বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Imam and priest allowance: ভাতা ১০,০০০ টাকা করতে হবে, ইমামদের সভা থেকে দাবি তুললেন পুরোহিতরাও

Imam and priest allowance: ভাতা ১০,০০০ টাকা করতে হবে, ইমামদের সভা থেকে দাবি তুললেন পুরোহিতরাও

ইমাম-মুয়াজ্জিনদের রাজ্য সম্মেলন।

মুর্শিদাবাদের লালবাগের পুরনো মতিঝিল পার্কে সারা বাংলা ইমাম মুয়াজ্জিন অ্যাসোসিয়েশন অ্যান্ড চ্যারিটেবল ট্রাস্টের রাজ্য সম্মেলন ছিল। সেই সম্মেলনে পুরোহিতরা ছিলেন। ইমামদের বক্তব্য, ২০১২ সালে রাজ্য সরকার তাদের জন্য ভাতা চালু করেছিলেন। প্রতি মাসে আড়াই হাজার টাকা ভাতা চালু করা হয়।

দীর্ঘদিন ধরেই ভাতা বাড়ানোর দাবি জানিয়ে আসছে ইমাম মুয়াজ্জিনদের সংগঠন। তারই মধ্যে সম্প্রতি সাগরদিঘি উপনির্বাচনের ফলাফলে সংখ্যালঘু ভোট নিয়ে উদ্বিগ্ন রাজ্য সরকার। সেই চাপের মধ্যেই আরও একবার ভাতা বাড়ানোর দাবি জানালেন ইমাম মুয়াজ্জিনরা। তাঁদের দাবি, ভাতা বাড়িয়ে ১০ হাজার টাকা করতে হবে। ভাতা না বাড়লে আগামী দিনে তাঁরা বৃহত্তর আন্দোলনে নামবেন বলেই হুঁশিয়ারি দিয়েছেন। অন্যদিকে, পুরোহিতদের সংগঠন বঙ্গীয় সনাতন ব্রাহ্মণও ভাতা বাড়ানোর দাবি জানিয়েছেন। তাঁরা যৌথ মঞ্চ গঠন করে আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন। যদিও শাসকদলের একাংশ মনে করছেন পরিস্থিতির কথা মাথা রেখে ভাতা বাড়ানো উচিত। আবার রাজ্য নেতৃত্ব সেই বিষয়টির উপর আমল দিতে চাইছে না। তৃণমূল সাংসদ শান্তনু সেনের বক্তব্য, কেন্দ্র রাজ্যের বিপুল পরিমাণ টাকা মেটাইনি। ফলে সেই বিষয়টির উপর নজর দেওয়া উচিত।

মুর্শিদাবাদের লালবাগের পুরনো মতিঝিল পার্কে সারা বাংলা ইমাম মুয়াজ্জিন অ্যাসোসিয়েশন অ্যান্ড চ্যারিটেবল ট্রাস্টের রাজ্য সম্মেলন ছিল। সেই সম্মেলনে পুরোহিতরা ছিলেন। ইমামদের বক্তব্য, ২০১২ সালে রাজ্য সরকার তাদের জন্য ভাতা চালু করেছিলেন। প্রতি মাসে আড়াই হাজার টাকা ভাতা চালু করা হয়। কিন্তু গত ১০ বছরে দ্রব্যমূল্য বৃদ্ধি আকাশছোঁয়া হয়েছে। কিন্তু সেই নিরিখে তাঁদের ভাতা বাড়েনি। অন্যদিকে, পুরোহিতদের জন্য ভাতা চালু হয়েছিল ২০২০ সালে। রাজ্যে ৭০ হাজার পুরোহিত থাকলেও ৮ হাজার ভাতা পান। তাদের দাবি, ১০ হাজার টাকা করে ভাতা বাড়াতে হবে।

এদিনের সম্মেলনে উপস্থিত ছিলেন, রাজ্যের প্রাক্তন মন্ত্রী হুমায়ুন কবীর, মুর্শিদাবাদের সংসদ আবু তাহের খান, ভরতপুরের বিধায়ক হুমায়ুন কবীর-সহ দলের বেশ কয়েকজন সংখ্যালঘু নেতৃত্ব। ইমামদের সংগঠনের রাজ্য সম্পাদক নিজামুদ্দিন বিশ্বাস বলেন, ‘ভাতা চালু হওয়ার পর তা আর বাড়েনি। মমতা বন্দ্যোপাধ্যায়কে ১৫টি চিঠি দিয়েছি। সংখ্যালঘু দফতরে বার বার ধরনা দিয়েছি। কিন্তু কোথাও গিয়ে আমাদের দাবির সুরাহা হয়নি।’ তিনি আরও বলেন, প্রশান্ত কিশোরের সঙ্গে তিনি নিজের দুবার বৈঠক করেছেন। তৃণমূলের হয়ে ৩৫০ টি সভা করেছেন। তৃণমূলকে ভোটে জেতাতে সাহায্য করেছে এই সংগঠন। এরপরে ইমাম মুয়াজ্জিনদের সংগঠনের পাশে দাঁড়িয়ে বঙ্গীয় সনাতন ব্রাহ্মণ সংগঠনের সহ-সভাপতি প্রদীপ চক্রবর্তী যৌথ মঞ্চ করার আহ্বান দিয়েছেন। আবু তাহের মুখ্যমন্ত্রীর কাছে তাদের বার্তা পাঠিয়ে দেবেন বলে জানিয়েছেন। এনিয়ে শান্তনু সেন বলেন, কেন্দ্রীয় বঞ্চনার কারণেই এসব সম্ভব হচ্ছে না। কেন্দ্রের কাছ থেকে বিপুল পরিমাণ টাকা পাওনা রয়েছে রাজ্যের। সে বিষয়টা মাথায় রাখতে হবে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর

Latest News

Namibia বনাম Uganda ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? স্ট্রংরুমে ইভিএম বদলের অভিযোগ সৌমিত্রের, হার নিশ্চিত পাল্টা দিলেন সুজাতা মধ্যরাত থেকেই ঝড়ের তাণ্ডব, রেমালের চোখ রাঙানি উপেক্ষা করে কীভাবে কাজ করল টলিউড? Oman বনাম Papua New Guinea ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! French Open-এর শুরুতেই বড় অঘটন! প্রথম রাউন্ড থেকে ছিটকে গেলেন রাফায়েল নাদাল ঘূর্ণিঝড় রেমালের দাপটে ১০ জনের মৃত্যু হয়েছে বাংলাদেশে, তছনছ গোটা পদ্মাপার রেলের কাজের জন্য কি নয়া দিল্লি স্টেশন বন্ধ থাকবে বছরের শেষে? মুখ খুলল মন্ত্রক ‘গ্রেফতারের ভয়ে পালিয়েছে,’ মমতার নিশানায় তাপস, বিজেপি প্রার্থীর পাল্টা জবাব চুল নাকি ফলের বাস্কেট! ভাইরাল হেয়ার স্টাইল দেখে হতবাক নেটপাড়া, ট্রাই করবেন?

Latest IPL News

IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা ১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা ট্রফি জয়ের পর পার্টি KKR-র, অনন্যার সঙ্গে শাহরুখের 'লুট পুট গয়া'য় নাচ রাসেলের KKR জিতেছে কিন্তু আমাদের কথা সবাই বলছে- SRH-এর ছেলেদের উৎসাহ দিলেন কর্ণধার কাব্য ফটোশপ নয়, ফটোয় অশ্বিনের থাকাটাই বড় কথা, অদ্ভূত পোস্ট রাজস্থান রয়্যালসের রাগি হেডস্যারকে কাঁধে তুললেন নীতীশ,রমনদীপ…ভালোবাসার অত্যাচার মেনে নিলেন গম্ভীরও

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.