বাংলা নিউজ > ময়দান > ZIM vs IND 1st ODI: প্রথম জয়ের স্বাদ পেলেন অধিনায়ক রাহুল, ১০ উইকেটে গুঁড়িয়ে গেল জিম্বাবোয়ে
ভারতকে জয়ের লক্ষ্যে নিয়ে চলেছেন শিখর এবং শুভমন।

ZIM vs IND 1st ODI: প্রথম জয়ের স্বাদ পেলেন অধিনায়ক রাহুল, ১০ উইকেটে গুঁড়িয়ে গেল জিম্বাবোয়ে

ভারত অধিনায়ক হিসেবে প্রথম জয় পেল কেএল রাহুল।
  • ২০১০ থেক ২০২২- জিম্বাবোয়েকে ওডিআই-এ টানা ১৩ বার হারাল টিম ইন্ডিয়া।
  • এই প্রথম বার ভারত এক ক্যালেন্ডার ইয়ারে ২বার ওডিআই ম্যাচে ১০ উইকেটে জয়ের স্বাদ পেল। জিম্বাবোয়ের আগে, ইংল্যান্ডের বিরুদ্ধেও ওভালে ১০ উইকেটে জয় পেয়েছে ভারত।
  • ম্যাচের সেরা হলেন দীপক চাহার।
  • টসে হেরে ব্যাট করতে নেমে ভারতের বিরুদ্ধে গুঁড়িয়ে গেল জিম্বাবোয়ের ব্যাটিং অর্ডার। শুরুতে দীপক চাহারের বিধ্বংসী বোলিং। পরে প্রসিধ কৃষ্ণ এবং অক্ষর প্যাটেলের দাপটে একের পর উইকেট হারিয়ে মাত্র ১৮৯ রানেই গুঁড়িয়ে যায় জিম্বাবোয়ে। তবে অধিনায়ক রেগিস চাকাবভা দলের হাল ধরার কিছুটা চেষ্টা করেছিলেন। ৫১ বলে ৩৫ করে অক্ষর প্যাটেলের বলে বোল্ড হন তিনি। এর পর নবম উইকেটে ৭০ রান যোগ করেন ব্র্যাড ইভান্স এবং রিচার্ড এনগারাভা। ইভান্স ২৯ বলে ৩৩ করে অপরাজিত থাকেন। আর এনগারাভা করেন ৪২ বলে ৩৪ রান। এই দুই ক্রিকেটারের সৌজন্যেই ১৮৯ রানে পৌঁছয় জিম্বাবোয়ের ইনিংস। তা না হলে আরও খারাপ দশা হত তাদের।

    জবাবে ব্যাট করতে নেমে শুভমন গিল এবং শিখর ধাওয়ান মিলে কোনও উইকেট না হারিয়ে জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেন। শিখর ধাওয়ান ১১৩ বলে ৮১ রান করে অপরাজিত থাকেন। শুভমন গিল ৭২ বলে অপরাজিত ৮২ রানের দুরন্ত ইনিংস খেলেন। যার নিট ফল ৩০.৫ ওভারে ১৯২ রান করে ফেলে টিম ইন্ডিয়া। সেই সঙ্গে ১০ উইকেটে জিতে সিরিজে ১-০ এগিয়ে গেল ভারত।

    18 Aug 2022, 06:44:45 PM IST

    ১০ উইকেটে জয় ছিনিয়ে নিল ভারত

    ৩০.৫ ওভারেই জয় ছিনিয়ে নিল ভারত। ১১৫ বল বাকি থাকতে একেবারে ১০ উইকেটে সহজ জয় ছিনিয়ে নিল ভারত। শিখর ধাওয়ান ১১৩ বলে ৮১ রান করে অপরাজিত থাকেন। আর শুভমন গিল ৭২ বলে অপরাজিত ৮২ রানের দুরন্ত ইনিংস খেলেন। যার নিট ফল ৩০.৫ ওভারে ১৯২ রান করে ফেলে টিম ইন্ডিয়া। সেই সঙ্গে সিরিজে ভারত ১-০ এগিয়ে গেল।

    18 Aug 2022, 06:20:17 PM IST

      ১৫০ পার করল ভারত

    প্রথম উইকেটেই ১৫০ পার করে ফেলল ভারত। ২৬তম ওভারের প্রথম দুই বলে চার এবং ছক্কা হাঁকিয়ে ভারতের স্কোর ১৫০-তে নিয়ে যায় শুভমন গিল। ২৬ ওভার শেষে ১৫৩ রান ভারতের। শিখর এবং শুভমন দু'জনেই ৬৫ করে রান করে ফেলেছেন। ১০০ বলে শিখর ৬৫ করেছেন। আর শুভমন ৫৬ বলে ৬৫ করেছেন। ভারত ১০ উইকেটে জয় ছিনিয়ে নিতে পারে কিনা, সেটাই এখন দেখার অপেক্ষা।

    18 Aug 2022, 05:51:28 PM IST

    ধাওয়ানের অর্ধশতরানের পাশাপাশি ১০০ পার করল ভারত

    শুরুটা মন্থর করলেও ধীরে ধীরে জয়ের দিকে এগোচ্ছে ভারত। কোনও উইকেট না হারিয়ে ১০০ পার করে ফেলেছে শিখর ধাওয়ান-শুভমন গিল জুটি। শিখর ইতিমধ্যে হাফসেঞ্চুরি করে ফেলেছেন। আর ২০তম ওভারের প্রথম বলে চার হাঁকিয়ে ভারতকে ১০০ পার করিয়েছেন তিনি। ২০ ওভার শেষে ভারতের সংগ্রহ ১০৫ রান। ৮০ বলে ৫৫ করেছেন শিখর। ৪০ বলে ৩৫ রান শুভমন গিলের।

    18 Aug 2022, 05:24:51 PM IST

    ৫০ পার করল টিম ইন্ডিয়া

    ভারত শুরুটা মন্থর করলেও, শেষ পর্যন্ত ৫০ রানের গণ্ডি টপকাল টিম ইন্ডিয়া। ৪৯ বলে ২৭ করেছেন শিখর ধাওয়ান। ২৩ বলে ১২ রান করেন শুভমন গিল। ১২ ওভারে কোনও উইকেট না হারিয়ে ৫২ করেছে ভারত।

    18 Aug 2022, 05:13:40 PM IST

    ১০ ওভারে ৫০ রানও হল না ভারতের

    ১০ ওভার হয়ে গিয়েছে। ভারতের ৫০ রান এখনও হয়নি। কোনও উইকেট না হারিয়ে ৪৩ রান করেছে শিখর-শুভমন জুটি। আসলে জিম্বাবোয়ের দেওয়া ১৯০ রান তাড়া করতে নেমে ধীরে চলো নীতি নিয়েছে ভারত। ৪৫ বলে ২৪ রান শিখর ধাওয়ানের। শুভমন গিল ১৫ বল খেলে করেছেন ৬ রান।

    18 Aug 2022, 04:56:18 PM IST

    ৫ ওভারে বিনা উইকেটে ২৬ রান ভারতের

    ৫ ওভারে ২৬ রান করেছে ভারত। খুব বেশি আক্রমণাত্ম মেজাজে নেই শিখর ধাওয়ান এবং শুভমন গিল। বরং লক্ষ্য কম হওয়ায় ধীরেসুস্থে রানরেট ঠিক রেখে স্কোরবোর্ডে রান যোগ করে চলেছেন শিখর-শুভমন। ২৪ বলে ১৫ রান শিখরের। ৬ বলে ৪ রান শুভমনের।

    18 Aug 2022, 04:32:12 PM IST

    রান তাড়া শুরু, রাহুলের বদলে ওপেন করলেন গিল

    কেএল রাহুল নন, শিখর ধাওয়ানের সঙ্গে ওপেন করেছেন শুভমন গিল। প্রথম ওভারে অবশ্য গিল কোনও বল খেলার সুযোগ পাননি। শিখর ধাওয়ান ৬ বল খেলে ৮ করেছেন। প্রথম ওভারে কোনও উইকেট না হারিয়ে ধাওয়ানের সংগ্রহ ৮ রান।

    18 Aug 2022, 03:57:53 PM IST

    ১৮৯ তে শেষ জিম্বাবোয়ের ইনিংস

    নিজের পঞ্চাশতম ODI উইকেট শিকার করলেন অক্ষর প্যাটেল। ৪০.৩ ওভারেই শেষ হয়ে গেল জিম্বাবোয়ের ইনিংস। ১৮৯ রানেই শেষ হয়ে যায় জিম্বাবোয়ের ইনিংস। ভারতকে জিততে হলে করতে হবে ১৯০ রান।

    18 Aug 2022, 03:50:59 PM IST

    আউট হলেন রিচার্ড এনগারাভা

    ৪২ বলে ৩৪ রান করে প্রসিধ কৃষ্ণের বলে বোল্ড হয়ে সাজঘরে ফিরলেন রিচার্ড এনগারাভা। ৩৯.২ ওভারে জিম্বাবোয়ের স্কোর ১৮০/৯ রান।   

    18 Aug 2022, 03:36:45 PM IST

    ১৫০ রানের মাইলস্টোন স্পর্শ করল জিম্বাবোয়ে

    ৩৫.২ ওভারে ১৫০ রানের মাইলস্টোন ছুঁয়ে ফেলল জিম্বাবোয়ে। ব্র্যাড ইভান্স ও রিচার্ড এনগারাভা রানের গতি এগিয়ে নিয়ে 

    18 Aug 2022, 03:16:24 PM IST

    অষ্টম উইকেট হারাল জিম্বাবোয়ে

    অক্ষরের বলে রেগিসের পরে সাজঘরে ফিরলেন জংউই-ও। ২৩ বলে ১৩ রান করে এলবিডব্লিউ হন জংউই। ২৯ ওভারে ৮ উইকেট হারিয়ে ১১১ রান জিম্বাবোয়ের। পরিবর্তে নামা রিচার্ড এনগারাভা ২ বলে ১ করেছেন। ব্র্যাড ইভান্স ৬ বলে ১ করেছেন। জিম্বাবোয়ে কিন্তু মারাত্মক চাপে রয়েছে।

    18 Aug 2022, 03:07:48 PM IST

    রেগিসকে ফেরালেন অক্ষর প্যাটেল

    জিম্বাবোয়ের অধিনায়ক রেগিস হাল ধরেছিলেন দলের। কিন্তু তাঁকে সাজঘরে ফিরিয়ে জিম্বাবোয়ের চাপ আর বাড়াল ভারত। ৫১ বলে ৩৫ করে অক্ষর প্যাটেলের বলে বোল্ড হন রেগিস। নিঃসন্দেহে এটি জিম্বাবোয়ের কাছে বড় ধাক্কা। 

    ২৭ ওভারে ৭ উইকেটে ১০৭ রান জিম্বাবোয়ের। জংউই ১৬ বলে ১১ রান করে অপরাজিত রয়েছেন। পরিবর্তে ক্রিজে আসা নতুন ব্যাটার ব্র্যাড ইভান্স ৩ বল খেলে এখনও রানের খাতা খুলতে পারেননি।

    18 Aug 2022, 02:45:25 PM IST

    ব্রুলকে ফেরালেন প্রসিধ কৃষ্ণ

    রিয়া ব্রুল তার লেগ সাইডে ছক্কার জন্য পরিচিত। কিন্তু এ বার তিনি সফল হননি। বড় শট হাঁকাতে গিয়ে শুভমন গিলের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন ব্রুল। ১৮ বলে ১১ করে আউট হন তিনি। ২১ ওভারে ৬ উইকেট হারিয়ে ৮৭ রান জিম্বাবোয়ের। ১০০ রান হওয়ার আগেই ৬ উইকেট হারিয়ে চাপে জিম্বাবোয়ে। ক্রিজে এলেন নতুন ব্যাটার লিউক জংউই। ১ বল খেলে তিনি বাউন্ডারি হাঁকিয়েছেন জংউই। রেগিস ৩৪ বলে ৩০ রানে অপরাজিত রয়েছেন।

    18 Aug 2022, 02:30:07 PM IST

    সিকান্দার রাজাকে ফেরালেন প্রসিধ কৃষ্ণ

    ১৭তম ওভারের প্রথম বলেই পড়ল পঞ্চম উইকেট। ১৭ বলে ১২ রান করে প্রসিধ কৃষ্ণের বলে শিখর ধাওয়ানের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরলেন। ১৭ ওভারে ৫ উইকেটে ৭১ রান জিম্বাবোয়ের। রিয়ান ব্রুল নতুন ব্যাটার পরিবর্তে এসেছেন ক্রিজে। তাঁর সংগ্রহ ৫ বলে ৪ রান। ২৩ বলে ২১ রান রেগিসের।

    18 Aug 2022, 02:04:19 PM IST

    ১৩তম ওভারে কোনও মতে ৫০ পার করল জিম্বাবোয়ে

    রেগিস ক্রিজে আসার পর কোনও মতে ৫০ পার করল জিম্বাবোয়ে। অধিনায়কের সংগ্রহ ১২ বলে ১৫ রান। সিকান্দার রাজা ৯ বলে ৬ করে ক্রিজে রয়েছেন। ১৩ ওভারে ৪ উইকেটে ৫২ রান জিম্বাবোয়ের।

    18 Aug 2022, 01:52:04 PM IST

    তৃতীয় উইকেট নিলেন চাহার

    ১২ বলে ৫ রান করে চাহারের বলে এলবিডব্লিউ হন মাধেভেরে। চতুর্থ উইকেট হারিয়ে চাপে পড়ল জিম্বাবোয়ে। পরিবর্তে ক্রিজে এলেন অধিনায়ক রেগিস চাকাবভা। ১১ ওভার শেষে ৪ উইকেটে ৩৭ রান জিম্বাবোয়ের। সিকান্দার রাজা এখনও খাতাই খোলেননি। বরং রেগিস নেমেই ৫ বলে ৬ রান করে ফেলেছেন।

    18 Aug 2022, 01:45:07 PM IST

    সিন উইলিয়ামসকে আউট করলেন সিরাজ

    ১০ ওভারের দ্বিতীয় বলে সিরাজ ফেরালেন সিন উইলিয়ামসকে। ৩ বলে ১ রান করে ফার্স্ট স্লিপে শিখর ধাওয়ানের হাতে ক্যাচ দেন উইলিয়ামস। পরিবর্তে ক্রিজে এলেন সিকান্দার রাজা। ১০ ওভারে ৩ উইকেটে ৩১ রান জিম্বাবোয়ের।

    18 Aug 2022, 01:41:44 PM IST

    মারুমানিকে ফেরালেন চাহার

    নবম ওভারের প্রথম বলেই মারুমানি ফিরলেন সাজঘরে। দীপক চাহারের বলে খোঁচা মেরে সঞ্জুর হাতে ক্যাচ দিয়ে ফিরলেন মারুমানি। ২২ বল খেলে মাত্র ৮ রান করেছেন তিনি। তাঁর পরিবর্তে ক্রিজে এলেন সিন উইলিয়ামস। ৯ ওভার শেষে ২ উইকেটে ৩০ রান জিম্বাবোয়ের।

    18 Aug 2022, 01:28:13 PM IST

    কাইয়াকে ফেরালেন চাহার

    দীপক চাহারের শর্ট বলে খোঁচা মেরে সঞ্জুর হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরলেন ইনোসেন্ট কাইয়া। ২০ বলে ৪ রান করে সাজঘরে ফেরেন তিনি। ৭ ওভারের মধ্যেই প্রথম উইকেট পড়ে যাওয়াটা নিঃসন্দেহে জিম্বাবোয়ের কাছে বড় ধাক্কা।

    কাইয়ার পরিবর্তে নেমেছেন ওয়েসলি মাধেভেরে। ৭ ওভারে ১ উইকেট হারিয়ে ২৬ রান জিম্বাবোয়ের। মারুমানি ২১ বলে ৮ করে ক্রিজে রয়েছেন।

    18 Aug 2022, 01:17:40 PM IST

    প্রথম ৫ ওভারে ভারত অতিরিক্ত ১৩ রান দিল, জিম্বাবোয়ে করল ৯ রান

    জিম্বাবোয়ের ব্যাটাররা যা রান করেছেন, তার চেয়ে বেশি অতিরিক্ত রান দিয়ে বসে রয়েছে ভারত। তারা অতিরিক্ত ১৩ রান দিয়ে বসে রয়েছে। যেখানে জিম্বাবোয়ের দুই ব্যাটার করেছে মাত্র ৯ রান। মারুমানি করেছেন ১৭ বলে  ৬ রান। ১৩ বলে ৩ রান করেছেন কাইয়া। ৫ ওভারে উইকেট না হারিয়ে ২২ রান জিম্বাবোয়ের।

    18 Aug 2022, 01:14:22 PM IST

    ব্যাটিং শুরু জিম্বাবোয়ের

    তাদিওয়ানাশে মারুমনি এবং ইনোসেন্ট কাইয়া ওপেন করতে নেমেছেন। দীপক চাহার বোলিং শুরু করলেন। এই সিরিজের অধিনায়ক কেএল রাহুলের সামনে কিন্তু বড় চ্যালেঞ্জ।

    18 Aug 2022, 12:39:32 PM IST

    জিম্বাবোয়ের একাদশ

    তাদিওয়ানাশে মারুমনি, ইনোসেন্ট কাইয়া, সিন উইলিয়ামস, ওয়েসলি মাধেভেরে, সিকান্দার রাজা, রেগিস চাকাবভা (অধিনায়ক এবং উইকেটকিপার), রিয়ান ব্রুল, লিউক জংউই, ব্র্যাডলি ইভান্স, ভিক্টোর ইয়াউচি, রিচার্ড এনগারাভা।

    18 Aug 2022, 12:34:02 PM IST

    ভারতের একাদশ

    লোকেশ রাহুল (ক্যাপ্টেন), শিখর ধাওয়ান, শুভমন গিল, ইশান কিষাণ, দীপক হুডা, সঞ্জু স্যামসন (উইকেটকিপার), অক্ষর প্যাটেল, দীপক চাহার, কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ, প্রসিধ কৃষ্ণা।

    18 Aug 2022, 12:27:01 PM IST

    টসে জিতে বোলিং নিল ভারত

    এই পিচে ৮০ শতাংশ ম্যাচই রান তাড়া করতে নামা দল জিতেছে। ফলে সেই পরিসংখ্যান মাথায় রেখেই সম্ভবত টসে জিতে বোলিং নিল ভারত।

    18 Aug 2022, 11:40:59 AM IST

    বৃষ্টির কোনও সম্ভাবনা নেই

    ম্যাচের সময়ে তাপমাত্র ২৬ ডিগ্রি সেলসিয়াস থাকার কথা এবং আপেক্ষিক আর্দ্রতা থাকার কথা ২২ শতাংশ। ম্যাচের সময়ে ৫-৮ কিমি/ঘণ্টা বেগে হাওয়া বইবে। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

    18 Aug 2022, 11:40:59 AM IST

    পিচ রিপোর্ট

    হারারের উইকেটে ব্যাটসম্যানরা যেমন সুবিধা পাবেন, তেমনই সুবিধা পাবেন বোলাররা। এটা নিউট্রাল উইকেট। এই উইকেটে প্রথম ইনিংসে গড় রান ২৪৮। এই পিচে রান তাড়া করতে নামা দলের রেকর্ড দুর্দান্ত। ৮০ শতাংশ ম্যাচে রান তাড়া করতে নামা দল জেতে। ফলে টসে জিতে ভারতের বোলিং নেওয়াই ঠিক সিদ্ধান্ত হবে।

    18 Aug 2022, 11:40:59 AM IST

    হিসেব বদলাতে মরিয়া জিম্বাবোয়ে

    ঘরের মাঠে খেলা হলেও ভারতের থেকে পিছিয়ে রয়েছে জিম্বাবোয়ে। যদিও সদ্য বাংলাদেশকে নিজেদের ঘরের মাঠে ২-১ ব্যবধানে হারিয়েছে সিকান্দার রাজা, ওয়েসলি মাধিভারারা। তবে, ভারতের বিরুদ্ধে তাঁদের পরীক্ষা কঠিন হবে। টি-টোয়েন্টি বিশ্বকাপের দিকে নজর রেখে, এই সিরিজে জিম্বাবোয়ের দলে একাধিক পরিবর্তন দেখা যেতে পারে। শক্তিশালী প্রতিপক্ষের সামনে ৫০ ওভারের ক্রিকেটে নিজেদের ক্ষমতা বুঝে নেওয়ার লক্ষ্য থাকবে জিম্বাবোয়ের। প্রথম ম্যাচে জিম্বাবোয়ের দলের হয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারেন ইনোসেন্ট কাইয়া, রিয়ান ব্রুল, সিকান্দার রাজারা।

    18 Aug 2022, 11:40:59 AM IST

    ভারতের তরুণদের সামনে নতুন চ্যালেঞ্জ

    চোট কাটিয়ে এবং কোভিড মুক্ত হয়ে আইপিএল-এর পর এই প্রথম মাঠে নামছেন কেএল রাহুল। দীর্ঘদিন মাঠে নেমে এই সিরিজের অধিনায়কের দায়িত্বে থাকা রাহুল কেমন পারফরম্যান্স করে সেই দিকে নজর থাকবে। এ ছাড়া শুভমন গিল, শিখর ধাওয়ান, কুলদীপ যাদব, অক্ষর প্যাটেল গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারেন ভারতের জন্য। এই সিরিজের নজর থাকবে দীপক চাহারের উপরও। চোট কাটিয়ে জাতীয় দলে ফিরেছেন চাহার। তবে প্রথম ম্যাচে তাঁর না খেলার সম্ভাবনাই বেশি।

    বন্ধ করুন