বাংলা নিউজ > ভাগ্যলিপি > Lunar Eclipse 2021: এই দিন হচ্ছে চন্দ্রগ্রহণ, কোন কোন রাশির উপর শুভ ও অশুভ প্রভাব পড়বে? জেনে নিন
আগামী ১৯ নভেম্বর হতে চলেছে চলতি বছরের দ্বিতীয় ও শেষ চন্দ্রগ্রহণ। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
আগামী ১৯ নভেম্বর হতে চলেছে চলতি বছরের দ্বিতীয় ও শেষ চন্দ্রগ্রহণ। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

Lunar Eclipse 2021: এই দিন হচ্ছে চন্দ্রগ্রহণ, কোন কোন রাশির উপর শুভ ও অশুভ প্রভাব পড়বে? জেনে নিন

  • আপনার রাশির উপর কেমন প্রভাব পড়বে?

আগামী ১৯ নভেম্বর হতে চলেছে চলতি বছরের দ্বিতীয় ও শেষ চন্দ্রগ্রহণ। হিন্দু পঞ্চাঙ্গ অনুযায়ী, বছরের শেষ চন্দ্রগ্রহণ হতে চলেছে কার্তিক মাসের শুক্ল পক্ষের পূর্ণিমা তিথিতে। জ্যোতিষশাস্ত্রের দিকে থেকে চন্দ্রগ্রহণকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় বলে বিবেচনা করা হয়।

চলতি বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ সংক্রান্ত তথ্য

১৯ নভেম্বর চলতি বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ বৃষভ রাশি এবং কৃতিকা নক্ষত্রে হবে। বৃষভ রাশির অধিপতি গ্রহ হলেন শুক্র। আর কৃতিকা নক্ষত্রের অধিপতি গ্রহ হলেন সূর্য। তার ফলে শুক্র এবং সূর্যের সঙ্গে সংযোগ থাকা রাশির জাতকদের উপর চন্দ্রগ্রহণের সবথেকে বেশি প্রভাব পড়বে। জ্যোতিষশাস্ত্র অনুযায়ী, গ্রহণের সময় বৃশ্চিক রাশিতে সঞ্চার করবেন সূর্য। আর ধনু রাশিতে সঞ্চার করবেন শুক্র। তবে ভারতে সূতক কাল হবে না এবার। 

কোন কোন রাশির উপর ভালো প্রভাব পড়বে?

তুলা, কুম্ভ এবং মীন রাশির জাতকদের উপর শুভ প্রভাব পড়বে। এই সময় আপনার কেরিয়ারে নয়া সুযোগ আসবে। চাকরিতে বদলির যোগ তৈরি হবে। ব্যবসায় মুনাফা হবে।

কোন কোন রাশির উপর চন্দ্রগ্রহণের অশুভ প্রভাব পড়বে? 

বৃষভ রাশিতে বছরের দ্বিতীয় তথা শেষ চন্দ্রগ্রহণ হতে চলেছে। সেই কারণে বৃষভ রাশির জাতকদের বিশেষভাবে সতর্ক থাকতে হবে। তাছাড়াও নিজেদের স্বাস্থ্যের দিকে নজর রাখতে হবে সিংহ, মেষ এবং বৃশ্চিক রাশির জাতকদের। এই সময় ওই রাশির জাতকদের আর্থিক অবস্থার অবনতি হতে পারে।

চন্দ্রগ্রহণ কখন হবে?

ভারতীয় সময় অনুযায়ী, সকাল ১১ টা ৩৪ মিনিট থেকে বিকেল ৫ টা ৩৩ মিনিট পর্যন্ত গ্রহণ হবে।

কোথায় কোথায় চন্দ্রগ্রহণ দেখা যাবে?

ইউরোপ, এশিয়ার অধিকাংশ দেশ, উত্তর-পশ্চিম আফ্রিকা এবং প্রশান্ত মহাসাগর এলাকা থেকে চন্দ্রগ্রহণ দেখা যাবে। ভারতের একাংশের মানুষও চন্দ্রগ্রহণ দেখতে পাবেন।

ভারত থেকে চন্দ্রগ্রহণ দেখা যাবে?

ভারতে সম্পূর্ণ চন্দ্রগ্রহণ দেখা যাবে না। ভারতে সূর্য অস্ত যাওয়ার পর কিছুক্ষণই স্থায়ী হবে চন্দ্রগ্রহণ। তাও ভারতের সব জায়গা থেকে গ্রহণ পরিলক্ষিত হবে না। অসম এবং অরুণাচল প্রদেশে সামান্য সময়ের জন্য আংশিক চন্দ্রগ্রহণ দেখা যেতে পারে।

বন্ধ করুন