বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Murshidabad: মমতার দেওয়া জমি পছন্দ নয়! স্কুলে দুবছর ধরে বাস ৩৫ পরিবারের, অবাক করা ছবি মুর্শিদাবাদে!

Murshidabad: মমতার দেওয়া জমি পছন্দ নয়! স্কুলে দুবছর ধরে বাস ৩৫ পরিবারের, অবাক করা ছবি মুর্শিদাবাদে!

স্কুলেই বাস ৩৫ পরিবারের।

গঙ্গা দিয়ে অনেক জল বয়ে গিয়েছে। আবার আসবে বর্ষাকাল। আবার আসবে ভাঙনের আতঙ্ক। কিন্তু এই অসহায় পরিবারগুলি যাবে কোথায়?

স্কুলে কেন্দ্রীয় বাহিনী থাকলেই নানা সমস্যার কথা বলা হয়। স্কুলে কেন্দ্রীয় বাহিনী থাকলেই বলা হয় যে তাতে নাকি স্কুলের পঠনপাঠনের সমস্যা হয়। কিন্তু মুর্শিদাবাদের সামসেরগঞ্জে যে ছবি দেখা গেল তা শুনলে অবাক হবেন আপনিও। 

সামসেরগঞ্জের প্রতাপগঞ্জ প্রাইমারি স্কুল। সেই স্কুল বর্তমানে আপার প্রাইমারি পর্যন্ত উন্নীত হয়েছে বলেও খবর। আর সেই স্কুলেই বাস করে অন্তত ৩৫টি পরিবার। এক এক একটি ঘরে অন্তত চার পাঁচটি করে পরিবার গাদাগাদি করে থাকে। একেবারে করুণ পরিস্থিতি। 

কয়েকটি পরিবার ২০২২ সাল থেকে এই স্কুলে থাকে। আবার কয়েকটি পরিবার থাকে সেই ২০২৩ সাল থেকে। কিন্তু আচমকা কেন স্কুলে থাকছেন তাঁরা? 

মুর্শিদাবাদের গঙ্গা ভাঙন গ্রাস করেছে তাদের মাথা গোঁজার ঠাঁই। এরপর তাঁরা আশ্রয় নেন স্কুলে। এদিকে গঙ্গা তো তাদের বাড়ি খেয়ে নিয়েছে। তাঁরা এবার যাবেন কোথায়? 

বাধ্য় হয়েই তাঁরা এবার আশ্রয় নিয়েছেন এই স্কুলবাড়িতে। দিনের পর দিন ধরে তাঁরা ওই স্কুল বাড়িতেই থাকছেন। 

এরপর গঙ্গা দিয়ে অনেক জল বয়ে গিয়েছে। আবার আসবে বর্ষাকাল। আবার আসবে ভাঙনের আতঙ্ক। কিন্তু এই অসহায় পরিবারগুলি যাবে কোথায়? 

কার্যত বাধ্য় হয়েই তাঁরা এই স্কুলে আশ্রয় নিয়েছেন।সেখানেই বিড়ি বেঁধে কোনওরকমে সংসার গুজরান করছেন তাঁরা। আগামীদিনে কীভাবে চলবে সেটা জানেন না তাঁরা। একেবারে অনিশ্চিত ভবিষ্যৎ। 

এলাকায় ঘুরে দেখা গেল ভাঙনের একেবারে ভয়াবহ ছবি। গঙ্গা ক্রমশ এগিয়ে আসছে গ্রামের দিকে। তার মধ্য়েই ঘরবাড়ি খেয়ে নিয়েছে গঙ্গা। তার জেরে স্কুলবাড়িতে আশ্রয় নিয়েছেন তাঁরা। এদিকে সূত্রের খবর, স্কুলে যে পরিবারগুলি আশ্রয় নিয়েছে তাদের জন্য লস্করপুর এলাকায় জমির ব্যবস্থাও করা হয়েছে। খোদ মুখ্যমন্ত্রী তাঁদের পাট্টার ব্যবস্থা করেছেন। কিন্তু সেই জমি তাঁদের একেবারেই পছন্দ নয়। কিন্তু কেন পছন্দ নয় সেই জমি? 

ঘরছাড়াদের একাংশের দাবি, ওই এলাকা অনেকটা দূরে। তাছাড়া সেখানে অন্য সম্প্রদায়ের মানুষরা বাস করেন। তাঁদের সঙ্গে মানাতে পারব কি না তা নিয়ে সন্দেহ রয়েছে। সেকারণেই সেখানে যেতে চাইনি। 

এদিকে একে তো ৩৫ পরিবার আশ্রয় নিয়েছে স্কুলে। আবার সেই স্কুলে পড়ুয়ারাও পড়তে আসে। অস্বস্তি ক্রমশ বাড়ছে। কিন্তু ভোটের মুখে এই অসহায় পরিবারগুলিই বা যাবে কোথায়? তাঁদের মাথাতেও তো ছাদ নেই। আবার স্কুলের মধ্য়ে বছরের পর বছর ধরে পরিবারগুলি বাস করার জেরে সমস্যা ক্রমশ বাড়ছে। কার্যত ভোটের মুখে উভয় সংকটে স্থানীয় তৃণমূল নেতৃত্ব। 

বাংলার মুখ খবর

Latest News

মাঠে ফিরেই আর্চারের চমক, পাকিস্তানকে ২৩ রানে হারিয়ে সিরিজে এগিয়ে গেল ইংল্যান্ড শক্তিশালী স্পিন বিভাগ, অটুট মনোবল, এই ৫টি কারণে IPL 2024 ফাইনালে এগিয়ে KKR Live:‘ঘোরতর সাইক্লোন’ রূপ নিল রেমাল! ভারী বর্ষণের সম্ভাবনা কোথায় কোথায়? যাদবুর বিশ্ববিদ্যালয়ের ছাত্রী, কানে সেরা অভিনেত্রীর পুরস্কার, কী বলছেন অনসূয়া আজ কারা প্রেমের সম্পর্কে অস্বস্তি বোধ করতে পারেন? কী বলছে আজকের প্রেম রাশিফল চেসের সামনে কাজে এল না ডি'কক-হেন্ডরিক্সের ব্যাটিং ঝড়! সিরিজ দখল করল উইন্ডিজ IPL-এর এলিমিনেটর থেকে বিদায়ের পর বিরাটের কান্ডে, স্মৃতি ফিরল ODI WC Final-এর পুদিনা চা খেয়ে দিন শুরু হলে পাবেন অতিরিক্ত সতেজতা বিয়ের পর মা-বাবার থেকে আলাদা ‘উচ্ছেবাবু’? জন্মদিনে আদৃতের বাড়িতে এলেন কারা ফুঁসছে রেমাল! কয়েক ঘণ্টায় বাড়বে শক্তি, বৃষ্টির লাল সতর্কতা কোন কোন জেলায়?

Latest IPL News

IPL-এর এলিমিনেটর থেকে বিদায়ের পর বিরাটের কান্ডে, স্মৃতি ফিরল ODI WC Final-এর আর এক ম্যাচ বাকি,আশা করি ফল আমাদের পক্ষেই যাবে- KKR-কে প্রচ্ছন্ন হুমকি কামিন্সের 'ওর কথা কেউ বলে না': সন্দীপের প্রশংসায় গাভাসকর, নির্বাচকদের বিশেষ নজর দিতে বললেন জেতার খিদেটা ওর প্রবল- IPL-এর পর T20 WC-এও কোহলির খেলা দেখতে মুখিয়ে RCB কোচ পিঠের ব্যথা নিয়ে উদ্বেগ দেখালেও,কেউ বিশ্বাস করেনি- BCCI-এর উপর ক্ষোভ শ্রেয়সের Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে' দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.