বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Digha International Tourist Spot: ‘দিঘা এখন আন্তর্জাতিক ট্যুরিস্ট স্পট’, মুম্বইয়ের মতো মেরিন ড্রাইভ উপহার মমতার
দিঘায় ২৬ কিলোমিটারের মেরিন ড্রাইভের উদ্বোধন করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। (ছবি সৌজন্যে, ফেসবুক Debangshu Bhattacharya)

Digha International Tourist Spot: ‘দিঘা এখন আন্তর্জাতিক ট্যুরিস্ট স্পট’, মুম্বইয়ের মতো মেরিন ড্রাইভ উপহার মমতার

  • দিঘার মেরিন ড্রাইভের দৈর্ঘ্য ২৬ কিলোমিটার। যে রাস্তা দিঘা, তাজপুর, মন্দারমণি এবং শংকরপুরকে একসুতোয় বেঁধে দিয়েছে। অর্থাৎ সপ্তাহান্ত বা  ছুটির সময় সড়কপথে দিঘা, তাজপুর, মন্দারমণি এবং শংকরপুরে ঘুরতে যাওয়া আরও সহজ হয়ে গেল।

‘দিঘা এখন আন্তর্জাতিক ট্যুরিস্ট স্পট।’ বুধবার দিঘায় ২৬ কিলোমিটারের মেরিন ড্রাইভের উদ্বোধন করে এমনই মন্তব্য করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুম্বইয়ের ধাঁচে যে মেরিন ড্রাইভ দিঘা, তাজপুর, মন্দারমণি এবং শংকরপুরকে একসূত্রে বেঁধে দিল।

বুধবার তমলুকে প্রশাসনিক বৈঠক করেন মুখ্যমন্ত্রী। সেখান থেকেই 'সৈকত সুন্দরী'-র (দিঘার মেরিন ড্রাইভের নাম) উদ্বোধন করেন। যে রাস্তা ধরে সমুদ্রের গা ঘেঁষে দিঘা থেকে কাঁথি যাওয়া হবে। উপভোগ করা যাবে সমুদ্র। সেই 'সৈকত সুন্দরী'-র উদ্বোধনের পর মমতা বলেন, 'সবাই যাতে আসতে পারেন, তাই পুজোর আগেই উদ্বোধন করে দিলাম। দিঘা এখন আন্তর্জাতিক ট্যুরিস্ট স্পট (হয়ে গিয়েছে)।'

আরও পড়ুন: Digha tour during Durga Puja vacation: দুর্গাপুজোয় দিঘা যাবেন? বাড়তি বাসের ব্যবস্থা করছে এসবিএসটিসি

দিঘার মেরিন ড্রাইভ 'সৈকত সুন্দরী'-র ইতিবৃত্ত

  • ২০১৫ সালে দিঘা থেকে কাঁথি পর্যন্ত মেরিন ড্রাইভের মতো রাস্তা তৈরির পরিকল্পনা করেছিলেন মমতা। নিজেই রাস্তায় নামকরণ করেন। সমুদ্রের গা ঘেঁষে এগিয়ে যাওয়া রাস্তায় নাম হয় - 'সৈকত সুন্দরী'। অবশেষে বুধবার সেই রাস্তার উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী।
  • 'সৈকত সুন্দরী'-র দৈর্ঘ্য ২৬ কিলোমিটার। যে রাস্তা দিঘা, তাজপুর, মন্দারমণি এবং শংকরপুরকে একসুতোয় বেঁধে দিয়েছে। অর্থাৎ সপ্তাহান্ত বা  ছুটির সময় সড়কপথে দিঘা, তাজপুর, মন্দারমণি এবং শংকরপুরে ঘুরতে যাওয়া আরও সহজ হয়ে গেল। 

আরও পড়ুন: Howrah to Digha Kandari Express: আপাতত সপ্তাহে এই ৩ দিন চলবে হাওড়া-দিঘা কাণ্ডারী এক্সপ্রেস, কবে থেকে রোজ ছুটবে?

  • প্রশাসনের বক্তব্য, নয়া রাস্তা যেমন মনোগ্রাহী হবে, তেমনই দিঘা এবং শংকরপুরের দূরত্ব আরও কমবে। সমুদ্র ঘেঁষে যাওয়ার সময় প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে পারবেন মানুষ। বাড়বে পর্যটকদের আনাগোনাও। তার ফলে সমুদ্র সৈকতের পর্যটন ব্যবসার বহর আরও বাড়বে।
  • 'সৈকত সুন্দরী' তৈরি করতে মোট ১৭৩ কোটি খরচ পড়েছে। তার মধ্যে তিনটি সেতু নির্মাণেই ১৬৩ কোটি টাকা খরচ হয়েছে। একটি সেতু আছে জলদায়, একটি আছে সৌলায় এবং একটি সেতু ন্যায়কালীতে আছে। বাকি অংশের রাস্তা তৈরি এবং অন্যান্য কাজের জন্য ১০ কোটি টাকা মতো খরচ হয়েছে।

'সৈকত সুন্দরী'-র পাশাপাশি বুধবার পূর্ব মেদিনীপুরে মোট ৯৫ টি প্রকল্পের উদ্বোধন করেন মমতা। সেজন্য প্রায় ৮৭৫.৫ কোটি টাকা খরচ হবে। প্রশাসনিক বৈঠক থেকেই ৪৭ টি প্রকল্পের শিলান্যাস করেন মমতা।

বন্ধ করুন