বাংলা নিউজ > টেকটক > NCLAT-র ১,৩৩৮ কোটি টাকা জরিমানা বহাল রাখার আদেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে Google

NCLAT-র ১,৩৩৮ কোটি টাকা জরিমানা বহাল রাখার আদেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে Google

ফাইল ছবি : রয়টার্স  (REUTERS/Dado Ruvic/Illustration)

এনসিএলএটি-র আদেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল দায়ের করল গুগল। NCLAT-র ১,৩৩৮ কোটি টাকার জরিমানা বহাল রাখার আদেশকে চ্যালেঞ্জ করেছে টেক মেজর।

ন্যাশনাল কোম্পানি ল আপিল ট্রাইব্যুনালের (এনসিএলএটি) আদেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল দায়ের করল গুগল। NCLAT-র ১,৩৩৮ কোটি টাকার জরিমানা বহাল রাখার আদেশকে চ্যালেঞ্জ করেছে টেক মেজর।

'আজ, আমরা অ্যান্ড্রয়েড মামলায় এনসিএলএটির সিদ্ধান্তের বিষয়ে সুপ্রিম কোর্টে একটি আপিল দায়ের করেছি। এনসিএলএটি জানিয়েছে যে প্রতিযোগিতা-বিরোধী আচরণের অভিযোগের ক্ষেত্রে তার প্রমাণ করা দরকার। কিন্তু সিসিআই-এর বেশ কয়েকটি নির্দেশের ক্ষেত্রে এই নির্দেশিকার প্রয়োগ করা হয়নি। আমরা সুপ্রিম কোর্টের সামনে আমাদের মামলা উপস্থাপন করতে চলেছি। অ্যান্ড্রয়েড কীভাবে ভারতীয় ব্যবহারকারী, ডেভেলপারদের এবং OEM-কে উপকৃত করেছে এবং ভারতের ডিজিটাল রূপান্তরকে এগিয়ে নিয়ে চলেছে তা আদালতের কাছে তুলে ধরার জন্য আমরা উন্মুখ,' এক বিবৃতিতে জানিয়েছেন গুগলের এক মুখপাত্র। আরও পড়ুন: পুলিশ–সিভিক ভলান্টিয়ারকে রাস্তায় ফেলে বেধড়ক মারধর, ধুন্ধুমার কাণ্ড সোদপুরে

২০২৩ সালের মার্চ মাসে, NCLAT আংশিকভাবে কম্পিটিশন কমিশন অফ ইন্ডিয়ার (CCI) Google-এর বিরুদ্ধে Android-এর একাধিপত্যের অপব্যবহারের দাবির সমর্থন করে আদেশ ছিল। ট্রাইব্যুনাল সিসিআই-এর আরোপিত ১,৩৩৮ কোটি টাকার জরিমানা বহাল রেখেছে।

এনসিএলএটি জানিয়েছে, Google অরিজিনাল ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারার (ওইএম)-দের ১১টি অ্যাপ্লিকেশনের সম্পূর্ণ Google স্যুট প্রি-ইন্সটল করতে বলে। এটি প্রতিযোগিতা মুক্ত বাজারের বিরোধী। একে 'অন্যায্য শর্ত আরোপ করা' বলে উল্লেখ করা হয়েছে।

এনসিএলএটি, যদিও সিসিআই-এর গুগল-এর বিরুদ্ধে জারি করা আরও চারটি মূল নির্দেশিকা বাতিল করে দিয়েছে। সেগুলি হল,

১. ব্যবহারকারীরা কোনও ওয়েবসাইট বা অজানা উৎস থেকে সরাসরি অ্যাপ্লিকেশন ডাউনলোড করার সময় Google তাদের সতর্কবার্তা (সাইডলোডিং) পাঠায়। এটি ন্যায্য বলে উল্লেখ করা হয়েছে।

২. Google-এর মালিকানাধীন অ্যাপ্লিকেশন প্রোগ্রাম ইন্টারফেস (API) কোনও থার্ড পার্টির সঙ্গে শেয়ার করার দরকার নেই।

৩. ম্যালওয়্যার এড়াতে গুগল তার প্লে স্টোরে থার্ড পার্টি অ্যাপ্লিকেশন স্টোরের অনুমতি দেয় না। সেই ক্ষেত্রেও তাদের সিদ্ধান্ত সঠিক বলে উল্লেখ করেছে NCLAT।

৪. গুগল অ্যান্ড্রয়েড ফোনে গুগল স্যুট অ্যাপ আনইনস্টল করা রুখতে পারে বলে উল্লেখ করা হয়।

এক্ষেত্রে উল্লেখ্য, সিসিআইও NCLAT-এর এই আদেশকে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করেছে। আরও পড়ুন: World Cup 2023 Schedule Live: ইডেন পেল সেমিফাইনাল,বিশ্বকাপের ফাইনাল হবে আমদাবাদে

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বন্ধ করুন