বাংলা নিউজ > ভাগ্যলিপি > Vivah Panchami 2022: বিবাহ পঞ্চমী কবে পড়েছে, জেনে নিন বিবাহ পঞ্চমীর গুরুত্ব, শুভ সময় ও পূজার পদ্ধতি

Vivah Panchami 2022: বিবাহ পঞ্চমী কবে পড়েছে, জেনে নিন বিবাহ পঞ্চমীর গুরুত্ব, শুভ সময় ও পূজার পদ্ধতি

এ বছর বিবাহ পঞ্চমী পালিত হবে ২৮ নভেম্বর।  

Vivah Panchami 2022: এবারে বিবাহ পঞ্চমী কত তারিখ পড়েছে? কেন ধর্মীয় গ্রন্থে এই তারিখটিকে বিশেষ গুরুত্ব দিয়ে বিবেচনা করা হয়, জেনে নিন এখান থেকে।

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, বিবাহ পঞ্চমী পালিত হয় মাগশীর্ষ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে। এ বছর বিবাহ পঞ্চমী পালিত হবে ২৮ নভেম্বর। ধর্মীয় গ্রন্থে এই তারিখটিকে বিশেষ গুরুত্ব দিয়ে বিবেচনা করা হয়েছে। এই দিনে ভগবান রাম ও মা সীতার বিয়ে হয়েছিল বলে বিশ্বাস করা হয়। এই কারণেই বিবাহ পঞ্চমীর এই শুভ উত্সবটি ভগবান শ্রী রাম এবং মাতা সীতার বিবাহ বার্ষিকী হিসাবে পালিত হয়। এমনও একটি বিশ্বাস করা হয় যে রামচরিতমানসও এই দিনে তুলসী দাসের দ্বারা সম্পন্ন হয়েছিল। এই দিনে ভগবান রাম এর মন্দিরগুলিতে বিশাল অনুষ্ঠানের আয়োজন করা হয় এবং লোকেরা পূজা করে এবং আচার অনুষ্ঠান করে। চলুন জেনে নেওয়া যাক বিবাহ পঞ্চমীর গুরুত্ব, শুভ সময় ও পূজার পদ্ধতি।

বিবাহ পঞ্চমী ২০২২ শুভ সময়

পঞ্চাঙ্গ অনুসারে, বিবাহ পঞ্চমী ২৭ নভেম্বর ২০২২ তারিখে মাগশীর্ষ মাসের শুক্লপক্ষের দিনে বিকেল ৪.২৫ মিনিটে শুরু হচ্ছে। এই পঞ্চমী তিথি ২৮ নভেম্বর দুপুর ০১.৩৫ টায় শেষ হবে। উদয় তিথি অনুসারে, বিবাহ পঞ্চমী পালিত হবে এই বছরের ২৮ নভেম্বর।

বিবাহ পঞ্চমী ২০২২ পূজা পদ্ধতি

পঞ্চমীর দিন সকালে ঘুম থেকে উঠে স্নান করে ভগবান রামের ধ্যান করুন।

একটি চৌকিতে গঙ্গার জল ছিটিয়ে, এটি শুদ্ধ করে আসন বিছিয়ে দিন।

চৌকিতে রাম ও মাতা সীতার মূর্তি বা ফটো স্থাপন করুন।

ভগবান শ্রীরামকে হলুদ বস্ত্র এবং মা সীতাকে লাল বস্ত্র অর্পণ করুন।

তারপর প্রদীপ জ্বালিয়ে তিলক করে ফল ও ফুল অর্পণ করে প্রার্থনা করুন।

এই দিনে রামচরিতমানস পাঠ করলে ঘরে সুখ শান্তি আসে।

বিবাহ পঞ্চমীর তাৎপর্য

ধর্মীয় বিশ্বাস অনুসারে বিবাহ পঞ্চমীর দিন রাম-সীতার পূজা করলে বিবাহে বাধা দূর হয়। এর পাশাপাশি পাওয়া যায় উপযুক্ত জীবনসঙ্গী। বিবাহ পঞ্চমীর দিনে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়, বিশেষ করে অযোধ্যা এবং নেপালে।

বিবাহ পঞ্চমী ভগবান শ্রী রাম এবং মাতা সীতার বিবাহ বার্ষিকী হিসাবে পালিত হয়। কিন্তু এই দিনটিকে বিয়ের মতো শুভ কাজের জন্য শুভ বলে মনে করা হয় না। এর কারণ হল মা সীতাকে ভগবান রামের সাথে বিবাহের পর তার জীবনে অনেক দুঃখ-কষ্টের সম্মুখীন হতে হয়েছিল। এই কারণেই এই দিনে বাবা-মায়েরা তাদের মেয়েদের বিয়ে দেওয়া থেকে বিরত থাকেন। যাতে তাদের জীবনে কোন দুঃখ না আসে এবং তারা সবসময় সুখী জীবনযাপন করে।

 

বন্ধ করুন