বাংলা নিউজ > ভাগ্যলিপি > Jagadhatri Puja 2023: চন্দননগরেই কি শুরু হয়েছিল জগদ্ধাত্রী পুজো? নাকি ইতিহাস বলছে অন্য কথা

Jagadhatri Puja 2023: চন্দননগরেই কি শুরু হয়েছিল জগদ্ধাত্রী পুজো? নাকি ইতিহাস বলছে অন্য কথা

কোথায় শুরু হয়েছিল জগদ্ধাত্রী পুজো?

Jagadhatri Puja 2023: কোথায় শুরু হয়েছিল জগদ্ধাত্রী পুজো? কী বলছে ইতিহাস?

জগদ্ধাত্রী পুজো বলতে এখন মানুষ চন্দননগরের পুজোই বোঝেন। কিন্তু এই পুজোর শুরুটা হয়েছিল কোথায়? ইতিহাস বলছে, চন্দননগরে মোটেই হয়নি। হয়েছিল অন্য এক শহরে। এবং একটি গাছতলায়। যা শুনলে যে কেউ চমৎকৃত হতে পারেন।

কোথায় শুরু হয়েছিল এই পুজো? ইতিহাস বলছেন শান্তিপুরে। লোককথা বলছে, শান্তিপুরের চন্দ্রচূড় তর্কমুনির কামরাঙা গাছতলায় পঞ্চমুণ্ডির আসনে প্রথম দেবী জগদ্ধাত্রীর পুজো হয়। তবে এটি নিয়ে কিছুটা বিতর্কও আছে। যেমন অনেকে বলেন। ১৭৬২ সালে নদিয়া জেলার কৃষ্ণনগরে জগদ্ধাত্রী পুজোর প্রচলন হয়। তবে সেটি নাকি ছিল শুধুমাত্র ঘটপুজো। প্রতিমা ছিল না সেখানে। আর সেই কারণেই উঠে আসে শান্তিপুরের নাম।

স্থানীয় ইতিহাস বলছে, শান্তিপুরের হরিপুর নিবাসী তন্ত্রসাধক চন্দ্রচূড়ের সাধনায় পাওয়া যায় দেবী জগদ্ধাত্রীর বর্ণনা। রাজা গিরিশচন্দ্র রায় যখন ১৮০২ সালে নদিয়ার রাজত্ব করছেন, শান্তিপুরের হরিপুরে তখন ১০৮ ঘর ব্রাহ্মণের বাস।

তাঁদের মধ্যে থেকে চন্দ্রচূড়কে রাজা নিজেই অনুরোধ জানিয়েছিলেন রাজসভায় থাকার জন্য। সেই সময়ে ঊষাকালে প্রথম বার জগদ্ধাত্রীর মূর্তি গড়ে পঞ্চমূণ্ডির আসনে কামরাঙা গাছের নীচে পুজো করা হয়েছিল দেবীকে। কথিত আছে, তার পর থেকেই কৃষ্ণনগর, চন্দননগর এলাকায় জগদ্ধাত্রী পুজোর শুরু হয়।

নদিয়ার মহারাজা কৃষ্ণচন্দ্র রায়ের আমলে নবাব আলিবর্দি খাঁ, তাঁর কাছ থেকে ১২ লক্ষ টাকা দাবি করেছিলেন দূর্গাপুজোর আগে। সেই টাকা দিতে অস্বীকার করায় মহারাজা কৃষ্ণচন্দ্রকে বন্দি করা হয় মুর্শিদাবাদে।

বিসর্জনের বাদ্যির মাঝে কৃষ্ণচন্দ্র ফিরছিলেন কৃষ্ণনগরে। তখন বিষাদ ঘিরে ধরে তাঁকে। দূর্গাপুজোয় যে তাঁর থাকা হয়নি! শোনা যায়, সেই রাতেই কৃষ্ণচন্দ্র দেবী জগদ্ধাত্রীর কাছ থেকে স্বপ্নাদেশ পান, তাঁর পুজো করার জন্য।

এই সময়ে শান্তিপুরের ভাগীরথী নদীর উপর দিয়ে ফিরছিলেন কৃষ্ণচন্দ্র। সন্ধ্যা নেমে আসায় হরিপুর ব্রহ্মশাসনে রাতে থেকে যান তিনি। স্বপ্নাদেশ মেনে সেখানেই চন্দ্রচূড় তর্কাচূড়মণির পঞ্চমুণ্ডির আসনে পুজো করেন মহারাজা কৃষ্ণচন্দ্র।

তা থেকেই ধীরে ধীরে বাংলার বুকে শুরু হয় দেবী জগদ্ধাত্রীর আরাধনা। এরপরে কৃষ্ণচন্দ্রের পুজোর অনুপ্রেরণায় ফরাসিদের দেওয়ান ইন্দ্রনারায়ণ চৌধুরী তৎকালীন ফরাসডাঙা বা এখনকার চন্দননগরে জগদ্ধাত্রী পুজো শুরু করেন।

ভাগ্যলিপি খবর

Latest News

Kolkata Knight Riders বনাম Sunrisers Hyderabad ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? Kolkata Knight Riders বনাম T.B.C. ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? ১১ বার আইপিএল ফাইনাল খেলেছেন ধোনি! প্রথম দশে নেই KKR বা SRH-এর কোনও প্লেয়ার পাতে রাখুন ফাইবারের এই ‘পাওয়ার হাউস’কে, দূরে পালাবে বহু রোগ কম্বোডিয়ায় অস্বাভাবিক মৃত্যু বীরভূমের যুবকের, দেহ আনতে বিপুল খরচ,আতান্তরে পরিবার অনির্বাণে ফিদা রাঘবের দুই সুন্দরী কন্যে, নায়ককে কাছে পেয়ে বাকরুদ্ধ আহিরী-আনন্দী ব্যর্থ হয়েও সুপারিশের সৌজন্যে কেন দলে আজম…সাংবাদিকের প্রশ্নে চটলেন ফখর জামান 'মে মাসেই বেরিয়েছে বসিরহাটের ফলাফল,' সন্দেশখালি ক্ষত মেরামতিতে মরিয়া অভিষেক ‘বিয়ের পর বরগুলো এমনই হয়ে যায়…’, রাজার কোন কাজে রাগল মধুবনী? মিল পেল নেটপাড়া সৌভাগ্য এনে দিতে পারে দরজাও! তবে তার সাজ সজ্জায় এই ৪ জিনিস রাখতে ভুলবেন না

Latest IPL News

কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র? KKR-এর হাতেই উঠবে IPL ট্রফি, আত্মবিশ্বাসী বনির; ফাইনালে দর্শনার পাশে নেই সৌরভ! CSK, MI অথবা RCB, তিন দলের কাউকে ছাড়া IPL ফাইনাল এই নিয়ে তৃতীয়বার, দেখুন ইতিহাস এটা আলাদা অনুভূতি, আমরা নিশ্চিত ট্রফি জিতব- ফাইনালের আগে ভুবনেশ্বরের হুঙ্কার নির্বাচন নিয়ে ভাবি না-T20 WC-এর দলে সুযোগ না পাওয়া নিয়ে বড় বার্তা KKR অধিনায়কের জল্পনার অবসান! IPL ফাইনালে KKR-এর পাশে শাহরুখ,হুডিতে মুখ ঢেকে রওনা দিলেন চেন্নাই ক্রিকেট ছেড়ে হঠাৎই অটোওয়ালার ভূমিকায় শ্রেয়স, পিছনে বিশ্বকাপজয়ী কামিন্সও, ভিডিয়ো টস নাকি শিশির না হেড বনাম স্টার্ক! IPL 2024 Final-এ কোন ফ্যাক্টর কাজ করবে KKR vs SRH: জার্সিটা ভালো, টিম না- এভাবে হ্যাটা করেছিল লোকজন,স্মৃতিচারণ শাহরুখের শাহরুখের উপরেই কি নির্ভর করছে ভারতীয় দলে গম্ভীরের কোচ হওয়ার ভাগ্য?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.