বাংলা নিউজ > ভাগ্যলিপি > Nil sasthi 2024 date: আজ নীল ষষ্ঠী, চৈত্র সংক্রান্তির আগে কেন নীলের ঘরে বাতি দিয়ে উপবাস করেন মায়েরা

Nil sasthi 2024 date: আজ নীল ষষ্ঠী, চৈত্র সংক্রান্তির আগে কেন নীলের ঘরে বাতি দিয়ে উপবাস করেন মায়েরা

নীলের ঘরে দিয়ে বাতি জল খাওগো পুত্রবতী, নীল ষষ্ঠী উপলক্ষে বাংলার ঘরে ঘরে এই ছড়াটি প্রচলিত।

Nil sasthi 2024 date: কবে পড়েছে এবারের নীল ষষ্ঠী? কেন চৈত্র সংক্রান্তির আগের দিন বাংলার ঘরে ঘরে পালিত হয় নীল ষষ্ঠী? জেনে নিন এই ব্রতর বিশেষ তাৎপর্য।

আসতে চলেছে নীল ষষ্ঠী বাংলার ঘরে ঘরে চৈত্র মাসে নীল পুজো এবং নীল ষষ্ঠীর উপবাস পালন করা হয় সন্তানের মঙ্গলকামনার্থে।

বাংলার ঘরে ঘরে এই দিন মায়েরা সন্তানের মঙ্গল কামনায় সারাদিন উপবাস করে এই পুজো করে থাকেন। চৈত্র সংক্রান্তির ঠিক আগের দিন পালন করা হয় এই নীল ষষ্ঠী পরের দিন থাকে চৈত্র সংক্রান্তি। আর তারপরেই বাংলার ঘরে ঘরে নববর্ষের সূচনা হয়।

সন্তান সুখের জন্য তার দীর্ঘায়ুর জন্য এই পুজো এবং ব্রত করে থাকেন মায়েরা, নীলের ঘরে বাতি বলতে শিবের ঘরে প্রদীপ জ্বালানো কে বোঝানো হয়। বাঙালির ঘরে ঘরে বারো মাসে তেরো পার্বণ লেগেই আছে। তার মধ্যে অন্যতম হচ্ছে এই পার্বণ। যা নীল ষষ্ঠী ব্রত নামে পরিচিত।

উপবাস করে সন্ধ্যের পর শিবলিঙ্গে জল ঢেলে মহাদেবের পুজো করে তবে এই উপবাস ভঙ্গ করেন মায়েরা। এবার নীল ষষ্ঠীর উপবাস পালিত হবে ১২ এপ্রিল শুক্রবার। চৈত্র সংক্রান্তি পড়েছে শনিবার অর্থাৎ তার আগের দিন নীল ষষ্ঠীর উপবাস পালিত হবে।

নীলের ঘরে দিয়ে বাতি জল খাওগো পুত্রবতী, নীল ষষ্ঠী উপলক্ষে বাংলার ঘরে ঘরে এই ছড়াটি প্রচলিত। ছড়ায় পুত্র অর্থে এখানে সন্তানকে বোঝানো হয়েছে, কারণ মার কাছে পুত্র বা পুত্রী সব সন্তানই সমান।

এই দিন শিবলিঙ্গতে জল ঢেলে, দুধ গঙ্গাজলে অভিষেক করে, ফল মিষ্টি নৈবেদ্য অর্পণ করে, ফুল, বেলপাতা, ধুতরা, আকন্দ ইত্যাদি নিবেদন করে বিধি সম্মত ভাবে পুজো করে শিবের ঘরে প্রদীপ জ্বালান মায়েরা, যাকে বলে শিবের ঘরে বাতি দেওয়া।

এইদিন পুজোর পর প্রসাদ ও জল গ্রহণ করে, ঠান্ডা জিনিস, ফল, মিষ্টি খাওয়া উচিত। ভাত বা ভাজা জাতীয় জিনিস এই উপবাসে না খাওয়াই শ্রেয়।

ভাগ্যলিপি খবর

Latest News

স্ট্রংরুমে ইভিএম বদলের অভিযোগ সৌমিত্রের, হার নিশ্চিত পাল্টা দিলেন সুজাতা মধ্যরাত থেকেই ঝড়ের তাণ্ডব, রেমালের চোখ রাঙানি উপেক্ষা করে কীভাবে কাজ করল টলিউড? Oman বনাম Papua New Guinea ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! French Open-এর শুরুতেই বড় অঘটন! প্রথম রাউন্ড থেকে ছিটকে গেলেন রাফায়েল নাদাল ঘূর্ণিঝড় রেমালের দাপটে ১০ জনের মৃত্যু হয়েছে বাংলাদেশে, তছনছ গোটা পদ্মাপার রেলের কাজের জন্য কি নয়া দিল্লি স্টেশন বন্ধ থাকবে বছরের শেষে? মুখ খুলল মন্ত্রক ‘গ্রেফতারের ভয়ে পালিয়েছে,’ মমতার নিশানায় তাপস, বিজেপি প্রার্থীর পাল্টা জবাব চুল নাকি ফলের বাস্কেট! ভাইরাল হেয়ার স্টাইল দেখে হতবাক নেটপাড়া, ট্রাই করবেন? আইপিএলের ফাইনালে হারলেও একাধিক পুরস্কার পেল সানরাইজার্স হায়দরাবাদ

Latest IPL News

IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা ১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা ট্রফি জয়ের পর পার্টি KKR-র, অনন্যার সঙ্গে শাহরুখের 'লুট পুট গয়া'য় নাচ রাসেলের KKR জিতেছে কিন্তু আমাদের কথা সবাই বলছে- SRH-এর ছেলেদের উৎসাহ দিলেন কর্ণধার কাব্য ফটোশপ নয়, ফটোয় অশ্বিনের থাকাটাই বড় কথা, অদ্ভূত পোস্ট রাজস্থান রয়্যালসের রাগি হেডস্যারকে কাঁধে তুললেন নীতীশ,রমনদীপ…ভালোবাসার অত্যাচার মেনে নিলেন গম্ভীরও

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.