বাংলা নিউজ > ভাগ্যলিপি > Hara gouri : এই ব্রত পালন করলে বিবাহিত মহিলাদের উপর সর্বদা থাকে হর গৌরীর আশীর্বাদ

Hara gouri : এই ব্রত পালন করলে বিবাহিত মহিলাদের উপর সর্বদা থাকে হর গৌরীর আশীর্বাদ

সৌভাগ্য সুন্দরী ব্রত পালিত হবে ১১ নভেম্বর।   

Hara gouri : কবে পড়েছে সৌভাগ্য সুন্দরী ব্রত? এর পূজা বিধি ও পূজার শুভ সময় জেনে নিন এখান থেকে।

হিন্দু বিশ্বাসে সৌভাগ্য সুন্দরী ব্রতের বিশেষ তাৎপর্য রয়েছে। পঞ্চাংগ মতে প্রতি বছর মার্গশীর্ষ মাসের কৃষ্ণপক্ষের তৃতীয়া তিথিতে এই উপবাস পালন করা হয়। এই দিনে ভগবান শঙ্কর ও মাতা পার্বতীর পূজা করা হয়। শাস্ত্র অনুসারে, বিবাহিত মহিলারা যারা এই উপবাস পালন করেন তারা অবারিত সৌন্দর্য এবং সৌভাগ্য লাভ করেন। চলুন জেনে নেওয়া যাক এই উপবাসের গুরুত্ব এবং শুভ সময় সম্পর্কে।

উপবাস কখন

পঞ্চাংগ অনুসারে, মার্গশীর্ষ মাসের কৃষ্ণপক্ষের তৃতীয়া তিথি ১০ নভেম্বর সন্ধ্যা ৬.৩১ টা থেকে শুরু হচ্ছে এবং পরের দিন অর্থাৎ ১১ নভেম্বর রাত ৮.১৭ টায় শেষ হবে। তাই সৌভাগ্য সুন্দরী ব্রত পালিত হবে ১১ নভেম্বর।

শুভ সময়

পূজার শুভ সময় সকাল ৯.২২ টা থেকে ১০.৪৩ টা পর্যন্ত।

তৈরি হচ্ছে এই শুভ যোগ

পঞ্চাংগ মতে, এ বছর সৌভাগ্য সুন্দরী ব্রতর দিন সিদ্ধ ও শিব যোগ গঠিত হচ্ছে। শিব যোগ সকাল থেকে রাত ৯.৩০ টা পর্যন্ত। এর পর শুরু হবে সিদ্ধ যোগ। সিদ্ধ ও শিব যোগ শুভ কাজের জন্য অত্যন্ত শুভ বলে মনে করা হয়। তাই এই দিনটির গুরুত্ব অনেক।

পূজা পদ্ধতি

সকালে ঘুম থেকে ওঠার পর এবং স্নানের পর পরিষ্কার কাপড় পরিধান করুন। উপাসনার স্থানে একটি চৌকি রাখুন এবং তাতে শিব ও মাতা পার্বতীর ছবি স্থাপন করুন। ভোলে নাথ ও মাতা পার্বতীর ষোডশপচার পূজা করুন। মহাদেবকে বেলপত্র, ধুতরা ফুল ও ভাং নিবেদন করুন।

স্বামীর দীর্ঘায়ু ও সৌভাগ্য কামনায় সৌভাগ্য সুন্দরী ব্রত পালন করা হয়। দেবী পার্বতীকে মধু নিবেদন করুন এবং মহাদেবকে অভিষেক করুন। এই উপবাস রাখলে দাম্পত্য জীবনের সমস্ত সমস্যা দূর হয় এবং ঘরে সুখ-সমৃদ্ধি আসে। মহাদেবের রুদ্রাভিষেক করলে রোগ দূর হয়।

 

বন্ধ করুন