বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > একশো দিনের কাজের টাকা ছাড়ল রাজ্য সরকার, জিটিএ–সহ সব জেলা পাবে রাত পোহালেই

একশো দিনের কাজের টাকা ছাড়ল রাজ্য সরকার, জিটিএ–সহ সব জেলা পাবে রাত পোহালেই

বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (HT_PRINT)

আজই অভিষেক বন্দ্যোপাধ্যায় মহেশতলা থেকে জানিয়েছেন, বাংলায় যতদিন তৃণমূল কংগ্রেস সরকার থাকবে ততদিন চেষ্টা করেও এখানকার মানুষজনকে ভাতে মারতে পারবে না। ২৬ ফেব্রুয়ারি, সোমবার থেকে সরাসরি উপভোক্তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১০০ দিনের কাজের বকেয়া মজুরি পাঠানো শুরু করতে হবে। তা শেষ করে ফেলতে হবে ১ মার্চের মধ্যে।

শুরু হয়ে গেল ১০০ দিনের কাজের টাকা দেওয়া। কথা অনুযায়ী কাজ করলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী রেড রোডের ধরনা থেকে ঘোষণা করেছিলেন ১০০ দিনের কাজের টাকা রাজ্য সরকার দিয়ে দেবে। কেন্দ্রীয় সরকার যে টাকা বকেয়া রেখেছে সেই টাকা রাজ্য সরকার দেবে। আগামীকাল ২৬ ফেব্রুয়ারি থেকে ১ মার্চ এই পাঁচদিন ধরে মেটানো হবে ১০০ দিনের বকেয়া টাকা। তবে এবার জিটিএ–সহ ২২টি জেলাকে ১০০ দিনের কাজের টাকা মেটাল রাজ্য সরকার। যা নিয়ে রীতিমতো চর্চা শুরু হয়ে গিয়েছে।

এদিকে সামনে লোকসভা নির্বাচন। নির্ঘণ্ট ঘোষণা এখনও হয়নি। তবে আগামী ১৪ মার্চ ঘোষণা হয়ে যেতে পারে লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট। তার আগে এই ১০০ দিনের টাকা গরিব মানুষের অ্যাকাউন্টে ঢুকে গেলে তার প্রভাব পড়বে ভোটবাক্সে। তার মধ্যে এই রাজ্যের নানা জেলার সঙ্গে জিটিএ–এর অন্তর্গত জেলার মানুষজনের ১০০ দিনের কাজের টাকাও বকেয়া ছিল। জিটিএ–এর টাকা আগে দেওয়া শুরু হওয়ায় তৃণমূল কংগ্রেসের লক্ষ্য যে পাহাড় সেটা একেবারে নিশ্চিত। কারণ এখানে বিজেপি সাংসদ মানুষের জন্য কোনও কাজ করেননি বলে অভিযোগ। সেখানে কেন্দ্রের মুখাপেক্ষী না হয়ে বকেয়া ১০০ দিনের কাজের টাকা মেটানো শুরু করল নবান্ন।

আরও পড়ুন:‌ ‘‌তৃণমূলের সরকার যতদিন বাংলায় থাকবে কেউ ভাতে মারতে পারবে না’‌, বিজেপিকে নিশানা অভিষেকের

অন্যদিকে রাজ্য সরকার এই বিষয়ে একটি নির্দেশিকা দিয়েছে। তাতে বলা হয়েছে, এই একশো দিনের কাজের বকেয়া টাকা জিটিএ–সহ রাজ্যের ২২টি জেলায় পাঠিয়ে দেওয়া হবে। এই ১০০ দিনের কাজের মজুরি বাবদ বকেয়া দু’হাজার ৬৫০ কোটি টাকার বেশি অর্থ রিলিজ করা হয়েছে। এই টাকার মধ্যে জিটিএ’‌র প্রাপ্য ১২৯ কোটি ৪২ লক্ষ ৮৯ হাজার ৭২৮ টাকা। ২৬ ফেব্রুয়ারি, সোমবার থেকে সরাসরি উপভোক্তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১০০ দিনের কাজের বকেয়া মজুরি পাঠানো শুরু করতে হবে। তা শেষ করে ফেলতে হবে ১ মার্চের মধ্যে।

এছাড়া আজই অভিষেক বন্দ্যোপাধ্যায় মহেশতলা থেকে জানিয়েছেন, বাংলায় যতদিন তৃণমূল কংগ্রেস সরকার থাকবে ততদিন চেষ্টা করেও এখানকার মানুষজনকে ভাতে মারতে পারবে না। আর এই ১০০ দিনের কাজের টাকার বিষয়ে জিটিএ’‌র মুখপাত্র এসপি শর্মা বলেছেন, ‘কেন্দ্রীয় সরকার শুধু নিজেদের রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করতে রাজ্যকে কাঠগড়ায় দাঁড় করিয়েছিল। কিন্তু কেন্দ্র বুঝতে পারেনি যে, এতে রাজ্য সরকারের সঙ্গে খেটে খাওয়া মানুষদেরও কাঠগড়ায় দাঁড় করানো হচ্ছে। রাজ্য সরকার সে বিষয়ে চিন্তা করেছে এবং রাজ্য সরকারই ১০০ দিনের কাজের টাকা মিটিয়ে দিচ্ছে। পাহাড়ের মানুষ বুঝতে পারবেন, কে তাঁদের ভাল চায়। রাজ্যের এই সিদ্ধান্ত আগামী লোকসভা নির্বাচনেও প্রভাব ফেলবে।’

বাংলার মুখ খবর

Latest News

পোষ্যকে শ্বাসরোধ করে খুন, ৪ বছর কাটলেও বিচার পাননি, বোম্বে হাইকোর্টে আয়েশা জুলকা ‘বৃষ্টিতে নাচ করার মুহূর্ত..’, ইরফান-সুতপার পুরনো ছবি শেয়ার করে কী বললেন বাবিল শিবমকে ভারতীয় দলে চাইব, MI ম্যাচের আগে হার্দিকের সঙ্গে মাইন্ডগেম ফ্লেমিংয়ের 'এক দেশ, এক ভোট', UCC-র প্রতিশ্রুতি, ২০২৪-এ জিতলে দেশে আমূল বদলের বার্তা BJP-র ইডেনে রাহুলদের আটকাতে কি বিশেষ প্ল্যান করবেন গম্ভীর! একাদশে কি কোন পরিবর্তন হবে? আজ বিকেলে হালখাতার পুজো করাবেন? এখন থেকেই জেনে নিন শুভ সময় ইরানে আটকে ১৭ ভারতীয়, এরই মাঝে ইজরায়েলে হামলা তেহরানের, কী বলছে ভারত? অক্ষয় ছাপিয়ে গেল অজয়কে! ৩ দিনে বক্স অফিসে কত আয় ময়দান-বড়ে মিয়াঁ ছোটে মিয়াঁ বাংলাতেই রয়েছে দেশের উচ্চতম স্টেশন, শরীর ছুঁয়ে যাবে মেঘ, দেখুন অপূর্ব ছবি খুলে পড়ে গেল আই লিগ ট্রফির মাথা! তুলে চলল মহমেডানের উচ্ছ্বাস, ISL-এ বাজেট কত?

Latest IPL News

শিবমকে ভারতীয় দলে চাইব, MI ম্যাচের আগে হার্দিকের সঙ্গে মাইন্ডগেম ফ্লেমিংয়ের ইডেনে রাহুলদের আটকাতে কি বিশেষ প্ল্যান করবেন গম্ভীর! একাদশে কি কোন পরিবর্তন হবে? এটি কখনও একটি আশীর্বাদ আবার কখনও অভিশাপ- ফিনিশারের ভূমিকা নিয়ে অকপট হেতমায়ের আবেশ ও সঞ্জুর ভুল বোঝাবুঝিতে মিস হল ক্যাচ! সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হল ভিডিয়ো MI ম্যাচের আগে ২০১১ বিশ্বকাপ ট্রফির সঙ্গে CSK-র প্রাক্তন অধিনায়কের ‘পুনর্মিলন’ মুম্বই ইন্ডিয়ান্সের টিম বাসের চালক রোহিত শর্মা! মুহূর্তে ভাইরাল নয়া ভিডিয়ো টেল এন্ডারকে ওপেন করিয়ে চাপে পড়ল রাজস্থান, জল-ভাত ম্যাচ জিতল শেষ ওভারে ধোনির কার্বন কপি! তনুষের খারাপ থ্রোকে দুরন্ত রান-আউটে বদলে দিলেন স্যামসন- ভিডিয়ো ফিটনেস বজায় রাখতে বিরাটের খাবারের টোটকা শুনলে আপনার মন খারাপ হতে বাধ্য কোচের পাশে দাঁড়াতে গিয়ে অধিনায়ককে শ্লেষ? প্রশ্নের মুখে দীনেশ কার্তিকের মন্তব্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.