বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Digha International Tourist Spot: ‘দিঘা এখন আন্তর্জাতিক ট্যুরিস্ট স্পট’, মুম্বইয়ের মতো মেরিন ড্রাইভ উপহার মমতার

Digha International Tourist Spot: ‘দিঘা এখন আন্তর্জাতিক ট্যুরিস্ট স্পট’, মুম্বইয়ের মতো মেরিন ড্রাইভ উপহার মমতার

দিঘায় ২৬ কিলোমিটারের মেরিন ড্রাইভের উদ্বোধন করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। (ছবি সৌজন্যে, ফেসবুক Debangshu Bhattacharya)

দিঘার মেরিন ড্রাইভের দৈর্ঘ্য ২৬ কিলোমিটার। যে রাস্তা দিঘা, তাজপুর, মন্দারমণি এবং শংকরপুরকে একসুতোয় বেঁধে দিয়েছে। অর্থাৎ সপ্তাহান্ত বা  ছুটির সময় সড়কপথে দিঘা, তাজপুর, মন্দারমণি এবং শংকরপুরে ঘুরতে যাওয়া আরও সহজ হয়ে গেল।

‘দিঘা এখন আন্তর্জাতিক ট্যুরিস্ট স্পট।’ বুধবার দিঘায় ২৬ কিলোমিটারের মেরিন ড্রাইভের উদ্বোধন করে এমনই মন্তব্য করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুম্বইয়ের ধাঁচে যে মেরিন ড্রাইভ দিঘা, তাজপুর, মন্দারমণি এবং শংকরপুরকে একসূত্রে বেঁধে দিল।

বুধবার তমলুকে প্রশাসনিক বৈঠক করেন মুখ্যমন্ত্রী। সেখান থেকেই 'সৈকত সুন্দরী'-র (দিঘার মেরিন ড্রাইভের নাম) উদ্বোধন করেন। যে রাস্তা ধরে সমুদ্রের গা ঘেঁষে দিঘা থেকে কাঁথি যাওয়া হবে। উপভোগ করা যাবে সমুদ্র। সেই 'সৈকত সুন্দরী'-র উদ্বোধনের পর মমতা বলেন, 'সবাই যাতে আসতে পারেন, তাই পুজোর আগেই উদ্বোধন করে দিলাম। দিঘা এখন আন্তর্জাতিক ট্যুরিস্ট স্পট (হয়ে গিয়েছে)।'

আরও পড়ুন: Digha tour during Durga Puja vacation: দুর্গাপুজোয় দিঘা যাবেন? বাড়তি বাসের ব্যবস্থা করছে এসবিএসটিসি

দিঘার মেরিন ড্রাইভ 'সৈকত সুন্দরী'-র ইতিবৃত্ত

  • ২০১৫ সালে দিঘা থেকে কাঁথি পর্যন্ত মেরিন ড্রাইভের মতো রাস্তা তৈরির পরিকল্পনা করেছিলেন মমতা। নিজেই রাস্তায় নামকরণ করেন। সমুদ্রের গা ঘেঁষে এগিয়ে যাওয়া রাস্তায় নাম হয় - 'সৈকত সুন্দরী'। অবশেষে বুধবার সেই রাস্তার উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী।
  • 'সৈকত সুন্দরী'-র দৈর্ঘ্য ২৬ কিলোমিটার। যে রাস্তা দিঘা, তাজপুর, মন্দারমণি এবং শংকরপুরকে একসুতোয় বেঁধে দিয়েছে। অর্থাৎ সপ্তাহান্ত বা  ছুটির সময় সড়কপথে দিঘা, তাজপুর, মন্দারমণি এবং শংকরপুরে ঘুরতে যাওয়া আরও সহজ হয়ে গেল। 

আরও পড়ুন: Howrah to Digha Kandari Express: আপাতত সপ্তাহে এই ৩ দিন চলবে হাওড়া-দিঘা কাণ্ডারী এক্সপ্রেস, কবে থেকে রোজ ছুটবে?

  • প্রশাসনের বক্তব্য, নয়া রাস্তা যেমন মনোগ্রাহী হবে, তেমনই দিঘা এবং শংকরপুরের দূরত্ব আরও কমবে। সমুদ্র ঘেঁষে যাওয়ার সময় প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে পারবেন মানুষ। বাড়বে পর্যটকদের আনাগোনাও। তার ফলে সমুদ্র সৈকতের পর্যটন ব্যবসার বহর আরও বাড়বে।
  • 'সৈকত সুন্দরী' তৈরি করতে মোট ১৭৩ কোটি খরচ পড়েছে। তার মধ্যে তিনটি সেতু নির্মাণেই ১৬৩ কোটি টাকা খরচ হয়েছে। একটি সেতু আছে জলদায়, একটি আছে সৌলায় এবং একটি সেতু ন্যায়কালীতে আছে। বাকি অংশের রাস্তা তৈরি এবং অন্যান্য কাজের জন্য ১০ কোটি টাকা মতো খরচ হয়েছে।

'সৈকত সুন্দরী'-র পাশাপাশি বুধবার পূর্ব মেদিনীপুরে মোট ৯৫ টি প্রকল্পের উদ্বোধন করেন মমতা। সেজন্য প্রায় ৮৭৫.৫ কোটি টাকা খরচ হবে। প্রশাসনিক বৈঠক থেকেই ৪৭ টি প্রকল্পের শিলান্যাস করেন মমতা।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

যৌন হেনস্থা মামলায় বিপুল জরিমানা কোকাকোলার উত্তরাধিকারী আলকির! অঙ্কটা কত জানেন? সুইজারল্যান্ডে আছে আরও এক ভারত, ভাইরাল ভিডিয়ো দেখে চমকে গেলেন নেটিজেন পালকের মতো নেমে এল ‘পুষ্পক’, সফল হল চূড়ান্ত অবতরণ, ইসরোর টুপিতে নয়া পালক টসে জিতল England , প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিল| বুধাদিত্য রাজযোগে পদোন্নতি ও অগ্রগতি হবে ৩ রাশির, দেখুন সাপ্তাহিক ট্যারো রাশিফল ৭ ম্যাচের ৭টিতেই হার, ঋদ্ধিমানদের সেমিফাইনালে তুলে বিদায় নিল মনোজ তিওয়ারির দল কী আশ্চর্য, এই জায়গার মানুষ কখনও বন্ধ করেন না টিভি! সারা রাতও চালিয়ে রাখেন কেন ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে সকলেরই সমান অংশীদারিত্ব রয়েছে, বিধানসভা ভোটে শরিকি ঝামেলার আগেই কৌশলী সঞ্জয় রাউত ‘এখানে তো সব ফাঁকা কলসী হনু’, একথা বলে টলিপাড়ায় কাকে একহাত নিলেন 'বং গাই' কিরণ?

T20 WC 2024

‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল ভেবেছিলাম চোট সারিয়ে খেলব,কিন্তু ভগবান চায়নি! এখনও কেন মন খারাপ হার্দিকের? ক্যারিবিয়ানদের ডেরায় আদরের নাম পন্তকে! ‘পকেট রকেট’ বললেন ভিভ, সেরা ফিল্ডার সূর্য আফগান ক্রিকেটে ব্র্যাভো ম্যাজিক! ৬টি ম্যাচে ৪টিতেই প্রতিপক্ষকে অলআউট রশিদদের এই তো সবে শুরু! অস্ট্রেলিয়া-কে প্রথমবার হারিয়ে হুঙ্কার আফগান অধিনায়কের ‘আভি হামকো চাহিয়ে ফুল ইজ্জত’, অজিদের হারিয়ে মির্জাপুরের সংলাপ মনে করালেন রশিদরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.