বাংলা নিউজ > টেকটক > সেমিকনডাক্টরিং সংস্থা বিনিয়োগে আগ্রহী হলে অর্ধেক খরচ বহল করবে মোদী সরকার

সেমিকনডাক্টরিং সংস্থা বিনিয়োগে আগ্রহী হলে অর্ধেক খরচ বহল করবে মোদী সরকার

সেমিকন্ডাকটের ওপর প্রদর্শনী ঘুরে দেখছেন মোদী (MINT_PRINT)

শগুজরাটের গান্ধীনগরে সেমিকনডাক্টর সম্মেলন সেমিকন ইন্ডিয়া ২০২৩ উদ্বোধন করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই ক্ষেত্রে লগ্নি টানতে আরও একবার দরজা খুলে দিলেন বিনিয়োগকারীদের জন্য। এই প্রসঙ্গে নরেন্দ্র মোদী ঘোষণা করেন, ভারতে কারখানা গড়লে কোনও সেমিকনডাক্টর সংস্থা ৫০ শতাংশ পর্যন্ত আর্থিক সাহায্যও পাবে।

মোবাইল থেকে ক্যামেরা, মোটরগাড়ি থেকে ফ্রিজ, বৈদ্যুতিন ও প্রযুক্তি ক্ষেত্রের প্রতিটি ইউনিট প্রস্তুত করতেই প্রয়োজন সেমিকনডাক্টরিং প্রযুক্তি। বলা ভালো, সেমিকনডাক্টরিং ছাড়া তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে একেবারে অচল। কিন্তু এই জোগান দেয় কেবলমাত্র দুটি দেশ। সেমিকনডাক্টরিং প্রযুক্তির জন্য ভারত সহ গোটা বিশ্ব কার্যত তাকিয়ে থাকে চিন, তাইওয়ানের দিকে।

এদিকে ডিজিটাল প্রযুক্তিতে জোর দিতে বেশ কিছু দিন ধরেই উঠেপড়ে লেগেছে ভারত সরকার। নরেন্দ্র মোদী বারংবার আইটি সেক্টরের দখল নিতে নানান পরিকল্পনা, চুক্তি করছেন। বেশ কিছু উৎপাদন সংক্রান্ত নীতিও এনেছে কেন্দ্রীয় সরকার। কিন্তু, বেদান্ত ও ফক্সকন গোষ্ঠীর গাঁটছড়া ভেঙে যাওয়ায় ভারতে সেমিকনডাক্টর তৈরির সেই লক্ষ্য সম্প্রতি প্রশ্নের মুখে পড়ে। তবে আশার কথা গতকাল অর্থাৎ শুক্রবার গুজরাটের গান্ধীনগরে সেমিকনডাক্টর সম্মেলন সেমিকন ইন্ডিয়া ২০২৩ উদ্বোধন করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই ক্ষেত্রে লগ্নি টানতে আরও একবার দরজা খুলে দিলেন বিনিয়োগকারীদের জন্য। এই প্রসঙ্গে নরেন্দ্র মোদী ঘোষণা করেন, ভারতে কারখানা গড়লে কোনও সেমিকনডাক্টর সংস্থা ৫০ শতাংশ পর্যন্ত আর্থিক সাহায্যও পাবে। এবার দেখার কোন পথে বিনিয়োগ আসে দেশে।

(আরও পড়ুন: মার্কিন সফরে মোদী ম্যাজিক! ভারতে আসছে নামী সেমিকন্ডাক্টর কোম্পানি, হবে ১ লাখ চাকরি

প্রধানমন্ত্রীর এই ঘোষণার পর সংশ্লিষ্ট মহল মনে করছে, একই সাথে দুটি উদ্দেশ্য সাধন করতে চাইছেন মোদী। আজকের বিশ্বে মানুষের প্রায় প্রতিটি মুহূর্তের সঙ্গে জড়িয়ে রয়েছে বৈদ্যুতিন প্রযুক্তি, ফলে সেমিকনডাক্টরের চাহিদা বাড়ালেও বিপুল। এমনকি কোভিড-১৯ এর সময়ে এর জোগানে ঘাটতিও দেখা যায়, ফলে দামও ছিল উর্ধ্বমুখী।

একদিকে কেন্দ্রীয় সরকারের ডিজিটাল প্রযুক্তির উন্নয়নে বিশ্বের কাছে বার্তা দিতে চেয়েছিল। সম্মেলনের মঞ্চ থেকেই তা সফল ভাবে সম্পন্ন করা গেছে। অন্যদিকে, আগামী বছরের লোকসভা ভোটের আগে বিপুল লগ্নির প্রতিশ্রুতি অনেকটাই এগিয়ে রাখবে মোদীকে। বেদান্ত, ফক্সকন, মাইক্রন টেকনোলজি, অ্যাডভান্স মাইক্রো ডিভাইসেস (এএমডি)-সহ একগুচ্ছ বহুজাতিক সংস্থার শীর্ষ কর্তাদের উপস্থিতিতে মোদী সেমিকন ইন্ডিয়া সম্মেলনে বলেন, গত এক বছরে প্রশ্নটা বদলে গিয়েছে। ‘কেন ভারতে লগ্নি?’ থেকে প্রশ্নটা হয়েছে 'কেন নয়?’ বহুজাতিক সংস্থার শিল্পকর্তারাও ভারতের পাশে থাকার বার্তা দিয়েছেন। উল্লেখযোগ্য ভাবে দেশজুড়ে ৩০০টি কলেজ সেমিকনডাক্টরের পাঠক্রমের জন্য চিহ্নিত করা হয়েছে।

টেকটক খবর
বন্ধ করুন

Latest News

ইউরোপের পরে এশিয়ার চ্যাম্পিয়ন্স লিগের জয়ের পথে CR7, কোয়ার্টারে উঠল আল নাসের সন্দেশখালির ওসির ফোনের কল রেকর্ড পরীক্ষা করলেই শাহজাহানের খোঁজ মিলবে: সুকান্ত রণবীরের সঙ্গে শয্যা দৃশ্যে অভিনয়, এবার কার্তিকের সঙ্গে কোন বিশেষ চমক দেখাবেন তৃপ্তি TRP Non Fiction: মমতাকে ঘিরে চর্চায়,এই সপ্তাহে দাদাকে হারিয়ে শীর্ষে দিদি নম্বর ১ হার্ট অ্যাটাকের বড় কারণ ঘুমের সমস্যা! নতুন গবেষণায় বেরিয়ে এল ভয়ঙ্কর তথ্য SL vs AFG: আম্পায়ারিং ছেড়ে দিন, হাই ফুল টসকে নো বল না দেওয়ায় ক্ষুব্ধ হাসারাঙ্গা কলকাতা লিগ, IFA শিল্ডকে 'স্পেশাল উইন্ডো', ঝুলিয়ে রাখল ফেডারেশন, লাভ হল না বৈঠকে সিংহের নাম সম্রাট অশোক রাখবেন? সীতা-আকবর নিয়ে রাজ্যকে তুলোধোনা হাইকোর্টের নদীর পাড়ে হাঁটু গেড়ে বসে প্রেম নিবেদন! জঙ্গলে এ কার সঙ্গে একান্তে নন্দিনী দিদি প্রথমেই ধোনি বনাম বিরাট, তারপর সামনে GT, IPL-এ কবে কার বিরুদ্ধে নামবে CSK?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.