বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ফের নিম্নচাপ, আগামী চারদিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গ জুড়ে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

ফের নিম্নচাপ, আগামী চারদিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গ জুড়ে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা

  • উত্তর–পশ্চিম বঙ্গোপসাগরের ওপর বর্তমান নিম্নচাপের জেরে আগামী ৪ দিন ওডিশা, বিহার, ঝাড়খণ্ড ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গ জুড়ে সম্ভবত বেশ বিস্তৃত এবং ভারী বৃষ্টি হতে পারে।

জয়শ্রী নন্দী

৯ অক্টোবর, শুক্রবার নাগাদ উত্তর আন্দামান সাগর এবং সংলগ্ন পূর্ব মধ্য বঙ্গোপসাগর জুড়ে একটি নতুন নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। এটি উত্তর–পশ্চিম দিক বরাবর উত্তর অন্ধ্রপ্রদেশ ও ওডিশা উপকূলের দিকে এগিয়ে গিয়ে বড়সড় নিম্নচাপ তৈরি করতে পারে। বুলেটিনে এই কথাই জানিয়েছে ভারতীয় আবহাওয়া দফতর। যদিও নিম্নচাপ আরও তীব্র হয় তা থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা আপাতত নেই। তবে এর কারণে এখানে ভারী ও অতিভারী বৃষ্টিপাত হতে পারে।

উত্তর–পশ্চিম বঙ্গোপসাগরের ওপর বর্তমান নিম্নচাপের জেরে আগামী ৪ দিন ওডিশা, বিহার, ঝাড়খণ্ড ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গ জুড়ে সম্ভবত বেশ বিস্তৃত এবং ভারী বৃষ্টি হতে পারে। এদিকে, ওডিশায় ৪ থেকে ৬ অক্টোবর, ঝাড়খণ্ডে ৪, ৬ ও ৭ অক্টোবর, বিহার ও ছত্তিশগড়ে ৬ ও ৭ অক্টোবর বিচ্ছিন্নভাবে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে নতুন তৈরি হওয়া নিম্নচাপের জেরে ১১ থেকে ১৩ অক্টোবর ওডিশা এবং উপকূলীয় অন্ধ্রপ্রদেশে বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে বলে জানা গিয়েছে।

৯ এবং ১০ অক্টোবর মৎস্যজীবীদের আন্দামান সাগর এবং পূর্ব মধ্য ও পার্শ্ববর্তী দক্ষিণ–পূর্ব বঙ্গোপসাগরে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। ১০ ও ১১ অক্টোবর মধ্য বঙ্গোপসাগর এবং ১১ অক্টোবর উত্তর বঙ্গোপসাগরে মৎস্যজীবীদের না যাওয়াই ভাল। ভারতীয় আবহাওয়া দফতরের ঘূর্ণিঝড় বিশেষজ্ঞ সুনীতাদেবী জানিয়েছেন, এখন পর্যন্তও মনে হচ্ছে যে নিম্নচাপট উত্তর–পশ্চিম দিকে সরে গিয়ে তার জেরে ভারী বৃষ্টিপাত হবে। এর প্রভাবে অন্ধ্রপ্রদেশ এবং ওডিশায় ভারী ও অতি ভারী বৃষ্টিপাত হতে পারে।

বঙ্গোপসাগরের উত্তর–পশ্চিমে এবং ওডিশা উপকূলেও একটি নিম্নচাপ দেখা দিয়েছে। এটি সম্ভবত আজ ৫ অক্টোবর পর্যন্তই সেখানে থাকবে এবং ধীরে ধীরে এর শক্তি কমবে। তবে এর সঙ্গে জড়িত ঘূর্ণিঝড় সঞ্চালন খুব সম্ভবত ৬ অক্টোবর দক্ষিণ ছত্তিশগড়ে চলে যেতে পারে এবং ৭ অক্টোবর পর্যন্ত সক্রিয় থাকবে। ভারতীয় আবহাওয়া দফতর আনুষ্ঠানিকভাবে ৩০ সেপ্টেম্বর এ বছরে বর্ষার মরশুমের সমাপ্তি ঘোষণা করেছে তবে পূর্ব ও দক্ষিণ ভারতে বৃষ্টি অব্যাহত রয়েছে। যদিও বৃষ্টির দেখা নেই উত্তর–পশ্চিম ভারতের বেশিরভাগ জায়গায়।

বন্ধ করুন