বাংলা নিউজ > ভাগ্যলিপি > এবার কৃষ্ণ জন্মাষ্টমীতে থাকছে অতি উত্তম সংযোগ, জানুন খুঁটিনাটি

এবার কৃষ্ণ জন্মাষ্টমীতে থাকছে অতি উত্তম সংযোগ, জানুন খুঁটিনাটি

প্রতি বছর ভাদ্রপদ মাসের কৃষ্ণ পক্ষ অষ্টমী তিথিতে কৃষ্ণ জন্মাষ্টমী পালিত হয়।

প্রতি বছর ভাদ্রপদ মাসের কৃষ্ণ পক্ষ অষ্টমী তিথিতে কৃষ্ণ জন্মাষ্টমী পালিত হয়।

প্রতি বছর ভাদ্রপদ মাসের কৃষ্ণ পক্ষ অষ্টমী তিথিতে কৃষ্ণ জন্মাষ্টমী পালিত হয়। এদিন বিষ্ণুর অষ্টম অবতার কৃষ্ণের জন্ম হয়। চলতি বছর ৩০ অগস্ট জন্মাষ্টমী। রাত ১২টায় জন্ম হয়েছিল কৃষ্ণের। তাই মধ্যরাতেই কৃষ্ণ জন্মাষ্টমীর পুজোর আয়োজন হয়। জ্যোতিষ মতে, এ বছর জন্মাষ্টমীতে অদ্ভূত সংযোগ সৃষ্টি হচ্ছে।

জন্মাষ্টমীর দিনে বিশেষ সংযোগ

শ্রীমদ্ভগবত পুরাণ অনুযায়ী ভাদ্রপদ মাসের কৃষ্ণ পক্ষের অষ্টমী তিথি, রোহিণী নক্ষত্র এবং বৃষ রাশিতে কৃষ্ণের জন্ম হয়েছিল। দিন ছিল বুধবার এবং সময় ছিল মধ্যরাত্রি।

শাস্ত্র মতে, জন্মাষ্টমীতে একসঙ্গে ৬টি তত্বের উপস্থিতি অত্যন্ত দুর্লভ। এগুলি হল ভাদ্রপদ কৃষ্ণ পক্ষ, মধ্যরাত্রিকালীন অষ্টমী তিথি, রোহিণী নক্ষত্র, বৃষ রাশিতে চন্দ্র উপস্থিত থাকছে। তার পাশাপাশি সোমবার বা বুধবার দিন হওয়া।

চলতি বছর এই সমস্ত তত্বই জন্মাষ্টমীর দিনে উপস্থিত থাকছে। ৩০ অগস্ট সোমবার, সকাল থেকে অষ্টমী তিথি শুরু হবে থাকবে রাত ২টো বেজে ২ মিনিট পর্যন্ত। এই রাতেই নবমীর সূচনাও হবে। চন্দ্র থাকবে বৃষ রাশিতে। ৩০ অগস্ট থাকবে রোহিণী নক্ষত্রও। এর ফলে এই জন্মাষ্টমীকে অত্যন্ত উত্তম মনে করছেন জ্যোতিষীরা।

নির্ণয় সিন্ধু নামক গ্রন্থ অনুযায়ী জন্মাষ্টমীতে এমন সংযোগ থাকলে এই সুযোগকে হাতছাড়া করবেন না। এই সংযোগে ব্রত করলে ৩ জন্মের জ্ঞানত বা অজ্ঞানতাবশত হয়ে থাকা পাপ থেকে মুক্তি পাওয়া যায়। এই জন্মাষ্টমী সংযোগে ব্রত করলে প্রেত যোনিতে ভ্রাম্যমান পূর্বপুরুষও মুক্তি লাভ করতে পারেন।

উল্লেখ্য, যাঁরা এ বছর অষ্টমী ব্রত করা শুরু করবেন, তাঁদের জন্য এই সময় অত্যন্ত শুভ। এ বছর সপ্তমমী বৃদ্ধা বা নবমী বৃদ্ধাও থাকবে না। এমন পরিস্থিতিতে স্মার্ত ও বৈষ্ণব—উভয়ের জন্যই ৩০ অগস্ট অষ্টমী করা শুভ এবং উত্তম।

জন্মাষ্টমীর শুভক্ষণ

অষ্টমী তিথি শুরু- ২৯ অগস্ট, রাত ১১টা ২৫ মিনিটে।

অষ্টমী তিথি সমাপ্ত- ৩১ অগস্ট, সকাল ১টা ৫৯ মিনিটে।

রোহিণী নক্ষত্র শুরু- ৩০ অগস্ট, সকাল ৬টা ৩৯ মিনিটে।

রোহিণী নক্ষত্র সমাপ্ত- ৩১ অগস্ট, সকাল ৯টা ৪৪ মিনিটে।

অভিজীত মুহূর্ত- ৩০ অগস্ট সকাল ১১টা ৫৬ মিনিট থেকে রাত ১২টা ৪৭ মিনিট পর্যন্ত।

ভাগ্যলিপি খবর

Latest News

রাজস্থানের বারোটা বাজিয়ে ইংল্যান্ডে গিয়ে সাফাই দিলেন বাটলার, দোহাই দিলেন সূচির মস্তিষ্কের ক্ষমতা হবে প্রকট! স্মৃতিশক্তিও বাড়বে চারগুণ, কীভাবে? জেনে নিন ‘‌এদের দিয়ে শৌচালয়টাও পরিষ্কার করাবেন’‌, সুভাষকে কড়া ভাষায় নিশানা করলেন অভিষেক নতুন হেয়ারস্টাইলে ফ্রেশ লুকে নতুন মা অনুষ্কা, ভাইরাল ছবি অধিকাংশ সিরিয়ালই বন্ধ হয় জলদি, ৭০০ পার করা অনুরাগের ছোঁয়া নিয়ে কী বললেন ‘সূর্য’? Video: ছিলেন নিখোঁজ! বাংলাদেশের MP আনোয়ারুল আজিমের মৃতদেহ উদ্ধার নিউটাউনে! Video: OBC রিজার্ভেশন থেকে মুসলিমদের বাদ দিতে হবে এমন রায় মানবো না- মমতা রামকৃষ্ণ মিশনে হামলায় গ্রেফতার ৫, অধরা মূল অভিযুক্ত প্রদীপ রায়, পুলিশ কী বলছে? আগামিকাল কেমন কাটবে আপনার? কারা পাবেন ভাগ্যের সাহায্য? জেনে নিন ২৩ মে’র রাশিফল IPL-এ ইতিহাস কোহলির, বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে ছুঁলেন ৮ হাজারের এভারেস্ট

Latest IPL News

রাজস্থানের বারোটা বাজিয়ে ইংল্যান্ডে গিয়ে সাফাই দিলেন বাটলার, দোহাই দিলেন সূচির রিঙ্কুও নাকি ভ্যাঁ করে কেঁদে ফেলেছিলেন, কবে-কখন? অকপটে জানালেন নাইট তারকা,ভিডিয়ো IPL 2024-বোলারদের স্ট্যাটস দেখি না, রানে ফিরতেই উদ্ধত মন্তব্য কোহলির নিরাপত্তা নিয়ে সংশয় নয়, কেন অনুশীলন বাতিল করে RCB, আসল কারণ জানাল আয়োজকরা শাহরুখ, গম্ভীর নয়, নাইট ড্রেসিং রুমে দাদা হিসেবে ভোকাল টনিক পাণ্ডেজির তর্ক টিপ্পনী এখন অতীত, বিরাটে মজে সুনীল গাভাসকর, বলছেন RCB ফেভারিট রিঙ্কু সিং কোথায় গেলেন! KKR-এর তারকা ব্যাটরকে নিয়ে বড় মন্তব্য করলেন মাইকেল ভন মিলে গেল KKR-কে নিয়ে গম্ভীরের ভবিষদ্বাণী! ফাইনালের জন্য দিলেন বিশেষ বার্তা আমদাবাদে জঙ্গি গতিবিধি! কোহলির নিরাপত্তা নিয়ে সংশয়ে অনুশীলন বাতিল RCB-র! আইপিএল গ্রুপ পর্যায়ে প্রথম দুইয়ে থাকা KKR,SRH-এর ক'জন যাচ্ছেন T20 বিশ্বকাপে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.