বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > আধারের সঙ্গে এখনও রেশন কার্ডের লিঙ্ক হয়নি? তাহলে কি বন্ধ হয়ে যাবে রেশন?
মঙ্গলবার হাইকোর্টে রাজ্য সরকারের তরফে জানানো হয়, এখনও পর্যন্ত রাজ্যের ৬২ শতাংশ মানুষের রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযুক্তিকরণের কাজ শেষ হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য রাজ কে রাজ/হিন্দুস্তান টাইমস)
মঙ্গলবার হাইকোর্টে রাজ্য সরকারের তরফে জানানো হয়, এখনও পর্যন্ত রাজ্যের ৬২ শতাংশ মানুষের রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযুক্তিকরণের কাজ শেষ হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্য রাজ কে রাজ/হিন্দুস্তান টাইমস)

আধারের সঙ্গে এখনও রেশন কার্ডের লিঙ্ক হয়নি? তাহলে কি বন্ধ হয়ে যাবে রেশন?

  • রাজ্য সরকারের তরফে জানানো হয়, এখনও পর্যন্ত রাজ্যের ৬২ শতাংশ মানুষের রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযুক্তিকরণের কাজ শেষ হয়েছে।

আধার কার্ডের সঙ্গে এখনও রেশন কার্ডের লিঙ্ক হয়নি? তাহলে কি আর পাবেন না রেশন? সেই উদ্বেগ দূর করল রাজ্য সরকার। কলকাতা হাইকোর্টে রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, আগামী ৩০ নভেম্বরের মধ্যে আধার এবং রেশন কার্ডের সংযুক্তিকরণ না হলেও রেশন মিলবে।

মঙ্গলবার হাইকোর্টে রাজ্য সরকারের তরফে জানানো হয়, এখনও পর্যন্ত রাজ্যের ৬২ শতাংশ মানুষের রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযুক্তিকরণের কাজ শেষ হয়েছে। তার জেরে স্বভাবতই প্রশ্ন ওঠে, এতদিনে যেখানে ৬২ শতাংশ রেশন কার্ডের সঙ্গে আধার সংযুক্ত করে উঠতে পেরেছে রাজ্য সরকার, সেখানে কীভাবে মাত্র সাত-আটদিনে বাকি কাজটা হবে? সেই পরিপ্রেক্ষিতে রাজ্যের তরফে জানানো হয়েছে, ৩০ নভেম্বরের পরও কারও আধার এবং রেশন কার্ডের সংযুক্তিকরণ না হলেও তিনি রেশন থেকে বঞ্চিত হবেন না।

ইতিমধ্যে অবশ্য বাড়িতে বসেই রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযুক্তিকরণ করার সুযোগ দিয়েছে খাদ্য দফতর। কীভাবে সেই কাজ করবেন, তা দেখে নিন একনজরে -

১) পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য দফতরের অফিসিয়াল ওয়েবসাইট food.wb.gov.in-তে যান।

২) ডানদিকে ‘Notices’-এর আওতায় ‘Link Ration Card with Aadhaar Card’-তে ক্লিক করুন।

৩) নয়া একটি পেজ খুলে যাবে।

৪) নিজের রেশন কার্ডের ক্যাটেগরি এবং নম্বর দিন।

৫) তারপর দুটি অপশন পাবেন। প্রথমত, আধার এবং মোবাইল নম্বর আপডেট। দ্বিতীয়ত, শুধু মোবাইল নম্বর আপডেট। যে কোনও একটা অপশন বেছে নিন। রেশন কার্ড এবং আধার কার্ড সংযুক্তিকরণের জন্য আধার এবং মোবাইল নম্বর আপডেটের অপশন বেছে নিন।

৬) আধার নম্বর, মোবাইল নম্বর দিন। যে আধার কার্ডে যে ফোন নম্বর নথিভুক্ত আছে, সেই ফোনে 'OTP' আসবে। 'OTP' যাচাই করে নিন।

বন্ধ করুন