বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > একসঙ্গে ৬৫৫টি কচ্ছপ উদ্ধার করল বন দফতর, উত্তর দিনাজপুরে জোর তল্লাশি
বনবিভাগের কর্মীরা উদ্ধার করল ৬৫৫টি কচ্ছপ।

একসঙ্গে ৬৫৫টি কচ্ছপ উদ্ধার করল বন দফতর, উত্তর দিনাজপুরে জোর তল্লাশি

  • তবে যারা এই পাচারের কাজ করছিল তারা বেগতিক দেখে চম্পট দিয়েছে। তাদের ধরার চেষ্টা করা হচ্ছে।

আবার একাধিক কচ্ছপ উদ্ধার করল বন দফতরের কর্মীরা। শনিবার গভীর রাতে অপারেশন চালিয়ে এই কচ্ছপগুলি উদ্ধার করা হয়। এগুলি পাচারের উদ্দেশ্যে জড়ো করা হয়েছিল। গোপন সূত্রে খবর পেয়ে রায়গঞ্জ বনবিভাগের কর্মীরা উদ্ধার করল ৬৫৫টি কচ্ছপ। তবে যারা এই পাচারের কাজ করছিল তারা বেগতিক দেখে চম্পট দিয়েছে। তাদের ধরার চেষ্টা করা হচ্ছে।

বন দফতর সূত্রে খবর, রায়গঞ্জ বনবিভাগের কর্মীরা শনিবার রাতে অভিযান চালিয়ে উত্তর দিনাজপুর জেলার ইটাহার থানার ৩৪ নম্বর জাতীয় সড়কে বাঙ্গার চেকপোস্ট থেকে দুটো বোলেরো গাড়ির থেকে ৬৫৫টি কচ্ছপ উদ্ধার করেছে। অভিযুক্ত পাচারকারীরা সকলেই পলাতক। চালকেরাও গাড়ি ছেড়ে পালিয়ে গিয়েছে।

স্থানীয় সূত্রে খবর, গাজলের কদুবাড়ি মোড়ে দুটো গাড়িতে কচ্ছপগুলো রাখা হয়েছিল। বনদফতর সেটা জানতে পারে এবং অভিযান চালিয়ে এই ৬৫৫টি কচ্ছপ উদ্ধার করে। কিছু মহিলা এই কচ্ছপ পাচারের সঙ্গে যুক্ত ছিল। পশুপ্রেমী সংস্থা উত্তর দিনাজপুর পিপল ফর এনিম্যালসের পক্ষ থেকে বন দফতরকে এই খবর জানানো হয়। উল্লেখ্য, গত বছর বন দফতর এবং এই পশুপ্রেমী সংস্থা যৌথ অভিযান চালিয়ে শিলিগুড়ি মোড় থেকে প্রায় ১৫০০টি কচ্ছপ উদ্ধার করেছিল।

এই ঘটনা নিয়ে উত্তর দিনাজপুর পিউপিলস ফর অ্যানিমেলস–এর পক্ষ থেকে জানানো হয়েছে, নতুন বিভাগীয় বন আধিকারিক কমল সরকার খুব তৎপরতার সঙ্গে কাজ করছেন এবং আমাদের ও বন্যপ্রাণী উদ্ধারে ভালো সাহায্য করছেন। আমরা চাই এভাবেই পশুপ্রেমী সংস্থা এবং বন দফতর যৌথভাবে বন্যপ্রাণী রক্ষা, উদ্ধার এবং পরিবেশ রক্ষায় কাজ করে চলুক।

বন্ধ করুন