বাংলা নিউজ > টেকটক > কীভাবে ইন্টারনেট ছাড়াই GPay, PhonePe, Paytm, UPI-তে লেনদেন করবেন? জেনে নিন
ছবি : হিন্দুস্তান টাইমস বাংলা (Soumick Majumdar/HT Bangla)

কীভাবে ইন্টারনেট ছাড়াই GPay, PhonePe, Paytm, UPI-তে লেনদেন করবেন? জেনে নিন

  • যাঁদের কাছে ইন্টারনেট এবং স্মার্টফোন নেই, তাঁরাও Google Pay, PhonePe, Paytm, Airtel Payments Bank, Amazon Pay এবং অন্যান্য মাধ্যমে লেনদেন করতে পারেন।

UPI পেমেন্ট বা ওয়ালেট পেমেন্টের মতো ডিজিটাল লেনদেনের জন্য সাধারণত ইন্টারনেটের প্রয়োজন হয়। তবে যাঁদের কাছে ইন্টারনেট এবং স্মার্টফোন নেই, তাঁরাও Google Pay, PhonePe, Paytm, Airtel Payments Bank, Amazon Pay এবং অন্যান্য মাধ্যমে লেনদেন করতে পারেন।

বিভিন্ন প্ল্যাটফর্মে ডিজিটাল পেমেন্টে লেনদেন করতে ব্যবহারকারীরা '*99#' ডায়াল করতে পারেন। এটি USSD পরিষেবা নামেও পরিচিত। ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) ইউপিআইয়ের আগে USSD পরিষেবা চালু করেছিল। এই দুটি ডিজিটাল অর্থপ্রদানের পদ্ধতি পরে একত্রিত হয়েছে। ফলে বর্তমানে ব্যবহারকারীরা ইন্টারনেট সংযোগ ছাড়াই UPI লেনদেন করতে পারেন।

জানুন পদ্ধতি:

ফোনের ডায়ালারে যান, '*99#' লিখুন এবং কল বোতাম টিপুন। এটি আপনাকে একটি সংখ্যাযুক্ত মেনুতে নিয়ে যাবে। সেখানে সাতটি অপশন থাকবে। অর্থ পাঠানো, অর্থ গ্রহণ, ব্যালেন্স চেক করা, মাই প্রোফাইল, পেন্ডিং রিকোয়েস্টস, লেনদেন এবং UPI পিন।

টাকা পাঠাতে, টেক্টসট ফিল্ডে 1 টাইপ করুন। এটি আপনাকে আপনার ইউপিআই আইডি, ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর এবং আইএফএসসি কোড বা ফোন নম্বর ব্যবহার করে লেনদেন করার অনুমতি দেবে। এরপর আপনার পছন্দের অপশন বেছে নিন।

যদি আপনি UPI বেছে নিতে পারবেন, তাহলে আপনাকে প্রাপকের UPI আইডি দিতে হবে। আপনি যদি ব্যাঙ্ক অ্যাকাউন্ট নির্বাচন করেন, তাহলে আপনাকে সুবিধাভোগীর অ্যাকাউন্ট নম্বর এবং আইএফএসসি কোড লিখতে হবে। আপনি যদি ফোন নম্বর অপশনের মাধ্যমে টাকা পাঠাতে চান, তাহলে আপনাকে প্রাপকের ফোন নম্বর লিখতে হবে।

যদি আপনি অন্য যে কোনও ডিজিটাল প্ল্যাটফর্মের মতোই লেনদেন করতে চান, সেক্ষেত্রে শেষ ধাপে আপনার UPI পিন নম্বর লিখুন। লেনদেন সম্পন্ন করতে 'Send' টিপুন। লেনদেন সাকসেসফুল হলে আপনার ফোনে একটি কনফার্মেশান পাবেন। পরিষেবাটি ব্যবহার করার জন্য আপনাকে ফি হিসেবে ০.৫০ টাকা দিতে হবে।

বন্ধ করুন