বাংলা নিউজ > টেকটক > অ্যাপলের এয়ার ট্যাগ ব্যবহার করে মহিলার ওপর নজরদারি, হাইটেক অপরাধ আমদাবাদে

অ্যাপলের এয়ার ট্যাগ ব্যবহার করে মহিলার ওপর নজরদারি, হাইটেক অপরাধ আমদাবাদে

এয়ার ট্যাগ  (HT)

এয়ার ট্যাগ-জনিত অপরাধের ঘটনা আন্তর্জাতিক ক্ষেত্রেও নিরাপত্তাজনিত সমস্যা সৃষ্টি করেছে। এর অপব্যবহার এবং গোপনীয়তা লঙ্ঘনের বিষয়গুলি বহুবার জনসমক্ষে এসেছে। তবে, ভারতে এই ধরনের ঘটনা এই প্রথম।

প্রযুক্তিগত উন্নতির সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে অপরাধমূলক ঘটনার সংখ্যাও। সম্প্রতি আমেদাবাদে অ্যাপল এয়ার ট্যাগ ব্যবহার করে এক মহিলার পিছু নিলেন এক ব্যক্তি। এই ধরনের ঘটনা বিদেশে এর আগে সংবাদ শিরোনামে এলেও ভারতে এই প্রথম। এয়ার ট্যাগ এমন একটি প্রযুক্তিগত চিপ, যার সাহায্যে কোনও গুরুত্বপূর্ণ মূল্যবান বস্তু, ইলেকট্রনিক্স গেজেট শনাক্ত করা যায় লোকেশন ডিটেকশন প্রযুক্তির মাধ্যমে।

আমেদাবাদের সাইবার ক্রাইমের এসিপি অজিত রাজিয়ান সংবাদ সংস্থাকে জানিয়েছেন, 'আমরা অভিযুক্তকে শনাক্ত করেছি এবং শীঘ্রই তাকে গ্রেফতার করা হবে। এয়ার ট্যাগ ব্যবহার করে কোনও ব্যক্তিকে স্টকিং করা দেশের মধ্যে এই প্রথমবার ঘটল।' পুলিশ আরও জানিয়েছে, ওই মহিলাকে নজরে রাখা অভিযুক্ত ব্যক্তি মহিলাটির ব্যবসার প্রাক্তন অংশীদার, যে তাকে কয়েক মাস ধরেই বিরক্ত করছিল। অভিযুক্ত ওই ব্যক্তি এয়ার ট্যাগ প্রযুক্তি ব্যবহার করে মহিলার অবস্থান এবং ফোন কল ট্র্যাক করে। পুলিশ অভিযুক্তের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধি ৩৫৪ ডি ধারায় মামলা দায়ের করেছে।

তিনি যে এয়ার ট্যাগ প্রযুক্তির শিকার, সেই সম্পর্কে আমেদাবাদের ওই মহিলা প্রথম আভাস পান মে মাসে। মোবাইল ফোনে কিছু অদ্ভুত টেকনিক্যাল মেসেজ ঢুকতে থাকে। যেমন ‘air tack found moving with you’ এই ধরনের বার্তা গুলি তার ফোনে আসে। বেশ কয়েকদিন পর তিনি যখন বাড়ি থেকে অফিস যাচ্ছিলেন এরকমই আরো একটি বার্তা পান তিনি। তার ড্রাইভার এবং তার মেয়েও তাদের আইফোনে এই প্রকার মেসেজ পায়। অগস্টে তিনি কাজে যাওয়ার সময় আরও একটি সতর্কতামূলক মেসেজ পান। এরপরে তার গাড়ির ড্রাইভার সেই নোটিফিকেশনে ক্লিক করলে সেখানে দেখায়, ‘আপনার অবস্থান এই এয়ার ট্যাগের মালিক দেখতে পাচ্ছেন।’ আর এতেই হকচকিয়ে যান ওই মহিলা!

তিনি আমেদাবাদ পুলিশ এবং সাইবার সেলের সাহায্য নেওয়ার সিদ্ধান্ত নেন। ডিভাইসটি সনাক্ত করতে তার গাড়ির সার্ভিসিং সেন্টারে নিয়ে গেলে ড্রাইভারের সিটের পিছনে কভারের নীচে এয়ার ট্যাগটি দেখতে পান। এয়ার ট্যাগ-জনিত অপরাধের ঘটনা আন্তর্জাতিক ক্ষেত্রেও নিরাপত্তাজনিত সমস্যা সৃষ্টি করেছে। এর অপব্যবহার এবং গোপনীয়তা লঙ্ঘনের বিষয়গুলি বহুবার জনসমক্ষে এসেছে। তবে, ভারতে এই ধরনের ঘটনা এই প্রথম। চিন্তায় সাইবার সেল পুলিশ থেকে সাধারণ মানুষ সকলেই।

টেকটক খবর
বন্ধ করুন

Latest News

অন্ধকারে ‘অপারেশন’ DGP রাজীব কুমারের, সন্দেশখালিতেই রাতেই ‘ফাইনাল অ্যাকশন’? জগদ্ধাত্রী এনে দিয়েছে খ্যাতি, রোজ অনামী ব্যক্তির উপহার পাঠান প্রেরণাকে! ৩-এ পা ছোট্ট জেহর, স্পাইডারম্যান থিম পার্টিতে মামা রণবীর, পিসি সোহা সহ এলেন কারা? নায়কের খোলস ছেড়ে বেরোতে পারেননি বলেই ফিরিয়েছেন খাদানের অফার! কী কী বললেন বনি? INDIA: রায়বেরেলি, আমেথি, বারানসীতে লড়বে কংগ্রেস, এসপির সঙ্গে সমঝোতা চূড়ান্ত কোহলির পছন্দের বিলাসবহুল গাড়ি কিনলেন রাহানে! দাম শুনলে আপনিও অবাক হয়ে যাবেন দশম-দ্বাদশের বোর্ড পরীক্ষায় সিলেবাসের বাইরে প্রশ্ন? ভুল আছে? কী করবে? জানাল CBSE লোকসভা ভোটের বড় আপডেট, স্পর্শকাতর বুথ ও এলাকার তালিকা চাইল নির্বাচন কমিশন 'খলিস্তানি' মন্তব্যের প্রতিবাদ, কলকাতায় বিজেপির সদর দফতর ঘেরাও করলেন শিখরা 'তুমি তো সত্যিই তাই...' সৌরভ কিপটে! অভিযোগ করে দাদাগিরিতে কী বলল খুদে প্রতিযোগী?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.