বাংলা নিউজ > টেকটক > Google সার্চ করে ‘Amazon’-এর কাস্টমার কেয়ার নম্বরে ফোন! টাকা খোয়ালেন মহিলা

Google সার্চ করে ‘Amazon’-এর কাস্টমার কেয়ার নম্বরে ফোন! টাকা খোয়ালেন মহিলা

 ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)

আমাজন সংক্রান্ত সমস্যার কারণে কাস্টমার কেয়ারে ফোন করতে চেয়েছিলেন তিনি। এদিকে সেই কাস্টমার কেয়ার নম্বর পেতে গুগলে সার্চ করেন। আর তাতেই বিপত্তি। প্রতারকের তৈরি করা ভুয়ো ওয়েবসাইট থেকে একটি ভুয়ো নম্বরকে আমাজনের কাস্টমার কেয়ার নম্বর ভেবে ফেলেন।  

বারবার সতর্ক করাই সার। এখনও অনলাইন প্রতারকদের ফাঁদে পড়ছেন আমজনতা। আর সেই তালিকায় সর্বশেষ সংযোজন হরিয়ানার সোনিপতের এক মহিলা। গুগল সার্চ থেকে পাওয়া আমাজন কাস্টমার কেয়ার নম্বরে কল করেছিলেন তিনি। বলাই বাহুল্য, নম্বরটি ছিল ভুয়ো। আসলে ফোন গিয়েছিল প্রতারকের ডেরায়।

হরিয়ানার রাজ্য সাইবার ক্রাইম ব্রাঞ্চ তাদের টুইটার হ্যান্ডেলে ঘটনাটি শেয়ার করেছে। তদন্তকারীরা জানিয়েছেন, আমাজন সংক্রান্ত সমস্যার কারণে কাস্টমার কেয়ারে ফোন করতে চেয়েছিলেন তিনি। এদিকে সেই কাস্টমার কেয়ার নম্বর পেতে গুগলে সার্চ করেন। আর তাতেই বিপত্তি। প্রতারকের তৈরি করা ভুয়ো ওয়েবসাইট থেকে একটি ভুয়ো নম্বরকে আমাজনের কাস্টমার কেয়ার নম্বর ভেবে নেন। সেই মতো তাতে ফোন করেন।

এদিকে ফোন করার পর প্রতারকরা নিজেদের আমাজন কাস্টমার এক্সিকিউটিভ বলে পরিচয় দেয়। পরিষেবা, অফারের কথা বলে ডেস্ক অ্যাপ ইনস্টল করানো হয় ওই মহিলাকে। তারপর সেই অ্যাপের মাধ্যমে তাঁর টাকা হাতানোর চেষ্টা করা হয়। তবে বিষয়টি দ্রুত বুঝতে পারেন ওই মহিলা।

সঙ্গে সঙ্গে সাইবার ক্রাইমে বিষয়টি জানান। তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে প্রায় ১ লক্ষ টাকা হাতানোর চেষ্টা করা হয়েছিল। তবে পুলিশি ও ব্যাঙ্কের তত্পরতায় ৫ হাজার টাকার বেশি হাতাতে পারেনি প্রতারকরা। অ্যাকাউন্টে লেনদেন ব্লক করে দেওয়া হয়।

এই বিষয়ে টুইট করেছে হরিয়ানা সাইবার ক্রাইম ব্রাঞ্চ। দেখুন সেই টুইট:

আমাজন এবং ফ্লিপকার্ট সহ বিভিন্ন প্ল্যাটফর্মের কাস্টমার কেয়ার নম্বর খোঁজার জন্য গুগল সার্চ করেন? তাহলেই পড়তে পারেন প্রতারকের ফাঁদে। কারণ, এই জাতীয় প্রতারণা চক্রগুলি ভুয়ো ওয়েবসাইট বানায়। তারপর তাতে নিজেদের নম্বর দিয়ে সেগুলি ই-কমার্স, ব্যাঙ্কের কাস্টমার কেয়ার বলে ডিসপ্লে করে। দুর্দান্ত সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের কারণে সেই নম্বরগুলি গুগলের সার্চ রেজাল্টে চলে আসে। আর সেটা দেখে ফোন করলেই প্রতারকদের ফাঁদে পড়েন সাধারণ মানুষ।

টেকটক খবর
বন্ধ করুন

Latest News

বাড়িতে তালিবানি শাসন জারি রেখেছিলেন ইমনের মা! স্মৃতি হাতড়ে কী বললেন গায়িকা? ৩৩ হামলায় অভিযুক্ত, তবে ৯৩-এর বিস্ফোরণ মামলায় খালাস, কে এই 'হাতকাটা' টুন্ডা? কলকাতার ওয়েলিংটনের স্কুলে ভয়াবহ আগুন, হস্টেলের পড়ুয়াদের ঘর পুড়ে ছাই 'প্রতিমা দর্শনের সঙ্গে এবার...' টেক্কাকে টক্কর দিতে পুজোতে আসছে মিঠুনের শাস্ত্রী মুখ্যমন্ত্রীর সভায় রেকর্ড জমায়েতের লক্ষ্যমাত্রা, দায়িত্বে বিডিও অভিযোগ বিজেপির Tomato Benefits: টমেটো ত্বকের জন্য আশীর্বাদের মতো, শুধু জানতে হবে কীভাবে ব্যবহার করবেন রামেশ্বরমের ক্যাফেতে ভয়াবহ বিস্ফোরণ, আহত ৪, আতঙ্ক চরমে বাউন্ডারি লাইনে লাফিয়ে দুর্দান্ত ফিল্ডিং, এবিডির কথা মনে করালেন জর্জিয়া-ভিডিয়ো চোখে ধরা কাগজের দূরবীন, চিনতে পারলেন টলিউডের জনপ্রিয় অভিনেতাকে? ১৪ বছর পর পরিচালনায় আমিরের প্রাক্তন, বউ বদলের গল্প লাপাতা লেডিজে মুগ্ধ করণ-কাজল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.