বাংলা নিউজ > ভাগ্যলিপি > Surya Grahan 2022: ভারতে যখন মধ্যরাত তখনই সূর্যগ্রহণ! এমন দিনে গর্ভবতী মহিলাদের বিপদ থেকে দূরে রাখতে কী কী করণীয়?
 সূর্যগ্রহণকালে কীভাবে বিপদ থেকে দূরে রাখা যায় গর্ভবতী মহিলাদের জানুন। (PTI)
 সূর্যগ্রহণকালে কীভাবে বিপদ থেকে দূরে রাখা যায় গর্ভবতী মহিলাদের জানুন। (PTI)

Surya Grahan 2022: ভারতে যখন মধ্যরাত তখনই সূর্যগ্রহণ! এমন দিনে গর্ভবতী মহিলাদের বিপদ থেকে দূরে রাখতে কী কী করণীয়?

  • বছরের প্রথম সূর্যগ্রহণ এদিন মধ্যরাত ১২ টা ১৫ মিনিট থেকে শুরু হতে চলেছে। যা ভোর ৪ টে ০৭ মিনিট পর্যন্ত থাকবে। অর্থাৎ ৩০ এপ্রিল থেকে ১ মে পর্যন্ত চলবে এই সূর্যগ্রহণ।

ভারতীয় সময় অনুযায়ী এদিন মধ্যরাতে সূর্যগ্রহণকালের তারিখ ও সময় রয়েছে। ফলে ভারত থেকে দেখা যাবে না এই গ্রহণ। এদিকে, শনিবারের অমাবস্যার রাতে এই গ্রহণ ঘিরে রয়েছে একাধিক জ্যোতিষ গণনা। এমন দিনে কোনও বিপদ আপদ থেকে দূরে থাকতে জ্যোতিষবিদরা বিভিন্ন ধরনের পরামর্শ দিয়ে যাচ্ছেন। এমন শনিচরি অমাবস্যার রাতে গর্ভবতী মহিলাদের বিপদ থেকে দূরে রাখতে একাধিক পরামর্শ দিচ্ছেন তাঁরা। দেখে নেওয়া যাক, কোন কোন উপায় অবলম্বন করলে শনিবারের অমাবস্যার রাতে সূর্যগ্রহণকালে বিপদ থেকে দূরে রাখা যায় মহিলাদের।

সূর্যগ্রহণ কখন পড়ছে?

বছরের প্রথম সূর্যগ্রহণ এদিন মধ্যরাত ১২ টা ১৫ মিনিট থেকে শুরু হতে চলেছে। যা ভোর ৪ টে ০৭ মিনিট পর্যন্ত থাকবে। অর্থাৎ ৩০ এপ্রিল থেকে ১ মে পর্যন্ত চলবে এই সূর্যগ্রহণ। গ্রহণকালে জ্যোতিশাস্ত্রে বহু শাস্ত্রীয় মতে নানান ধরনের টোটকা দেওয়া হয়ে থাকে বিপদ থেকে মুক্তি হতে। দেখে নেওয়া যাক গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে এদিন বিপদ থেকে দূরে থাকতে কোন কোন পরামর্শ দিচ্ছেন জ্যোতিষবিদরা। আরও পড়ুন-সূর্যগ্রহণ 'রাজা' করে দিতে পারে এই রাশিগুলির জাতক জাতিকাদের! জ্যোতিষমত কী বলছে?

শনি অমাবস্যার রাতে সূর্যগ্রহণ, গর্ভবতী মহিলাদের জন্য জ্যোতিষ টিপস

-গর্ভবতী থাকাকালীন অনেকেরই খুব খিদে পেয়ে থাকে। তবে গ্রহণকালে খাওয়া দাওয়া না করার পরামর্শ দিচ্ছেন জ্যোতিষবিদরা। যেহেতু গ্রহণ মধ্যরাতে পড়েছে, তাই এই আংশিক সূর্যগ্রহণে সমস্যা হবে না।

-গ্রহণকালে কোনও আধ্যাত্মিক চিন্তায় বা আধ্যাত্মিক বই পড়লে বিভিন্ন বিপদ কাছে আসলেও তা কেটে যেতে পারে।

-গর্ভবতী মহিলারা যেখানে রয়েছেন, তার আপাশে একেবারেই কোনও ছুরি , কাঁচি জাতীয় ধারালো জিনিস রাখা যাবে না এই সময়কালে।

-গ্রহণের আগে স্নান করে পবিত্র থাকার কথা বলা হচ্ছে। সম্ভব হলে গ্রহণের পর গঙ্গার জল ছিটিয়ে নেওয়ারও পরামর্শ দেওয়া হচ্ছে।

-গ্রহণের সময় বিভিন্ন ব্যবহারের সামগ্রী বা খাওয়া দাওয়ায় তুলসী পাতা দিয়ে রাখুন।

-কোনও ইষ্ট দেবতাকে আপনি এই সময় মনে মনে স্মরণ করতে পারেন।

বন্ধ করুন