বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Amartya Sen: নোবেলজয়ী অমর্ত্য সেনের জমি মিউটেশন, বিতর্ক থামবে?

Amartya Sen: নোবেলজয়ী অমর্ত্য সেনের জমি মিউটেশন, বিতর্ক থামবে?

নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন(PTI) (HT_PRINT)

এই জমিকে ঘিরে বিতর্কের রেশ এতদিন যে উচ্চগ্রামে চলছিল তার চড়া সুর এবার কিছুটা কমতে পারে। এদিকে ২৯ মার্চ নথি নিয়ে হাজির হওয়ার জন্য অমর্ত্য সেনকে চিঠি পাঠিয়েছিল বিশ্বভারতী। কিন্তু তিনি এবার যান কি না, তিনি গেলেও কোন নথি নিয়ে যান তা নিয়ে প্রশ্নটা ঝুলেই রয়েছে।

নোবেলজয়ী অমর্ত্য সেনের জমি নিয়ে নানা জটিলতা তৈরি হয়েছে। তাঁকে কেন জমি থেকে উচ্ছেদ করা হবে না তা নিয়েও প্রতীচীর ঠিকানায় চিঠি পাঠিয়েছিল বিশ্বভারতী। এর সঙ্গে শুনানিতে হাজির হওয়ার জন্য বলা হয়েছিল। তবে তার মধ্যেই এবার অমর্ত্য সেনের জমির মিউটেশন করা হল বলে খবর। জেলা প্রশাসন সূত্রে এই মিউটেশনের খবর মিলেছে। অর্থাৎ যে জমি নিয়ে বিতর্ক সেই জমিই মিউটেশন করা হল। 

এবার এনিয়ে ভূমি ও ভূমি সংস্কার দফতরের নথি টুইট করেছেন তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ। তিনি বলেন, বাংলার গর্ব  অমর্ত্য সেনকে অপমান করেছে বিশ্বভারতী কর্তৃপক্ষ। এবার তাঁর জমির নথি সামনে এল। তাঁকে অপমান করা বন্ধ করা হোক। জেলা প্রশাসন জানিয়েছে,  বাবার নামে যে জমি ছিল সেটি মাননীয় অমর্ত্য সেনের নামে চেঞ্জ করা হয়েছে।

জেলা প্রশাসন সূত্রে খবর, জমি অমর্ত্য সেনের নামে মিউটেশন করা হয়েছে। সেক্ষেত্রে অমর্ত্য সেনের নামে যে নোটিশ পাঠিয়েছিল বিশ্বভারতী কর্তৃপক্ষ তার পরিণতি কী হবে তা জানা যায়নি। তবে গোটা বিষয়টি নিয়ে খোঁজখবর নিচ্ছে বিশ্বভারতী কর্তৃপক্ষ। 

তবে মনে করা হচ্ছে এই জমিকে ঘিরে বিতর্কের রেশ এতদিন যে উচ্চগ্রামে চলছিল তার চড়া সুর এবার কিছুটা কমতে পারে। এদিকে ২৯ মার্চ নথি নিয়ে হাজির হওয়ার জন্য অমর্ত্য সেনকে চিঠি পাঠিয়েছিল বিশ্বভারতী। কিন্তু তিনি এবার যান কি না, তিনি গেলেও কোন নথি নিয়ে যান তা নিয়ে প্রশ্নটা ঝুলেই রয়েছে। 

তবে নোবেলজয়ী অর্থনীতিবিদের জমিকে ঘিরে যাবতীয় বিতর্কের অবসান হোক এটা চাইছেন সাধারণ মানুষ। 

এদিকে গত কয়েক মাস ধরেই এই বিতর্ক মাথাচাড়া দিয়েছিল। খোদ মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেও চলে গিয়েছেন অমর্ত্য সেনের কাছে। কিন্তু তারপরেও বিতর্ক থামেনি বরং এই বিতর্ক নতুন করে উসকে উঠেছিল। 

বিশ্বভারতীর সাফ কথা ছিল, অতিরিক্ত জমি দখল করে রেখেছেন অমর্ত্য সেন। এদিকে আগেও এনিয়ে চিঠি পাঠিয়েছিল বিশ্বভারতী। ১৩ ডেসিমেল জমি ফেরৎ দেওয়ার কথা বলা হয়েছিল। ফের চিঠি পাঠানো হয়। এনিয়ে চাপানউতোর ক্রমেই চলতে থাকে। এরপর মুখ্যমন্ত্রী একেবারে প্রশাসন, ভূমি দফতরের আধিকারিকদের নিয়ে হাজির হয়েছিলেন অমর্ত্য সেনের বাড়িতে। তাঁকে নানাভাবে আশ্বস্ত করেছিলেন। এমনকী নোবেলজয়ীর জন্য বিশেষ নিরাপত্তারও ব্যবস্থা করা হয়েছিল। তবে এবার জমির মিউটেশন হল। সেক্ষেত্রে যাবতীয় বিতর্কে জল পড়ল কি না সেটাই দেখার। 

বাংলার মুখ খবর

Latest News

জুনে আছে ইদের ছুটি, সঙ্গে 'বাড়তি' রবিবার, আগামী মাসে কতদিন বন্ধ থাকবে ব্যাঙ্ক? হিট ছবির অভাব এনআরআই বিয়ে করে দেশ ছাড়ছেন পায়েল? জবাব এল, ‘অনেকেই তো লিভ ইন…’ মামা বাড়ি বেড়াতে গিয়ে আশ্রমে চুরির অভিযোগ, চরম পরিণতি হল আদিবাসী ছাত্রের স্বাস্থ্যবিমার ক্যাশলেস ক্লেম মেটানো নিয়ে নয়া নির্দেশিকা IRDAI-র, জেনে নিন বিশদ TRP: পর্ণার স্মৃতিভ্রংশে নিম ফুলের মধু টপার, ২য় স্থানে চমক, কথা না ফুলকি, কে এল? এক বছরে বৃদ্ধি ১১ শতাংশ, পাকিস্তানের GDP-র আড়াইগুণ বড় RBI-এর ব্যালেন্স শিট! ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের RSS নিয়ে শুভেন্দুর মন্তব্যের প্রকাশ্যে বিরোধিতা করলেন দিলীপ, কী বললেন ঘোষ? বাংলায় ৩০ আসনের লক্ষ্যে কত 'বল' খেললেন মোদী? স্লগ ওভারে মিলল পরিসংখ্যান বালুচিস্তানে ইরানের বাহিনীর গুলিতে নিহত ৪ পাক নাগরিক, দু’দেশের মধ্যে উত্তেজনা

Latest IPL News

ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.