বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > পঞ্চায়েত ভোটের আগে বগটুই যাচ্ছে ‘লইয়ার্স ফর জাস্টিস’, নেপথ্যে কি BJP?

পঞ্চায়েত ভোটের আগে বগটুই যাচ্ছে ‘লইয়ার্স ফর জাস্টিস’, নেপথ্যে কি BJP?

বগটুই কাণ্ডের স্মৃতি উসকে দিতে চাইছে বিজেপি।(PTI Photo) (PTI)

জানুয়ারি মাসে এই দলকে সাহায্য করতে বঙ্গ–বিজেপিও একটি কমিটি তৈরি করে। ওই কমিটিতে ছিলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী দীনেশ ত্রিবেদী, দুই প্রাক্তন আইপিএস অফিসার ভারতী ঘোষ, আর কে হান্ডা, কলকাতা হাইকোর্টের আইনজীবী অপর্ণা বন্দ্যোপাধ্যায় এবং তিন নেতা জগন্নাথ চট্টোপাধ্যায়, মধুছন্দা কর এবং শিশির বাজোরিয়া।

এখন দুয়ারে পঞ্চায়েত নির্বাচন। যদিও নির্ঘন্ট এখনও ঘোষণা করা হয়নি। তবে মাঠে নেমে পড়েছে সব রাজনৈতিক দল। এই পরিস্থিতিতে বীরভূমের বগটুই কাণ্ডের স্মৃতি উসকে দিতে চাইছে বিজেপি। বেসরকারি সংস্থা ‘লইয়ার্স ফর জাস্টিস’–এর প্রতিনিধিরা ফেব্রুয়ারি মাসেই আবার কলকাতায় আসছেন বলে সূত্রের খবর। এই প্রতিনিধিদের মুখ্য গন্তব্য হবে বগটুই।

এদিকে ২০২২ সালের ২১ মার্চ বগটুইয়ে পুড়িয়ে গণহত্যার অভিযোগ উঠেছিল। এখানে রামপুরহাট–১ ব্লকের বড়শাল গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান ভাদু শেখ খুন হন। তারপরই বগটুইয়ে কয়েকটি বাড়িতে আগুন লাগিয়ে দেওয়া হয়েছিল বলে অভিযোগ ওঠে। তার জেরে ১০ জনের মৃত্যু হয়েছিল। এই ঘটনা নিয়ে উত্তপ্ত হয়ে ওঠে রাজ্য–রাজনীতি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যো‌পাধ্যায় বগটুই কাণ্ডে ক্ষতিপূরণ দেন এবং তদন্তের নির্দেশ দেন। পরে কলকাতা হাইকোর্ট সিবিআই তদন্তের নির্দেশ দেয়।

অন্যদিকে সময়ের গতিতে এই গণহত্যার কথা অনেকেই বিস্মৃতি হয়েছেন। পঞ্চায়েত নির্বাচনের প্রাক্কালে ওই স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধিরা আগামী শনিবার, রবিবার ও সোমবার বীরভূম জেলায় থাকবে। ওই দল রাজ্যে আসবে আগামী ২৪ ফেব্রুয়ারি। প্রথমে রায়গঞ্জে যাবেন তাঁরা। সেদিনই মালদা হয়ে বোলপুরে চলে যাবেন। টানা দু’দিন বীরভূমে থাকবেন তাঁরা। সেখানে বগটুই কাণ্ড নিয়ে অনুসন্ধান করবেন তাঁরা। পরে প্রশাসনিক কর্তাদের সঙ্গেও কথা বলবেন ‘লইয়ার্স ফর জাস্টিস’–এর প্রতিনিধিরা। আরও কিছু তথ্য জোগাড়ের কাজ করবেন তাঁরা বলে সূত্রের খবর।

উল্লেখ্য, জানুয়ারি মাসে এই দলকে সাহায্য করতে বঙ্গ–বিজেপিও একটি কমিটি তৈরি করে। বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারের তৈরি ওই কমিটিতে ছিলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী দীনেশ ত্রিবেদী, দুই প্রাক্তন আইপিএস অফিসার ভারতী ঘোষ, আর কে হান্ডা, কলকাতা হাইকোর্টের আইনজীবী অপর্ণা বন্দ্যোপাধ্যায় এবং রাজ্য সংগঠনের পক্ষে তিন নেতা জগন্নাথ চট্টোপাধ্যায়, মধুছন্দা কর এবং শিশির বাজোরিয়া। তবে এবার নতুন না পুরনোরা থাকবেন সেটা জানা যায়নি।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

অবৈধ লেনদেন ঘটেছে মতুয়া মহাসঙ্ঘের ব্যাঙ্ক অ্যাকাউন্টে, ডিজিকে চিঠি মমতাবালার এই সপ্তাহে কাদের বড় অর্থের লেনদেন এড়িয়ে চলা উচিত হবে? দেখুন সাপ্তাহিক রাশিফল প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েই নিজেকে ‘বিরোধী দলনেতা’ বলে ফেললেন নয়া পাক PM! আম্বানিদের অনুষ্ঠানে রোলস রয়েস থেকে BMW, সারি সারি দামি গাড়ির বহর চোখ ধাঁধাবে সকাল সকাল হাসি মাস্ট! পড়ে নিন দিনের সেরা ৫ জোকস, আর সোমবার সকালটা হোক মজাদার আম্বানিদের অনুষ্ঠানে ফের একসঙ্গে বচ্চন পরিবার, ঢোলের তালে মজে ঐশ্বর্য-অভিষেক পথ দুর্ঘটনার পর আজই নয়াদিল্লি যাচ্ছেন সুকান্ত মজুমদার, প্রার্থী তালিকায় চমক বীর জারার গানে রোম্যান্টিক মুডে শাহরুখ, গৌরীকে নিয়ে নাচলেন জমিয়ে,দেখুন ভিডিয়ো একই ‘সন্তান’-এর লালন-পালন করছেন শ্রীমা-ইন্দ্রনীল, একসঙ্গেই থাকছেন নাকি! প্রার্থী তালিকা আসার পরই BJP MPর অশ্লীল ভিডিয়ো ভাইরাল, ভুয়ো দাবি করে তোপ কোনদিকে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.