বাংলা নিউজ > ভাগ্যলিপি > এই একাদশীর উপবাস করলে সমস্ত দুঃখ থেকে মুক্তি পাওয়া যায়! জানুন যোগিনী একাদশীর মাহাত্ম্য
একাদশীর দিন বিষ্ণু পুজো করলে সমস্ত ইচ্ছা পূর্ণ হয় এবং পাপ থেকে মুক্তি পাওয়া যায়।

এই একাদশীর উপবাস করলে সমস্ত দুঃখ থেকে মুক্তি পাওয়া যায়! জানুন যোগিনী একাদশীর মাহাত্ম্য

  • হিন্দু ক্যালেন্ডার অনুসারে, আষাঢ় মাসের কৃষ্ণপক্ষের একাদশী ২৩ জুন বৃহস্পতিবার রাত ০৯:৪১ মিনিটে শুরু হচ্ছে। একাদশী তিথি শেষ হবে ২৪ জুন শুক্রবার রাত ১১.১২টায়। উদয়তিথির স্বীকৃতি অনুযায়ী আগামী ২৪ জুন শুক্রবার একাদশী উপবাস পালিত হবে।

এটা বিশ্বাস করা হয় যে একাদশীর উপবাস করলে সমস্ত দুঃখ থেকে মুক্তি পাওয়া যায় এবং মৃত্যুর পর মোক্ষ লাভ হয়। শুধু তাই নয়, যোগিনী একাদশীর উপবাস ৮৮ হাজার ব্রাহ্মণকে খাওয়ানোর সমান। এই উপবাসের গুরুত্ব শ্রীকৃষ্ণ যুধিষ্ঠিরকে বলেছিলেন। একাদশী তিথিকে ভগবান বিষ্ণুকে উৎসর্গ করা হয়। এই দিনে মা বিষ্ণু ও মা লক্ষ্মীর পূজা করলে শুভ ফল পাওয়া যায়। যোগিনী একাদশীর দিনে সর্বার্থ সিদ্ধি যোগের কাকতালীয় ঘটনা ঘটছে। শাস্ত্র মতে সর্বার্থ সিদ্ধি যোগে করা কর্মে সাফল্য অর্জিত হয়।

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, আষাঢ় মাসের কৃষ্ণপক্ষের একাদশী ২৩ জুন বৃহস্পতিবার রাত ০৯:৪১ মিনিটে শুরু হচ্ছে। একাদশী তিথি শেষ হবে ২৪ জুন শুক্রবার রাত ১১.১২টায়। উদয়তিথির স্বীকৃতি অনুযায়ী আগামী ২৪ জুন শুক্রবার একাদশী উপবাস পালিত হবে।

যোগিনী একাদশীর দিন সকাল ১১.৫৬টা থেকে দুপুর ১২.৫১টা পর্যন্ত হবে অভিজিৎ মুহুর্তা। এদিন জ্যৈষ্ঠ নক্ষত্র সকাল ৬.৩২ পর্যন্ত থাকবে। এই দিনে সর্বার্থ সিদ্ধি যোগ সকাল ০৫:২৪ থেকে ০৮:০৪ পর্যন্ত থাকবে। ব্রাহ্ম মুহুর্ত হবে ভোর ০৪:০৪ থেকে ০৪:৪৪ পর্যন্ত।

যোগিনী একাদশী উপবাসের সময়-

যোগিনী একাদশীর উপবাস ভাঙবে ২৫ জুন শনিবার। উপবাসের শুভ সময় সকাল ০৫:৪১ থেকে ০৮.১২ পর্যন্ত হবে।

এই মুহুর্ত গুলিতে যোগিনী একাদশীর পূজা করবেন না-

রাহু কাল – সকাল ১০:৩৯ থেকে দুপুর ১২:২৪

যমার্ধ -দুপুর ০৩:৫৩ থেকে বিকাল ০৫:৩৮

গুলিক কল –সকাল ০৭:০৯ থেকে সকাল ০৮:৫৪

ভিদাল যোগ – সকাল ০৫:২৪ থেকে সকাল ০৮:০৪

বন্ধ করুন