বাংলা নিউজ > টেকটক > সাবধান! Whatsapp-এ এই মেসেজ এলে একদম খুলবেন না, ফোনের বারোটা বাজবে
ফাইল ছবি : রয়টার্স (REUTERS)
ফাইল ছবি : রয়টার্স (REUTERS)

সাবধান! Whatsapp-এ এই মেসেজ এলে একদম খুলবেন না, ফোনের বারোটা বাজবে

কোনও ব্যক্তি বা গ্রুপ থেকে এ ধরনের মেসেজ পেলে ভুলেও সেই লিঙ্ক খুলবেন না, সাবধানবাণী সাইবার বিশেষজ্ঞদের।

Whatsapp-এর থিম, লোগো ইত্যাদি সবুজ। কিন্তু চাইলেই তা গোলাপী করে (Pink) করে নেওয়া যাবে। এমনই দাবি করে একটি লিঙ্ক-সহ মেসেজ ঘুরছে হোয়াটসঅ্যাপে। আর এই লিঙ্কের আড়ালেই রয়েছে ভয়ানক ভাইরাস। কোনও ব্যক্তি বা গ্রুপ থেকে এ ধরনের মেসেজ পেলে ভুলেও সেই লিঙ্ক খুলবেন না, সাবধানবাণী সাইবার বিশেষজ্ঞদের।

লিঙ্কটিতে বলা হচ্ছে যে সেটি Whatsapp-এর নয়া Update । সেখানে ক্লিক করলে মিলবে রঙ বদলসহ একাধিক নয়া ফিচার। তবে, সেই লিঙ্কের আড়ালেই ফাঁদ পেতেছে হ্যাকাররা। ফোন হ্যাক হতে পারে। Whatsapp অ্যাকাউন্টের অ্যাকসেস-ও হারাতে পারেন।

বহু ব্যক্তিই ইতিমধ্যে এমন মেসেজ পেয়েছেন। পিটিআই সূত্রে খবর, অনেকে অজান্তে অন্যদেরও ফরোয়ার্ড করেছেন এই লিঙ্ক।

এই মারাত্মক ভাইরাসের বিষয়ে সতর্ক করেছেন সাইবার সুরক্ষা বিশেষজ্ঞ রাজশেখর রাজাহরিয়া। তিনি সকলকে হোয়াটসঅ্যাপ পিঙ্কের থেকে সাবধান থাকতে বলেছেন। তিনি জানিয়েছেন, লিঙ্কটি আসলে APK ডাউনলোডের। তাই এই ধরনের লিঙ্কে ক্লিক করবেন না। ফোনের নিয়ন্ত্রণ চলে যাবে হ্যাকারের হাতে।

আরেক সাইবার সুরক্ষা বিশেষজ্ঞ জীতেন জৈন-এর মতে, গুগল প্লে স্টোর বা অ্যাপেলের নিজস্ব স্টোর ছাড়া অ্যাপ ডাউনলোড না করাই ভাল। কোনও লিঙ্ক বা গুগল-এ অজানা সাইট থেকে .apk ফাইল ডাউনলোড করা উচিত্ নয়।

এ ধরনের অ্যাপের মধ্যে থাকতে পারে ফিসিং সফটওয়্যারও। অর্থাত্ আপনার ব্যক্তিগত তথ্য, ব্যাঙ্কিং ডিটেইলস ইত্যাদিও চুরি হতে পারে।

আপনি কোথাও #Whatsapppink-এর লিঙ্ক পেয়েছেন? নিজেও সাবধান হোন, অপরকেও সাবধান করে দিন এই বিষয়ে।

বন্ধ করুন