বাংলা নিউজ > টেকটক > তৈরি ইতিহাস, মঙ্গলে উড়ল নাসার হেলিকপ্টার Ingenuity, থাকল রাইট ব্রাদার্সদের বিমানের কাপড়

তৈরি ইতিহাস, মঙ্গলে উড়ল নাসার হেলিকপ্টার Ingenuity, থাকল রাইট ব্রাদার্সদের বিমানের কাপড়

ছবি : নাসা (NASA)

সোমবার প্রথমবারের জন্য মঙ্গলে উড়ল নাসার হেলিকপ্টার ইনজেনুইটি (Ingenuity) । কয়েকবার উড়ান পিছিয়ে দেওয়ার পর অবশেষে সোমবারের পূর্বপরিকল্পিত সময়েই মঙ্গলের আকাশে উড়ল নাসার কপ্টার।

হেলিকপ্টারটির উড়ানের ভিডিয়ো ধরা পড়েছে মঙ্গলযান পারসিভেরান্স-এর (Perseverance) ক্যামেরায়। সেখানে নাসার মাটি ছেড়ে উড়তে দেখা গিয়েছে ইনজেনুইটি-কে। মঙ্গলের মাটি থেকে প্রায় ১ তলা (১০ ফুট) উপর পর্যন্ত সোজা উপরে উঠে যায় হেলিকপ্টারটি। এরপর ধীরে ধীরে আবার নেমে আসে। মোট ৩০ সেকেন্ডের উড়ান ছিল ইনজেনুইটির।

তবে মহাকাশবিজ্ঞান, উড়ান সংক্রান্ত প্রযুক্তির দিকটি বাদ দিলেও এই উড়ানের সঙ্গে জড়িত ইতিহাসের এক বড় অংশ। কেন? মঙ্গলে ওড়া এই হেলিকপ্টারের মধ্যেই আজ ছিল একটি ছোট্ট কাপড়ের টুকরো।

যে কোনও কাপড়ের টুকরো নয়। এই কাপড়ের টুকরোটি নেওয়া হয়েছে ফ্লাইয়ার ওয়ান (Flyer 1) নামের বিমানের ডানা থেকে। ১৯০৩ সালে এই ফ্লাইয়ার ওয়ানে উড়েই ইতিহাস তৈরি করেন রাইট ব্রাদার্স। প্রথমবার আকাশে উড়ার স্বপ্ন ছুঁয়েছিল মানুষ। আর আজ প্রায় ১১৮ বছর পরে সেই স্বপ্নেরই একটি টুকরো পৌঁছে গেল ২৮৯.২ মিলিয়ন কিলোমিটার দূরের মঙ্গলে।

সম্পূর্ণ উড়ান ও নাসার ইনজেনুইটি টিমের সদস্যদের পর্যবেক্ষণের লাইভ ভিডিয়ো করে নাসা। দেখুন সেই ভিডিয়ো।

নাসার ইনজেনুইটি টিমের প্রোজেক্ট ম্যানেজার মিমি অউং বলেন, 'ঠিক রাইট ব্রাদারদের মতোই আমরাও জানি যে আমাদের কাজ শেষ হয়নি। এটা সবে প্রথম উড়ান।'

নাসার রোভার পারসিভেরান্স-এর সঙ্গে ফেব্রুয়ারিতেই মঙ্গলে পৌঁছায় হেলিকপ্টারটি। প্রায় ৬ মাস যাত্রার পর নির্বিঘ্নে মঙ্গলের মাটি ছোঁয় পার্সিভিয়ারেন্স ও ইনজেনুইটি। চলতি মাসের শুরুতেই পার্সিভিয়ারেন্স-এর থেকে বিচ্ছিন্ন হয়ে বেরিয়ে আসে হেলিকপ্টারটি। হেলিকপ্টারটির মিশন দৈর্ঘ্য মোট ৩০ দিন।

খুব শীঘ্রই উড়ানের আরও কিছু ভিডিয়ো নাসা পোস্ট করবে বলে মনে করা হচ্ছে।

টেকটক খবর

Latest News

তিন ফরম্যাটে ভারত অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি রান কাদের? ‘‌এটা বাংলা-দেশের অস্তিত্ব রক্ষার সভা’‌, প্রস্তুতি দেখে ধর্মতলায় বার্তা মমতার বাংলাদেশে মহিলা T20 WC-এর নিরাপত্তা নিয়ে উঠছে প্রশ্ন, পরিস্থিতিতে চোখ রাখছে ICC হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে পরিচালক অনিন্দিতা সর্বাধিকারী, হল অস্ত্রোপচার আগামিকাল কেমন কাটবে আপনার? ভাগ্য থাকবে কি পাশে? জানুন ২১ জুলাইয়ের রাশিফল NEET-র প্রশ্নফাঁসের ‘অলরাউন্ডার’, সেই ইঞ্জিনিয়ারকে ধরল CBI, জালে ২ MBBS পড়ুয়াও 'বাংলা ছাড়া যাব কোথায়...' মুম্বইয়ে কাজ নিয়ে যা বললেন টোটা শ্লীলতাহানির অভিযোগ ভুয়ো, অবসরপ্রাপ্ত বিচারপতির রিপোর্ট প্রকাশ করে দাবি রাজভবনের Champions Trophy 2025-এ কোনও হাইব্রিড মডেল হবে না…ভারতকে সতর্ক করলেন মহসিন নাকভি 'মেয়েকে ছেড়ে থাকার কষ্ট,বলে বোঝাতে পারব না'! মন খারাপ অলিম্পিয়ান দীপিকা কুমারীর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.