বাংলা নিউজ > ভাগ্যলিপি > Milad Un Nabi 2023: ইদের অর্থ কী? কেন পালন করা হয় ইদ মিলাদ উন নবি? জেনে নিন ইতিহাস

Milad Un Nabi 2023: ইদের অর্থ কী? কেন পালন করা হয় ইদ মিলাদ উন নবি? জেনে নিন ইতিহাস

কেন পালন করা হয় ইদে মিলাদ উন নবি? (Sanjeev Gupta)

Milad Un Nabi: কেন পালন করা হয় এই ইদ? জেনে নিন এর অর্থ? ইতিহাসের সঙ্গে কীভাবে জুড়ে রয়েছে এই দিনটি?

আগামিকাল ইদে মিলা-উন-নবি। কেউ কেউ লেখেন ইদে মিলাদুন্নবি। কিন্তু অনেকেরই প্রশ্ন, এটি কোন ইদ? সাধারণত বছরে দু’টি ইদই শুনি আমরা। তাহলে এটি কোন ইদ? এর উত্তর জানার আগে, জেনে নেওয়া যাক, ইদের মানে কী?

ইদ শব্দের আভিধানিক অর্থ হল খুশি হওয়া, ফিরে আসা, আনন্দ উদযাপন করা ইত্যাদি। তাই এই ধরনের উৎসবকে ইদ বলা হয়। এবার প্রশ্ন হল, কেন আগামিকাল ইদে মিলাদ-উন-নবি। এই দিনটিতে মহান নবির আগমন হয়েছিল। এটি হজরত মহম্মদের জন্মদিন। ‘ইদে মিলাদ-উন-নবি’ সেই নবিজির আগমনের খুশি উদযাপন করাকে বোঝায়।

অশান্তি আর সংঘাতময় আরবের বুকে আঁধারের বুক চিড়ে মহানবি শান্তি নিয়ে এসে সত্যের, সভ্যতার ও ন্যায়ের পথ নির্দেশন করেছিলেন বলে মনে করেন ধর্মপ্রাণ মুসলমানরা। নবিজি তার মধ্যে দিয়ে গোটা বিশ্বকে শান্তিতে পরিপূর্ণ করে তোলেন। নবিজির পবিত্র শুভাগমনের দিনে খুশি উৎযাপন করাটাই হচ্ছে ‘ইদে মিলাদুন্নবি’ উদযাপনের উদ্দেশ্যে।

এখন এই দিনটি পালন করা নিয়ে কয়েকটি প্রশ্ন আছে। অনেকেই এই দিনটি পালন করেন না। কেন? এই উৎসবটি শিয়া ও সুন্নি সম্প্রদায়ের মানুষ পালন করেন। সুন্নি মুসলমানরা রবিউল-আউয়াল মাসের ১২ তারিখে এটি পালন করেন। শিয়া মুসলমানরা ১৭ রবিউল-আউয়ালে পালন করে। ইদ মিলাদ-উন-নবি আবার একই সঙ্গে নবির মৃত্যুবার্ষিকী হিসেবেও বিশ্বাস করা হয়। তাই কিছু মুসলমান এই দিনটিকে শোকপ্রকাশের দিন হিসাবেও দেখেন। একদিকে যেমন বিভিন্ন দেশে ইদ মিলাদ-উন-নবি ব্যাপকভাবে পালন করা হয়, তেমনই আবার মুসলিম সম্প্রদায়ের অনেকে বিশ্বাস করেন, এই দিনটির ইসলামী সংস্কৃতিতে কোনও স্থান নেই। সালাফি এবং ওয়াহাবি মুসলমানরা এটিকে পালন করেন না। কারণ তাঁরা মনে করেন, নবি নিজে এই দিনটি পালন করতেন না। তাহলে এটি পালন করার সঙ্গত কারণ নেই।

যদিও এর বিরুদ্ধ যুক্তিও আছে। অনেকে মনে করেন, নবিজী নিজেই নিজের মিলাদের দিনকে পালন করতেন। মুসলিম শরিফের একটি হাদিস দিয়ে তা প্রমাণ করারও চেষ্টা করেন অনেকে। সেখানে বলা হয়, হযরত আবু কাতাদা হতে বর্নিত রাসুলে পাক সাল্লাল্লাহু তায়ালা আলায়হি ওয়াসাল্লামার দরবারে আরজ করা হল তিনি প্রতি সোমবার রোজা রাখেন কেন? উত্তরে নবিজি ইরশাদ করেন, এই দিনে তিনি জন্মগ্রহণ করেছেন। এই দিনেই তিনি প্রেরিত হয়েছেন এবং এই দিনেই তাঁর উপর পবিত্র কোরান নাজিল হয়েছে। সেই কারণেই এই দিনটি পালন করা হয়।

ভাগ্যলিপি খবর

Latest News

পাকিস্তান হারলেও বিশ্বরেকর্ড ক্যাপ্টেন বাবর আজমের, বহু পিছিয়ে রোহিত-কোহলি IPL 2024 মরশুমের প্রায় অর্ধেক শেষ, কোন ৪টি দল প্লে অফের দৌড়ে সকলকে পিছনে ফেলেছে বাড়িতে সারাক্ষণ রাগারাগি? বেডরুম নিয়ে এই ভুল করছেন না তো! বাস্তুটিপস রইল ‘‌অভিষেককেও তো খুন করতে গিয়েছিলি’‌, বীরভূম থেকে বিস্ফোরক দাবি করলেন মমতা কিষাণগঞ্জ লোকসভা কেন্দ্র ২০২৪: ভোটের ফ্যাক্টর, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য 'কংগ্রেসের শাসনে হনুমান চালিসা শোনাও অপরাধ', বিরোধীদের তোপ মোদীর বীরভূমে প্রচারে গিয়ে কেষ্টকে স্মরণ, কবে ছাড়া পাবেন তিহাড় থেকে, জানালেন মমতা ২০২২ T20 বিশ্বকাপ খেলা এই ৬ ভারতীয় তারকার ২০২৪ বিশ্বকাপ থেকে বাদ পড়া নিশ্চিত ৮ ঘণ্টা শান্তিতে উৎসব হয় না, বহরমপুরের ভোট পিছিয়ে দিতে বলব,রামনবমী মামলায় বলল HC বিরক্ত হয়েই রাজনীতি ছেড়েছেন মিমি! বললেন, 'পিস অব মাইন্ড ফিরে পেয়েছি...'

Latest IPL News

ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট বেগুনি টুপির দৌড়ে বুমরাহর সঙ্গে একই ট্র্যাকে চাহাল, কমলা টুপির মালিক কোহলি বিনিয়োগ নিয়ে ভাবছি না, স্টার্ক মার খেতেই সাফাই KKR CEO-র ফর্মে থাকা সুনীল নারিন কি T20 WC-এ নিজের দেশের হয়ে খেলবেন? কী বললেন KKR তারকা? IPL 2024-র থেকে T20 WC-র পিচ স্লো হবে- ক্যারিবিয়ান পিচ নিয়ে কী বললেন ওয়ার্নার?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.