বাংলা নিউজ > টেকটক > সূর্যের চেয়ে বড় তরঙ্গ আছড়ে পড়ছে মহাকাশের হার্টব্রেক নক্ষত্রের ওপর

সূর্যের চেয়ে বড় তরঙ্গ আছড়ে পড়ছে মহাকাশের হার্টব্রেক নক্ষত্রের ওপর

হার্টব্রেক স্টার (Melissa Weiss, CfA)

MACHO 80.7443.1718 নক্ষত্রটি অন্যান্য হৃদস্পন্দন নক্ষত্রের তুলনায় প্রায় ২০০ গুণ বেশি উজ্জ্বল। এই ব্যতিক্রমী চরিত্রের কারণে এটি 'হার্টব্রেক' তারকা নামে খ্যাত হয়।

সূর্যের চেয়েও বড় আকারের তরঙ্গ আছড়ে পড়ল ‘হার্টব্রেক’ নক্ষত্রের উপর। নক্ষত্রটির নাম MACHO 80.7443.1718, এটা পৃথিবী থেকে প্রায় ১৬ হাজার আলোকবর্ষ দূরে অবস্থান করছে। বড় ম্যাগেলানিক ক্লাউডের ক্যামেরার ধরা পড়ে সেই চিত্র। ম্যাগেলানিক ক্লাউড একটি উপগ্রহ, যা মিল্কিওয়ের চারপাশে ভেসে বেড়ায়। এখনও পর্যন্ত এটি সবচেয়ে প্রভাবশালী 'হার্টবিট স্টার'। ‘হার্টবিট’ নামটি এসেছে নক্ষত্রের আলোর বক্ররেখার সাদৃশ্য থেকে। হৃদস্পন্দন নক্ষত্রগুলি হল ঘনিষ্ঠ জোড়ায় বস্তু, যা পর্যায়ক্রমে উজ্জ্বলতায় স্পন্দিত হয়, যেমন একটি ইসিজি মেশিনে স্পন্দিত হৃৎপিণ্ডের ছন্দ মাপা হয়।

(আরও পড়ুন: JU Student Death: যাদবপুরের ছাত্র মৃত্যুর ঘটনায় পুলিশের জালে ৯, ‘দাদা’দের নাম পরিচয়টা জেনে রাখুন)  

সাধারণ বিজ্ঞানেই সূত্র অনুসারেই আমরা জানি, দুটি নক্ষত্রের মাধ্যাকর্ষণ একে অপরকে টানে।, এর সঙ্গে সঙ্গে জোয়ারের সৃষ্টি হয়, যা তারার আকারকে প্রসারিত করে এবং বিকৃত করে। এর ফলেই তারাগুলি পর্যায়ক্রমে উজ্জ্বল এবং ম্লান হয়। MACHO 80.7443.1718 নক্ষত্রটি অন্যান্য হৃদস্পন্দন নক্ষত্রের তুলনায় প্রায় ২০০ গুণ বেশি উজ্জ্বল। এই ব্যতিক্রমী চরিত্রের কারণে এটি 'হার্টব্রেক' তারকা নামে খ্যাত হয়। একটি নতুন সমীক্ষা বলছে, এই সিস্টেমটির উজ্জ্বলতার ওঠানামার কারণ বিশাল তরঙ্গগুলির হ্রাস বৃদ্ধি।

(আরও পড়ুন: JU student death: স্বপ্নদীপকে নিয়ে 'তথ্য লুকোচ্ছে' JU-র পড়ুয়ারা! পুলিশি হেফাজত সৌরভের

যখন সিস্টেমের অপেক্ষাকৃত ক্ষুদ্রাকৃতির তারা বড় তারার কাছাকাছি আসে, তখন ছোট তারাটির পৃষ্ঠের ওপর টান সৃষ্টি হয় এবং এটি স্ফীত আকার ও উজ্জ্বল বর্ণ ধারণ করে। ছোট তারাটি দূরে সরে যাওয়ার সাথে সাথে স্ফীতিটি প্রসারিত হয় এবং একটা সময়ের পরে ভেঙে গিয়ে একটি তরঙ্গ তৈরি করে।

সমীক্ষা অনুসারে, এই জোয়ারের তরঙ্গগুলি অত্যন্ত বেশি উচ্চতাযুক্ত এবং উচ্চ গতিযুক্ত। ফলে যখন তারা সমুদ্রের তরঙ্গের মতো দৈত্যাকার নক্ষত্রের পৃষ্ঠে ভেঙে পড়ে, তখন প্রচুর পরিমাণে শক্তি নির্গত হয়। জ্যোতির্বিদ্যার গবেষণার সাথে যুক্ত লেখক ডঃ মরগান ম্যাকলিওড এই প্রসঙ্গে বলেন, ‘নক্ষত্রের বিশাল জোয়ারের তরঙ্গ আমাদের সমগ্র গ্রহকে কয়েকশত বার বিচ্ছিন্ন করার জন্য যথেষ্ট।’ ফলে এই দৈত্যাকার তারা ও বিপুল শক্তির উপস্থিতি মহাকাশ চর্চার নতুন দিক খুলে দেবে বলে মনে করছে জ্যোর্তিবিজ্ঞানীরা।

টেকটক খবর

Latest News

বাংলায় আরও ৮টা মেডিক্যাল কলেজ, বাড়বে MBBS আসন, আপনার জেলা কি তালিকায় আছে? ব্যান্ডেলকে দেখে লজ্জা পাবে লন্ডনও! ছাড়বে এক্সপ্রেস, কতটা কাজ হল? শুনলেন বৈষ্ণব দুর্গাপুজো পর্যন্ত বাংলায় কেন্দ্রীয় বাহিনীর আর্জি শুভেন্দুর, কী বললেন রাজ্যপাল? প্রথমে স্মৃতির দাপট,পরে দীপ্তি-শোভনার আগুনে বোলিং,SA-কে ১৪৩ রানে উড়িয়ে দিল ভারত জাপানে গিয়ে জাপানি পুতুল হয়ে গেলেন মনামী! দেখুন কাণ্ড... সলমনের বাড়িতে গুলি চালনায় নতুন মামলা মুম্বই পুলিশের, রাজস্থান থেকে গ্রেফতার ১ কেমন কাটবে আগামিকাল? মেষ থেকে মীনের মধ্যে লাকি কারা! রইল ১৭ জুনের রাশিফল মোবাইলে আসা ওটিপি দিয়ে কি সত্যিই খোলা যায় ইভিএম? বিরাট জবাব দিল কমিশন বালিখাদগুলিতে বিরাট দুর্নীতি চক্র চলছে, ইডি তদন্তের হুঁশিয়ারি দিলেন সৌমিত্র খাঁ ‘বি’ গ্রুপের এক নম্বর দল হয়েও, কেন দ্বিতীয় বাছাই হিসেবে সুপার আটে খেলবে অজিরা?

T20 WC 2024

রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে T20 WC 2024: শৃঙ্খলাভঙ্গের কারণে দেশে ফিরছেন শুভমন-আবেশ? সাফাই দিলেন ব্যাটিং কোচ স্কটল্যান্ডের স্বপ্ন ভাঙল অস্ট্রেলিয়া, চিরশত্রুর দাক্ষিণ্যে সুপার এইটে ইংল্যান্ড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.