বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Bandel Junction: সবুরে মেওয়া ফলে, ‘গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস’-এ ব্যান্ডেল স্টেশনের নাম!
‘গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস’-এ লেখা হতে পারে ব্যান্ডেল স্টেশনের নাম

Bandel Junction: সবুরে মেওয়া ফলে, ‘গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস’-এ ব্যান্ডেল স্টেশনের নাম!

  • Bandel Junction: ব্যান্ডেলে ইন্টারলকিংয়ের জেরে ২৭ মে থেকে তিনদিনের জন্য বন্ধ ছিল ব্যান্ডেল স্টেশন। এই কাজ শেষ হয় সোমবার রাত ১টা ২০ মিনিট নাগাদ। এর ফলে বিশ্বের সবচেয়ে বড় ইলেকট্রনিক ইন্টারলকিং সিস্টেমের কাজ সম্পন্ন হয়েছে ব্যান্ডেল স্টেশনে।

পরপর তিনদিনের ভোগান্তি। কিন্তু, এই ভোগান্তির ফলেই আরও মসৃণ ভাবে ব্যান্ডেল দিয়ে রেলযাত্রা করতে পারবেন যাত্রীরা। পাশাপাশি পূর্ব ভারতের এই গুরুত্বপূর্ণ জাংশনটির নাম লেখা হতে পারে ‘গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস’-এ। ব্যান্ডেল-মগরা থার্ড লাইনের কাজ ও ব্যান্ডেলে ইন্টারলকিংয়ের জেরে ২৭ মে থেকে তিনদিনের জন্য বন্ধ ছিল ব্যান্ডেল স্টেশন। এই কাজ শেষ হয় সোমবার রাত ১টা ২০ মিনিট নাগাদ। এর ফলে বিশ্বের সবচেয়ে বড় ইলেকট্রনিক ইন্টারলকিং সিস্টেমের কাজ সম্পন্ন হয়েছে ব্যান্ডেল স্টেশনে।

এই ইন্টারলকিং সিস্টেমের কাজের দায়িত্বে থাকা সংস্থা ‘পরম’-এর ম্যানেজিং ডিরেক্টর পুনীত পাঠক জানান, শ্বের সবচেয়ে বড় ইলেকট্রনিক ইন্টারলকিং সিস্টেম হিসেবে বিবেচনার জন্য ‘গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস’-এ ব্যান্ডেলের নাম পাঠানো হয়েছে। এক হাজার দুই রুটের ইন্টারলকিং সিস্টেম চালু হয়েছে ব্যান্ডেলে। রেল কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছে, সোমবার দিনভর ইলেকট্রনিক ইন্টারলকিং সিস্টেম পরীক্ষা করে দেখা হয়েছে। এরপর আঝ থেকে ফের স্বাভাবিক হয়েছে রেল চলাচল।

এদিকে ইন্টারলকিংয়ের জেরে বদলে যাচ্ছে ব্যান্ডেল স্টেশনের প্ল্যাটফর্ম নম্বর। ব্যাণ্ডেলে এতদিন প্লাটফর্ম নম্বরগুলি ছিল ১এ, ১বি, ১, ২, ৩, ৪ ও ৫। আজ, অর্থাৎ ৩১ মে থেকে সেটাই বদলে যাচ্ছে। রেলের তরফে বিজ্ঞপ্তিতে অনুযায়ী, বর্তমানে ১বি প্ল্যাটফর্মের নাম হবে ১ নম্বর প্ল্যাটফর্ম। ১এ-র নাম হবে ২ নম্বর প্ল্যাটফর্ম। বর্তমানে যেটি ১ নম্বর প্ল্যাটফর্ম বলে পরিচিত, সেটি হয়ে যাবে ৩ নম্বর প্ল্যাটফর্ম। বর্তমানে ২ নম্বর প্ল্যাটফর্ম হবে ৪ নম্বর প্ল্যাটফর্ম। বর্তমানে ৩ নম্বর প্ল্যাটফর্ম হবে ৫ নম্বর প্ল্যাটফর্ম। বর্তমানে ৪ নম্বর প্ল্যাটফর্ম হবে ৬ নম্বর প্ল্যাটফর্ম। বর্তমানে ৫ নম্বর প্ল্যাটফর্ম হবে ৭ নম্বর প্ল্যাটফর্ম।

বন্ধ করুন