বাংলা নিউজ > টেকটক > বন্ধ হচ্ছে Internet Explorer, ঘোষণা মাইক্রোসফটের

সাপোর্ট বন্ধ করা হচ্ছে ইন্টারনেট এক্সপ্লোরার ব্রাউজারের। বুধবার এমনই ঘোষণা করল মাইক্রোসফট। আগামী বছর ১৫ জুন থেকে ইউন্ডোজ-এর বেশ কিছু ভার্সানে বন্ধ করা হবে এই ব্রাউজারের সাপোর্ট।

তবে, ইন্টারনেট এক্সপ্লোরারের বিকল্প হিসাবে এজ ব্রাউজারকেই প্রাধান্য দিচ্ছে মাইক্রোসফট। গত ২০১৫ সালে এই ব্রাউজার আনে সংস্থা। মূলত ক্রোমের সঙ্গে অনেকটাই মিল রয়েছে নতুন ব্রাউজারটি। আপাতত সেটি জনপ্রিয় করে তোলাতেই বেশি মনোযোগী মাইক্রোসফট।

গুগলের ক্রোম, অ্যাপেলের সাফারির দাপটে সময়ের সঙ্গে ক্রমেই পিছিয়ে পড়েছে ইন্টারনেট এক্সপ্লোরার। হোম পেজে কাস্টমাইজ করা শর্টকার্টের অভাব, অন্যান্য ব্রাউজারের তুলনায় জটিল ইউআই, অপেক্ষাকৃত ধীর গতির কারণে বেশিরভাগ মানুষই বেছে নিয়েছেন ক্রোম বা ফায়ার ফক্সের মতো ব্রাউজার।

ফলে ধীরে ধীরে একেবারেই ব্যবহারকারী তলানিতে ঠেকেছে ইন্টারনেট এক্সপ্লোরারের। পরিসংখ্যান বলছে, বিশ্বে মোট ডেক্সটপ ব্রাউজার ব্যবহারকারীদের মাত্র ২% ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার করেন। সেখানে গুগল ক্রোম ব্যবহার করেন ৬৫%-এরও বেশি মানুষ। অ্যাপেলের সাফারি ব্যবহার করেন ১০% মানুষ। অন্যদিকে মাইক্রোসফটেরই অপেক্ষাকৃত নতুন ব্রাউজার এজ ব্যবহার করেন বিশ্বের ৮% ডেক্সটপ ব্রাউজার ব্যবহারকারী।

একসময়কার জনপ্রিয়তম ব্রাউজার এখন ব্যবহার করা হয় খালি ক্রোম ডাউনলোড করতে। সোশ্যাল মিডিয়ায় এই নিয়ে মিম-ও আকছার চোখে পড়ে।

৯০ দশকের প্রজন্ম হয় তো আজ ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার করে না। কিন্তু, ছোটবেলায় সেই কম্পিউটার ক্লাসের কথা মনে আছে? ইন্টারনেট ব্যবহার করতে শেখা, বুকমার্ক করা, প্রথম ইমেল অ্যাকাউন্ট খোলা... নেটদুনিয়ায় হাতেখড়ি হয়েছিল তারই হাত ধরে। আজ সেই ইন্টারনেট এক্সপ্লোরারের বিদায়বেলায় তাই একটু হলেও সেই দিনই যেন মনে পড়ছে বারবার।

টেকটক খবর
বন্ধ করুন

Latest News

আজিমগঞ্জ- নসিপুর রেলসেতু খুলবে শীঘ্রই, শিয়ালদা থেকে এনজেপি এবার আরও কাছে বামপন্থীদের অপমানে ভারত ছেড়ে বাংলাদেশে যেতে চান কবীর সুমন! লিখলেন 'ওঁরা আমায়…' পিএসজি ছেড়ে রিয়াল মাদ্রিদের পথে এমবাপ্পে, কত নম্বর জার্সি গায়ে মাঠে নামবেন? আর্টিকেল ৩৭০ দেখার অনুরোধ প্রধানমন্ত্রী মোদীর! ধন্যবাদ জানিয়ে ইয়ামি লিখলেন কী? সম্পর্কের জের? কোন্নগরে শিশু খুনে গ্রেফতার মা ও তাঁর বন্ধবী আগামিকাল কার কেমন কাটবে? জেনে নিন বুধবার ২১ ফেব্রুয়ারির রাশিফল, আজ সন্ধ্যাতেই শ্রীময়ীর সঙ্গে বিয়ে, কাঞ্চনকে 'শারীরিক ভাবে ফিট' থাকার পরামর্শ রুদ্রনীলের! যুদ্ধের মাঝে ইউক্রেনের শিবিরে যোগ রুশ পাইলটের, মৃতদেহ মিলল স্পেনে কোম্পানি চালাবেন অথচ নিয়ম মানবেন না এটা চলবে না, সাফ কথা কেন্দ্রীয় মন্ত্রীর AI-এর সাহায্যে তেলেগু ছবিতে প্রয়াত এসপি বালাসুব্রমণিয়ামের কণ্ঠে গান!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.