বাংলা নিউজ > টেকটক > Google AI model Gemini benefits: WA-তে রিপ্লাই দেবে, আঙুল নড়াচড়া দেখেই বলবে উত্তর! AI মডেল Gemini আনল গুগল

Google AI model Gemini benefits: WA-তে রিপ্লাই দেবে, আঙুল নড়াচড়া দেখেই বলবে উত্তর! AI মডেল Gemini আনল গুগল

অত্যাধুনিক AI মডেল ‘জেমিনাই’ আনল গুগল। (ছবি সৌজন্যে Google এবং রয়টার্স)

অত্যাধুনিক AI মডেল ‘জেমিনাই’ আনল গুগল। যা অবিশ্বাস্য কায়দায় এমন সব জিনিস বুঝে নিচ্ছে, যা কীভাবে প্রযুক্তি বুঝতে পারে, সেটা ভাবতে বসলে মাথা হতবাক হয়ে যেতে হবে। নিজে-নিজেই মেসেজের উত্তর দিয়ে দিতে পারবে। হোয়্যাটসঅ্যাপেও নিজে-নিজে উত্তর দিতে পারবে গুগলের AI মডেল ‘জেমিনাই’।

আঙুল নড়াচড়া করছেন? কোনও কাগজে লাইন টানছেন? কোনও অজানা সিনেমার দৃশ্য চলছে? আর সেটা দেখেই সঠিক উত্তর দিয়ে দেবে প্রযুক্তি। এমনই অত্যাধুনিক AI (আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা) মডেল ‘জেমিনাই’ আনল গুগল। যা দেখে সংশ্লিষ্ট মহলের বক্তব্য, কৃত্রিম বুদ্ধিমত্তাকে এক অন্য উচ্চতায় নিয়ে চলে গেলেন সুন্দর পিচাইরা। গুগলের দাবি, প্রথম AI মডেল হিসেবে কয়েকটি ক্ষেত্রে অঙ্ক, পদার্থবিদ্যা, ইতিহাস, আইন, মেডিসিনের মতো বিষয়ের উত্তর খোঁজার সময় মানুষকেও টেক্কা দেবে ‘জেমিনাই’। সেইসঙ্গে দুটি বিষয়ের তুলনা বা পরামর্শ প্রদানের ক্ষেত্রে কতটা পারদর্শী হয়ে উঠেছে ‘জেমিনাই’, তা প্রমাণের জন্য গুগলের তরফে একটি ভিডিয়োও দেখানো হয়েছে।

সেই ভিডিয়োয় দেখা গিয়েছে যে এক ব্যক্তি একটি টেবিলের উপর কাগজ রেখে AI মডেল ‘জেমিনাই’-কে বিভিন্নরকম প্রশ্ন করছেন। কাগজে কিছুটা আঁকছেন। তারপর AI মডেল জানতে চাইছেন যে সেটা কী এঁকেছেন। তাতে জবাব দিচ্ছে AI মডেল। শেষপর্যন্ত যখন ওই ছবিটা হাঁসের বোঝা যায়, তখন হাঁসের বিষয়ে বিভিন্ন তথ্য দিতে থাকে ‘জেমিনাই’। হাতে স্রেফ একটি খেলনা হাঁস নিয়ে দেখানোর পর AI মডেল বলে দেয় যে জলে ডুবে যাবে না সেটি। কী দিয়ে তৈরি করা হয়েছে, সেটাও বলে দেয়। অন্য ভাষায় হাঁসকে কী বলা যায়, কীভাবে উচ্চারণ করা হয়, সেটাও জানিয়ে দিয়েছে গুগলের নয়া অস্ত্র।

সেখানেই শেষ হয়নি AI মডেল ‘জেমিনাই’-র পারদর্শিতা। একটি মানচিত্রের উপর খেলনা হাঁস রেখে সঞ্চালক ‘কঠিন’ প্রশ্ন করলেও সহজেই AI মডেল জানিয়ে দেয় যে জায়গাটা কোথায়। নিজে থেকেই কয়েকটি প্রশ্ন করতে থাকে। তারপর একটি ম্যাজিক দেখানোর চেষ্টা করেন সঞ্চালক। একটি মোড়া কাগজ এবং তিনটি কাপ রেখে কিছুটা ঘুরিয়ে-ফিরিয়ে জানতে চান যে কোথায় আছে ওই কাগজ। সেটাও সঠিকভাবে বলে দেয় গুগলের AI মডেল।

আরও পড়ুন: AI news: মানুষের থেকে বেশি চালাক হতে পারে AI! কোন ভয়ের কথা বলছেন কৃত্রিম বুদ্ধিমত্তার জনক

সেই পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পরে আঙুলের নড়াচড়ার মাধ্যমে AI মডেলকে পরীক্ষার মুখে ফেলার চেষ্টা করেন। কিন্তু সেই আঙুলের নড়াচড়াও অনায়াসে বুঝে যায়। সঞ্চালক হাত দিয়ে কী করছেন, তা নিখুঁতভাবে বলে দেয়। দুটি উল রেখে জানতে চাওয়া হয় যে এটা থেকে কী তৈরি করা যায়। তা বলে দেয় AI মডেল। আবার সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রেও AI মডেলের ক্ষেত্রে পারদর্শিতা ধরা পড়ে। দু'দিকের রাস্তা দেখিয়ে জানতে চাওয়া হয় যে কোনদিকে যাবে হাঁস। আর যুক্তির মাধ্যমে সেটা বুঝিয়ে দেয় যে কোনদিকে হাঁসের যাওয়া উচিত। সেইসঙ্গে ঢালু রাস্তায় কোন গাড়ি আগে যাবে, সেটাও জানিয়ে দেয় ‘জেমিনাই’। কোনও পরিস্থিতিতে কোনও মানুষের কী প্রতিক্রিয়া হতে পারে, তা বলে দেয়।

সেখানেই মুগ্ধতার শেষ হয়নি। একটি ভিডিয়ো দেখিয়ে AI মডেলের থেকে জানতে চাওয়া হয় যে সেটি কোন সিনেমার দৃশ্য। চোখের পলকে সেটারও উত্তর দিয়ে দেয় AI মডেল ‘জেমিনাই’। যা দেখে হতভম্ব হয়ে গিয়েছেন নেটিজেনরা। সংশ্লিষ্ট মহলের মতে, গুগল যে AI মডেল তৈরি করেছে, তাতে ঘুম ছুটবে প্রতিদ্বন্দ্বী সংস্থাগুলির। গুগলের সিইও পিচাই যেন সেটাই বলতে চেয়েছেন। তিনি বলেন, ‘জেমিনাই কী (রাশির বাইরে), সেটা নিয়ে কয়েকটি প্রশ্ন দেখছি। জেমিনাইয়ের দুর্ধর্ষ ক্ষমতা বোঝার সেরা উপায় হল সেটাকে ময়দানে নামিয়ে দেওয়া।’

কবে বাজারে আসবে AI মডেল ‘জেমিনাই’?

টেক জায়ান্ট গুগলের তরফে জানানো হয়েছে, ধাপে-ধাপে AI মডেল ‘জেমিনাই’-কে বাজারে আনা হবে। প্রাথমিকভাবে 'ন্যানো' এবং 'প্রো' ভার্সন আসবে। যা সঙ্গে-সঙ্গে গুগলের চ্যাটবট বার্ড এবং পিক্সেল৮ প্রো স্মার্টফোনে যোগ করা হবে। তবে ‘জেমিনাই’-র সেরা ভার্সনের (আপাতত) জন্য ২০২৪ সাল পর্যন্ত অপেক্ষা করতে হবে। নয়া বছরের গোড়ার দিকেই 'বার্ড অ্যাডভান্সড'-এ ব্যবহার করা হবে ‘জেমিনাই’-র আল্ট্রা মডেল।

আরও পড়ুন: AI-এর দৌলতে গুনতে হবে আরও জরিমানা! হাইওয়েতে এবার বিশেষ নজরদারি

আপাতত কী কী কাজ করবে 'জেমিনাই'? 

গুগলের তরফে দাবি করা হয়েছে, 'জেমিনাই'-র হাত ধরে বার্ড আরও ভালোভাবে কাজ করতে পারবে। করতে পারবে পরিকল্পনা। ডিভাইসের রেকর্ডিং সহজেই বুঝিয়ে দিতে পারবে। নিজে-নিজেই মেসেজের উত্তর দিয়ে দিতে পারবে। হোয়্যাটসঅ্যাপেও নিজে-নিজে উত্তর দিতে পারবে গুগলের AI মডেল ‘জেমিনাই’।

টেকটক খবর
বন্ধ করুন

Latest News

কেন সন্দেশখালিতে যাননি? জানালেন নুসরত 'মীরার সঙ্গে ঝগড়া হলে ১৫ দিন কথা বন্ধ থাকে'! শাহিদের মুখে এমন কথায় অবাক কিয়ারা দার্জিলিং হিলস বিশ্ববিদ্যালয় কি বন্ধ হয়ে যাবে?‌ পাহাড়ে উঠেছে প্রবল রাজনৈতিক তরজা DRS সফল হতেই লাফিয়ে উঠলেন অশ্বিন, রুটকে ফেরাতেই স্বস্তি ভারতের তৃণমূল জমানায় সন্দেশখালিই গলার কাঁটা, জ্যোতিপ্রিয় কতটা জড়িয়ে?‌ প্রশ্নে সংগঠন ২ মার্চ অবধি ভাগ্যবান থাকবে ৩ রাশি, শুক্রর কৃপায় প্রেমজীবনে আসবে সুখ, বাড়বে বৈভব BJPকে আটকাতে সন্দেশখালিতে রাজনৈতিক ১৪৪ ধারা জারি হয়েছে: সুকান্ত বেবিবাম্প নিয়ে মারামারি! আর্টিকেল ৩৭০ শনিবার ব্যবসা করে ৭.৫ কোটির, ২ দিনের আয় কত 'জিম্বাবর' বলে বিদ্রুপ, দর্শকদের জলের বোতল ছুঁড়ে মারতে গেলেন বাবর আজম- ভিডিয়ো আপত্তি তুলে নিয়েছে কেন্দ্র, ফের চালু বিশেষভাবে সক্ষমদের জন্য রাজ্যের পোর্টাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.