বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ইঞ্জিন ছাড়াই রওনা দিল মালগাড়ি, বালেশ্বরের পর আঁতকে উঠল ধূপগুড়ি, কী ঘটল?

ইঞ্জিন ছাড়াই রওনা দিল মালগাড়ি, বালেশ্বরের পর আঁতকে উঠল ধূপগুড়ি, কী ঘটল?

মালবাহী ট্রেনের ইঞ্জিন ছাড়াই রওনা দিল মালগাড়ি।

মালগাড়ি গতি নিয়ে বেশ কিছুদূর যাওয়ার পরেই গোটা বিষয়টি বুঝতে পারেন চালক। তখন তাঁরও ঘাম দিতে শুরু করেছে। ততক্ষণে ওই চালকের সঙ্গে যোগাযোগ করে রেল দফতর। সেখান থেকে নির্দেশ যেতেই তড়িঘড়ি ফেরানো হয় ট্রেনটিকে। করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনায় বাংলার ৬২ জনের মৃত্যু হয়েছে বলে নবান্ন সূত্রে খবর।

বালেশ্বরের রেল দুর্ঘটনার রেশ এখনও কাটেনি। ইতিমধ্যেই করমণ্ডল এক্সপ্রেসের দুর্ঘটনায় রেল বোর্ড সিবিআই তদন্তের সুপারিশ করেছে। এখন বহু দেহ চিহ্নিত না হওয়ায় সেসব লাশকাটা ঘরে পড়ে আছে। এমন এক ভয়াবহ পরিস্থিতিতে আবার অঘটনের অশনি সংকেত দেখা দিল। এবার মালবাহী ট্রেনের ইঞ্জিন ছাড়াই রওনা দিল মালগাড়ি। সেটা আবার খোদ বাংলায়। এখন এই ঘটনা প্রকাশ্যে আসতেই তোলপাড় হয়ে গিয়েছে বাংলার মাটি। কেমন করে ঘটল?‌ কোথায় গাফিলতি?‌ এমন সব প্রশ্ন উঠতে শুরু করেছে।

বিষয়টি ঠিক কী ঘটেছে?‌ মালগাড়ি ইঞ্জিন ছাড়াই রওনা দিলে বড় দুর্ঘটনার আশঙ্কা দেখা দেয়। ধূপগুড়ি ব্লকের আলতাগ্রাম স্টেশনে মালগাড়ির এমন কাণ্ডে শিউরে ওঠেন মানুষজন। সবার চোখে ভেসে ওঠে দু’‌দিন আগের করমণ্ডল এক্সপ্রেসের বীভৎসতা। কারণ রবিবার দিন একটি মালবাহী ট্রেনের ইঞ্জিন তার শেষের গার্ড এবং একটি বগি ছেড়েই ছুটতে শুরু করে। আর তাতেই কেঁপে ওঠে সাধারণ মানুষের হৃদয়। এই ঘটনায় ওই ট্রেন এবং রেল দফতর তোলপাড় হয়ে যায়। দ্রুত ব্যবস্থা নিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসা হলেও টেনশন চরমে উঠেছিল বলেই খবর।

তারপর ঠিক কী ঘটল?‌ মালগাড়ি গতি নিয়ে বেশ কিছুদূর যাওয়ার পরেই গোটা বিষয়টি বুঝতে পারেন চালক। তখন তাঁরও ঘাম দিতে শুরু করেছে। আবার কি তাহলে অপেক্ষা করছে দুর্ঘটনা?‌ এই প্রশ্নের উদয় হয় চালকের মনে। ততক্ষণে ওই চালকের সঙ্গে যোগাযোগ করে রেল দফতর। সেখান থেকে নির্দেশ যেতেই তড়িঘড়ি ফেরানো হয় ট্রেনটিকে। আর ওই মালগাড়ি ফিরে আসতেই দুটো বগিকে জুড়ে আবার সন্ধ্যায় গন্তব্যের দিকে রওনা হয় ট্রেনটি। কোনও বড় দুর্ঘটনা ঘটেনি ঠিকই। তবে ঘটার পুরো আবহ তৈরি হয়েছিল বলে মনে করছে রেল।

আর কী জানা যাচ্ছে?‌ করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনায় বাংলার ৬২ জনের মৃত্যু হয়েছে বলে নবান্ন সূত্রে খবর। তবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সাংবাদিক বৈঠক করে বলেন, ‘‌বাংলার ৬২ জনের মৃত্যু হয়েছে। এখনও পর্যন্ত তাঁদের শনাক্ত করা হয়েছে। তবে আরও অনেক আছে। আহত ২০৬ জনকে দুর্ঘটনাস্থল থেকে নিয়ে এসে কলকাতার হাসপাতালে ভর্তি করেছি। ওড়িশায় হাসপাতালে ৭৩ জন ভর্তি রয়েছেন। ৫৬ জনকে প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়েছে। আর পরিচয় মেলেনি এরকম ১৮২ জন রয়েছেন।’‌ তারপরই মালগাড়ির এমন কাণ্ডে আলোড়ন পড়ে গিয়েছে। এই বিষয়ে রেল আধিকারিক এস উমেশ সংবাদমাধ্যমে বলেন, ‘‌মালগাড়ির জোড়া খুলে যাওয়াতেই এমন ঘটনাটি ঘটেছে। পুরো বিষয়টি খতিয়ে দেখছেন রেলের সিনিয়র ইঞ্জিনিয়র এবং অফিসাররা। এমন ঘটনায় চিন্তিত রেলও।’‌

বাংলার মুখ খবর

Latest News

কোপা চ্যাম্পিয়ন হয়ে FIFA Rankings-এ শীর্ষস্থান মজবুত হল মেসিদের, ১২৪-এ থাকল ভারত Paris Olympics 2024: অফিসিয়ালি খুলে গেল প্যারিস অলিম্পিক্সের গেমস ভিলেজ ENG vs WI: মাত্র ২৬ বলে ৫০, টেস্টের ইতিহাসে দ্রুততম দলীয় হাফসেঞ্চুরি ইংল্যান্ডের T20-র মতো শুরু, ODI-এর ঢংয়ে শেষ, নটিংহ্যাম টেস্টের ১ম দিনেই ৪০০ টপকাল ইংল্যান্ড মার্কিন প্রেসিডেন্ট ভোট, আসরে হাজির ওবামা, বাইডেনের উপর কি আর ভরসা রাখা সম্ভব? বৌদি সোহিনী শ্বশুরবাড়িতে কতটা খাপ খাইয়ে নিয়েছেন? জানালেন 'ননদিনি' দীপ্সিতা জনতা-পুলিশ খণ্ডযুদ্ধ মালদায়! বিদ্যুৎ বিভ্রাট ঘিরে অবরোধকে কেন্দ্র করে রণক্ষেত্র রেকর্ড ৩.২ কোটি ট্রান্সফার ফি কেরালাকে দিয়ে জিকসনকে নিল ইস্টবেঙ্গল- রিপোর্ট ক্যাপ্টেন্সি এল না, চলে গেল ভাইস-অধিনায়ক, ডিভোর্স- হার্দিকের 'ব্ল্যাক থার্সডে' গড়পড়তা খেলে জায়গা পাচ্ছেন প্যায়ারেলালরা, ১০০ করেও বাদ অভিষেক, ক্ষোভ নেটিজেনদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.