বাংলা নিউজ > টেকটক > প্রায় ৮০ বছর আগে আপনার এলাকা কেমন ছিল? দেখতে পাবেন Google Earth-এ
প্রতীকী ছবি : গুগল (Google)
প্রতীকী ছবি : গুগল (Google)

প্রায় ৮০ বছর আগে আপনার এলাকা কেমন ছিল? দেখতে পাবেন Google Earth-এ

পরিবেশবিজ্ঞানী থেকে আর্কিটেক্ট- সকলেই ব্যবহার করতে পারবেন এই ফিচার। সেই সঙ্গে বিভিন্ন গবেষণা ও সমীক্ষার কাজেও এটি ব্যবহৃত হতে পারে। ঐতিহাসিক দিক থেকেও বেশ তাত্পর্যপূর্ণ।

আজ থেকে প্রায় ৮০ বছর আগে আপনার এলাকাটা ঠিক কেমন ছিল? অথবা কলকাতাটা ঠিক কেমন ছিল? দেখতে পারবেন খুবই সহজে। সৌজন্যে গুগলের টাইম মেশিন।

না, হেঁয়ালি নয়। টাইম মেশিনের মতো এমনই এক নয়া ফিচার আনছে Google Earth । নয়া ফিচারে আপনার এলাকার ছবি অনেকদিন আগে কেমন ছিল তা দেখতে পারবেন সহজেই।

অর্থাত্ ধরুন বিভিন্ন ব্রিজ, টাওয়ার, বড় বড় ফ্ল্যাট, ঘিঞ্জি বাড়ি বাদ দিয়ে দেখতে পাবেন আপনার শহরের রূপ। হারিয়ে যাওয়া জলাশয়, নদীর পুরনো গতিপথ, দখল হয়ে যাওয়া মাঠ, গাছপালা- সবই থাকবে অবিকৃত।

এতে কী লাভ হবে?

প্রথমত তো ভীষণই কৌতূহলের বিষয়। কিন্তু বিভিন্ন দিক থেকে এর গুরুত্ব রয়েছে। নগর পুনর্নিমাণ, কৃষিজমির অংশীকরণ, জমির বন্টন, নদীর গতিপথ পরিবর্তন, গাছপালা হ্রাসের হার, জলাজমি হ্রাসের হার ইত্যাদি গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণের কাজে লাগবে Google Earth-এর নয়া ফিচার।

ফলে পরিবেশবিজ্ঞানী থেকে আর্কিটেক্ট- সকলেই ব্যবহার করতে পারবেন এই ফিচার। সেই সঙ্গে বিভিন্ন গবেষণা ও সমীক্ষার কাজেও এটি ব্যবহৃত হতে পারে। ঐতিহাসিক দিক থেকেও বেশ তাত্পর্যপূর্ণ।

আপাতত কেবল ৮০ বছর আগে পর্যন্তই দেখা যাবে। পরবর্তী পর্যায়ে আরও বেশি সময়ের ফিচারও আসতে পারে। 

তবে, ভারতীয়দের এই অ্যাপের সুবিধা নিতে আরও কিছুদিন অপেক্ষা করতে হবে। আপাতত মার্কিন যুক্তরাষ্ট্রে নির্দিষ্ট কিছু স্থানে এটির ট্রায়াল দিচ্ছে গুগল। সেখানে সফল হলেই ধীরে ধীরে আন্তর্জাতিক ক্ষেত্রে আসবে এই ফিচার।

বন্ধ করুন