পড়েছিলেন। কিন্তু সেই সময়েই বেকায়দায় চোট পান ওয়াটলিং।

যন্ত্রণায় ক্রমাগত হাত ছাড়তে শুরু করেন। তার পরে নিজের হাতের কব্জি চেপে ধরেন। তাঁকে দেখেই বোঝা যাচ্ছিল, কতটা যন্ত্রণা হচ্ছে। তবু প্রাথমিক চিকিৎসার পর ফের কিপিং করতে শুরু করেন তিনি। এর দু' ওভার পর মধ্যাহ্নভোজের বিরতি হয়ে যায়। সেই সময়ে দেখা যায়, আঙুলের চিকিৎসা করাচ্ছেন নিউজিল্যান্ডের কিপার।

বিরতির সময়ে ওয়াটলিং-এর আঙুলের চোটের পরীক্ষা করে জানা যায়, অনামিকার হাড় সরে গিয়েছে। নিউজিল্যান্ডের মেডিক্যাল টিমের পক্ষে সেই খবর জানানো হয়। সকলেই ভেবেছিলেন, তিনি বোধহয় আর কিপিং করতে পারবেন না। কিন্তু সে রকম কিছুই হয়নি। মধ্যাহ্নভোজনের পর ফের স্বমহিমায় কিপিং করতে শুরু করেন ওয়াটলিং। রবীন্দ্র জাদেজার ক্যাচও ধরেন।

আসলে জীবনের শেষ ম্যাচে খেলতে নেমেছেন ওয়াটলিং। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পরেই ক্রিকেটের ব্যাট-প্যাড-গ্লাভস তুলে রাখবেন তিনি। সে কারণেই এই ফাইনাল ম্যাচের পুরোটাই খেলতে চেয়েছেন তিনি। তাই চোট পাওয়ার পরেও প্রাথমিক চিকিৎসার করেই ফের কিপিং করতে শুরু করে দিয়েছেন ওয়াটলিং।  

বন্ধ করুন