বাংলা নিউজ > টেকটক > অ্যাপলের এয়ার ট্যাগ ব্যবহার করে মহিলার ওপর নজরদারি, হাইটেক অপরাধ আমদাবাদে

অ্যাপলের এয়ার ট্যাগ ব্যবহার করে মহিলার ওপর নজরদারি, হাইটেক অপরাধ আমদাবাদে

এয়ার ট্যাগ  (HT)

এয়ার ট্যাগ-জনিত অপরাধের ঘটনা আন্তর্জাতিক ক্ষেত্রেও নিরাপত্তাজনিত সমস্যা সৃষ্টি করেছে। এর অপব্যবহার এবং গোপনীয়তা লঙ্ঘনের বিষয়গুলি বহুবার জনসমক্ষে এসেছে। তবে, ভারতে এই ধরনের ঘটনা এই প্রথম।

প্রযুক্তিগত উন্নতির সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে অপরাধমূলক ঘটনার সংখ্যাও। সম্প্রতি আমেদাবাদে অ্যাপল এয়ার ট্যাগ ব্যবহার করে এক মহিলার পিছু নিলেন এক ব্যক্তি। এই ধরনের ঘটনা বিদেশে এর আগে সংবাদ শিরোনামে এলেও ভারতে এই প্রথম। এয়ার ট্যাগ এমন একটি প্রযুক্তিগত চিপ, যার সাহায্যে কোনও গুরুত্বপূর্ণ মূল্যবান বস্তু, ইলেকট্রনিক্স গেজেট শনাক্ত করা যায় লোকেশন ডিটেকশন প্রযুক্তির মাধ্যমে।

আমেদাবাদের সাইবার ক্রাইমের এসিপি অজিত রাজিয়ান সংবাদ সংস্থাকে জানিয়েছেন, 'আমরা অভিযুক্তকে শনাক্ত করেছি এবং শীঘ্রই তাকে গ্রেফতার করা হবে। এয়ার ট্যাগ ব্যবহার করে কোনও ব্যক্তিকে স্টকিং করা দেশের মধ্যে এই প্রথমবার ঘটল।' পুলিশ আরও জানিয়েছে, ওই মহিলাকে নজরে রাখা অভিযুক্ত ব্যক্তি মহিলাটির ব্যবসার প্রাক্তন অংশীদার, যে তাকে কয়েক মাস ধরেই বিরক্ত করছিল। অভিযুক্ত ওই ব্যক্তি এয়ার ট্যাগ প্রযুক্তি ব্যবহার করে মহিলার অবস্থান এবং ফোন কল ট্র্যাক করে। পুলিশ অভিযুক্তের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধি ৩৫৪ ডি ধারায় মামলা দায়ের করেছে।

তিনি যে এয়ার ট্যাগ প্রযুক্তির শিকার, সেই সম্পর্কে আমেদাবাদের ওই মহিলা প্রথম আভাস পান মে মাসে। মোবাইল ফোনে কিছু অদ্ভুত টেকনিক্যাল মেসেজ ঢুকতে থাকে। যেমন ‘air tack found moving with you’ এই ধরনের বার্তা গুলি তার ফোনে আসে। বেশ কয়েকদিন পর তিনি যখন বাড়ি থেকে অফিস যাচ্ছিলেন এরকমই আরো একটি বার্তা পান তিনি। তার ড্রাইভার এবং তার মেয়েও তাদের আইফোনে এই প্রকার মেসেজ পায়। অগস্টে তিনি কাজে যাওয়ার সময় আরও একটি সতর্কতামূলক মেসেজ পান। এরপরে তার গাড়ির ড্রাইভার সেই নোটিফিকেশনে ক্লিক করলে সেখানে দেখায়, ‘আপনার অবস্থান এই এয়ার ট্যাগের মালিক দেখতে পাচ্ছেন।’ আর এতেই হকচকিয়ে যান ওই মহিলা!

তিনি আমেদাবাদ পুলিশ এবং সাইবার সেলের সাহায্য নেওয়ার সিদ্ধান্ত নেন। ডিভাইসটি সনাক্ত করতে তার গাড়ির সার্ভিসিং সেন্টারে নিয়ে গেলে ড্রাইভারের সিটের পিছনে কভারের নীচে এয়ার ট্যাগটি দেখতে পান। এয়ার ট্যাগ-জনিত অপরাধের ঘটনা আন্তর্জাতিক ক্ষেত্রেও নিরাপত্তাজনিত সমস্যা সৃষ্টি করেছে। এর অপব্যবহার এবং গোপনীয়তা লঙ্ঘনের বিষয়গুলি বহুবার জনসমক্ষে এসেছে। তবে, ভারতে এই ধরনের ঘটনা এই প্রথম। চিন্তায় সাইবার সেল পুলিশ থেকে সাধারণ মানুষ সকলেই।

টেকটক খবর

Latest News

লেজেন্ডস লিগের ফাইনালে ভারতকে জেতালেন ইরফান, কান্নাভেজা চোখে জড়িয়ে ধরলেন হরভজন অলিম্পিক্সের আগে বাস্টাডে ডাবলসে জয় দিয়ে কামব্যাক করলেন রাফায়েল নাদাল 'জনপ্রিয়তা ও ক্ষমতা পেলে লোকে ভাবে.…', বিরাটকে নিয়ে বোমা অমিতের, ‘রোহিত ওরকম নয়’ প্রতি বলে বিরাটকে আউট করতে পারব বলে মনে হত! ‘লড়াই’ নিয়ে মুখ খুললেন অ্যান্ডারসন ভারতের TT দলে আজব ঘটনা, খেলোয়াড়ের থেকে বেশি সাপোর্ট স্টাফ যাচ্ছেন অলিম্পিক্সে 'হ্যাঁ, আমরা সত্যিই...' শাম্মি কাপুরের সঙ্গে সত্যিই বিয়ে হয়েছিল আশা পারেখের! 11 ওভার শেষে San Francisco Unicorns-র স্কোর 107/3 মাত্র ১০ বছর বয়সেই ঋতুমতী হন রেণুকা, তারপরই একাকিত্বে ভুগতে শুরু করেন, কেন? পিছন থেকে জাপটে ‘কপিল দেব’, কুঠার হাতে নাচ ফিফা প্রেসিডেন্টের, আছেন হার্দিকও বয়সের ছুঁতোয় জিমিকে অবসর নিতে বাধ্য করা হল! স্টোকসদের তুলোধোনা প্রাক্তন তারকার

T20 WC 2024

কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.