বাংলা নিউজ > টেকটক > Paytm কি অবৈধ চিনা অ্যাপের সঙ্গে যুক্ত? জানুন কী বলছে সংস্থা
ছবিটি প্রতীকী, সৌজন্যে মিন্ট (Mint)

Paytm কি অবৈধ চিনা অ্যাপের সঙ্গে যুক্ত? জানুন কী বলছে সংস্থা

Paytm Chinese Loan App Link: পেটিএম জানিয়েছে, 'একটি নির্দিষ্ট মার্চেন্টের উপর তদন্ত চলছে। তার অংশ হিসাবে, ED এই ধরনের ব্যবসায়ীদের, যাঁদের আমরা টাকা লেনদেন প্রসেসিং প্রদান করি, তাঁদের সম্পর্কে তথ্য চেয়েছে। এই ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলি স্বাধীন সত্ত্বা। তারা কেউই আমাদের গোষ্ঠীর অংশ নয়।'

PayTM-এর সঙ্গে ইডির তদন্তাধীন চিনা ঋণ অ্যাপের কোনও সম্পর্ক নেই। নিজেদের অবস্থান স্পষ্ট করল অনলাইন পেমেন্ট সংস্থা।

এই মর্মে রবিবার স্টক এক্সচেঞ্জে একটি নিয়ন্ত্রক ফাইলিং দেয় পেটিএম। তাতে সংস্থা জানিয়েছে, 'একটি নির্দিষ্ট মার্চেন্টের উপর তদন্ত চলছে। তার অংশ হিসাবে, ED এই ধরনের ব্যবসায়ীদের, যাঁদের আমরা টাকা লেনদেন প্রসেসিং প্রদান করি, তাঁদের সম্পর্কে তথ্য চেয়েছে। এক্ষেত্রে স্পষ্টভাবে বলে রাখা ভাল, এই ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলি স্বাধীন সত্ত্বা। তারা কেউই আমাদের গোষ্ঠীর অংশ নয়।'

তার পাশাপাশি পেটিএম আরও জানিয়েছে যে, তারা তদন্তকারীদের সম্পূর্ণ সহযোগিতা করছে। সমস্ত রকম সহায়তা অব্যাহত রাখবে পেটিএম। তার পাশাপাশি সমস্ত নির্দেশমূলক পদক্ষেপ যথাযথভাবে পালন করা হচ্ছে।

পেটিএম জানিয়েছে, যে তহবিলগুলির লেনদেন করার নির্দেশ দেওয়া হয়েছে, তার কোনওটিই Paytm বা তার সহযোগী কোনও সংস্থার নয়।

গত সপ্তাহে শুক্রবার, এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED) ব্যাঙ্গালুরুতে ছয়টি অফিসে অনুসন্ধান অভিযান চালায়। একটি চিনা ঋণ অ্যাপ কেসের অংশ হিসাবে এই তদন্তমূলক অভিযান। প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্ট (PMLA), ২০২২-এর বিধানের অধীনে এই অভিযানগুলি পরিচালিত হয়।

রেজরপে, ক্যাশফ্রি পেমেন্টস, পেটিএম পেমেন্ট সার্ভিসেস এবং চিনা ব্যক্তিদের দ্বারা 'নিয়ন্ত্রিত' সংস্থাগুলির দফতরে অনুসন্ধান অভিযান চালানো হয়েছে বলে জানায় ইডি।

ইডি জানিয়েছে, অভিযুক্তরা কর্পোরেট মন্ত্রকের ওয়েবসাইটের রেজিস্টার্ড ঠিকানা থেকে মোটেও কাজ করে না। অর্থাত্ ঠিকানাগুলি কার্যত ভুয়ো। পাশাপাশি, সংস্থাগুলি পেমেন্ট গেটওয়ে এবং ব্যাঙ্কের সঙ্গে যুক্ত মার্চেন্ট আইডি এবং অ্যাকাউন্টের মাধ্যমে অবৈধ আর্থিক লেনদেন করছিল।

 

বন্ধ করুন