বাংলা নিউজ > টেকটক > Bliss Wallpaper: বিশ্বের সবচেয়ে বেশিবার দেখা এই ছবি, কত টাকায় কিনেছিল Microsoft?

সবুজ ঢেউ খেলানো ঘাস প্রান্তর। সঙ্গে নীল আকাশ। পেঁজা তুলোর মতো দুধ সাদা মেঘ। Windows XP ব্যবহার করেছেন যাঁরা, তাঁদের কাছে বেশ নস্ট্যালজিক এই ছবি। Bliss নামের এই ওয়ালপেপারই ডিফল্ট ছিল উইন্ডোজ এক্স পি-তে। এটিকেই বিশ্বের সবচেয়ে বেশি Viewed ছবি মনে করা হয়।

মার্কিন ফটোগ্রাফার চার্লস ও রিয়ার এই ছবিটি ১৯৯৬ সালে তুলেছিলেন। ছবিটি ক্যালিফোর্নিয়ার ন্যাপা ও সোনোমা এলাকায় তুলেছিলেন তিনি। গাড়ি করে যেতে যেতে দৃশ্য খুবই সুন্দর লাগায় তা হঠাত্ই ক্যামেরাবন্দি করেন তিনি। কোনও পরিকল্পনা ছাড়াই।

v Mamiya RZ 67 ফিল্ম ক্যামেরায় তোলা ছবিটি। কোনোরকম ফটোশপ করা হয়নি।

ফাইল ছবি : টুইটার
ফাইল ছবি : টুইটার (Twitter)

এর পর স্টক ফটো এজেন্সি ওয়েস্টলাইট-এর কাছে ছবিটা জমা দেন চার্লস। ১৯৯৮ সালে ছবিটি চোখে পড়ে মাইক্রোসফটের কর্ণধার বিল গেটস-এর। তিনিই মোট ১ লক্ষ মার্কিন ডলারে ছবিটির স্বত্ব কিনে নেন। ভারতীয় মুদ্রায় সেই আমলে যায় প্রায় ৪০ লক্ষ টাকার কাছাকাছি। অবশ্য এই টাকার অঙ্কটা পুরোটাই কানাঘুষো। আসলে কত টাকা পেয়েছিলেন তা কখনই জানাননি চার্লস ও মাইক্রোসফট।

এরপরে ধীরে ধীরে ফটোগ্রাফার হিসাবে খ্যাতি ছড়িয়ে পড়ে চার্লস ও'রিয়ারের। এর পরে বড় বড় নামজাদা সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে ফটোগ্রাফারের কাজ পান তিনি।

অন্যদিকে অপর একটি ছবিও মাইক্রোসফট Windows XP-তে ওয়ালপেপারের অপশনে থাকত। সেটি হচ্ছে Autumn ।

Autumn Wallpaper । ছবি : টুইটার
Autumn Wallpaper । ছবি : টুইটার (Twitter)

এই ছবিটি তুলেছিলেন ফটোগ্রাফার পিটার বুরিয়ান। সেই ছবিটি একটি ফটোগ্রাফি ম্যাগাজিনের হয়ে একটি লেন্সের পরীক্ষা করার সময়ে তুলেছিলেন পিটার। সেটি মাইক্রোসফটের ফটোগ্রাফ কেনা-বেচার ওয়েবসাইট করবিস-এ পাঠান পিটার। পরে সেটা মাত্র ৩০০ ডলারের বিনিময়ে কিনে নেয় মাইক্রোসফট।

কোন কারণে কেনা হচ্ছে তা একেবারেই জানতেন না পিটার। পরে যখন জানতে পারেন বিশ্বের লক্ষ লক্ষ কম্পিউটারে তাঁর তোলা ছবিটি ডিফল্ট হিসাবে থাকবে, তখন আকাশ থেকে পড়েন তিনি। এত কম দামে ছবি বিক্রি করায় কিছুটা আফশোসও করেন তিনি। তিনি বলেন, 'ছবিটা তোলার সময়ে একদম কিছু না ভেবেই তুলেছিলাম। সেটাই যে কোটি কোটি মানুষ দেখবেন কি করে জানব!'

বন্ধ করুন