বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > HS Exam 2024 Rules: আজ শুরু উচ্চমাধ্যমিক, ফোন থাকলে বাতিল পরীক্ষা, কী নিয়ম আছে? বিশেষ পরিষেবা ট্রেনে

HS Exam 2024 Rules: আজ শুরু উচ্চমাধ্যমিক, ফোন থাকলে বাতিল পরীক্ষা, কী নিয়ম আছে? বিশেষ পরিষেবা ট্রেনে

HS Exam 2024: আজ থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএনআই)

উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে আজ থেকে। এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ৭.৯ লাখ। মোট পরীক্ষাকেন্দ্রের সংখ্যা ৮৩৭টি। স্পর্শকাতর পরীক্ষাকেন্দ্রের সংখ্যা ১৭৬। ছাত্রদের তুলনায় ছাত্রীদের সংখ্যা ১.৩ লাখের মতো বেশি।

তুমুল কড়াকড়ির মধ্যে আজ থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে। প্রশ্নফাঁস রুখতে এবার উচ্চমাধ্যমিকে একাধিক কড়া পদক্ষেপ করা হয়েছে। মাধ্যমিকের মতোই প্রশ্নপত্রে থাকছে 'ইউনিক কিউআর কোড'। কেউ যদি পরীক্ষা শেষ হওয়ার আগেই সোশ্যাল মিডিয়া বা অন্য কোথাও প্রশ্নপত্রের ছবি ছড়িয়ে দেন, তাহলে 'ইউনিক কিউআর কোড'-র মাধ্যমে সহজেই দোষীকে চিহ্নিত করা যাবে। ঠিক যেভাবে মাধ্যমিক পরীক্ষার সময় করা হয়েছিল। তার জেরে বাতিল করা হয় ৩৬ জনের পরীক্ষা।

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ অবশ্য ততদূর যেতেই চায় না। বরং কড়া নজরদারির মাধ্যমে যাতে প্রশ্নফাঁস রোখা যায়, তা নিশ্চিত করার উপর জোর দেওয়া হয়েছে। পরীক্ষার্থীরা যাতে মোবাইল না নিয়ে আসেন, তা নিয়ে বারবার সতর্ক করেছে সংসদ। পরীক্ষাকেন্দ্রের মধ্যে যদি কারও থেকে ফোন পাওয়া যায়, তাহলে তাঁকে আর সেদিনের পরীক্ষা দিতে দেওয়া হবে না। কেউ যদি ভুল করে মোবাইল নিয়ে চলে আসেন, তাহলে তাঁকে পরীক্ষা শুরুর আগে ভেন্যু সুপারভাইজারের কাছে তা জমা দিতে হবে। 

সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন, এবার রাজ্যজুড়ে ১৭৬টি কেন্দ্রকে স্পর্শকাতর হিসেবে চিহ্নিত করা হয়েছে। সেই কেন্দ্রগুলিতে মেটাল ডিটেক্টর এবং রেডিয়ো ফ্রিকোয়েন্সি ডিটেক্টর থাকছে। পরীক্ষার্থীরা মোবাইল ফোন বা অন্য কোনও ইলেকট্রনিক ডিভাইস নিয়ে এসেছেন কিনা, তা খতিয়ে দেখা হবে। সূত্রের খবর, মালদা, উত্তর দিনাজপুর, উত্তর ২৪ পরগনা, জলপাইগুড়ির মতো জেলায় সেইসব স্পর্শকাতর কেন্দ্র আছে। তাছাড়া নজরদারির জন্য প্রতিটি রুমে কমপক্ষে দু'জন ইনভিজিলেটর থাকবেন। পরীক্ষার্থীর সংখ্যার নিরিখে ইনভিজিলেটরের সংখ্যা বাড়ানো হবে।

আরও পড়ুন: HS 2024: বিরাট ছুটি! উচ্চমাধ্যমিক পরীক্ষার দিনগুলিতে রাজ্যের এই প্রাথমিক স্কুলগুলি বন্ধ থাকবে, নোটিশ জারি

শিয়ালদা ডিভিশনে কোন কোন ট্রেনের অতিরিক্ত স্টপেজ দেওয়া হচ্ছে?

১) ৩১৮১৫ শিয়ালদা-কৃষ্ণনগর সিটি লোকাল: সকাল ৮ টা ২২ মিনিটে জালালখালি।

২) ৩১৮১৯ শিয়ালদা-কৃষ্ণনগর সিটি লোকাল: সকাল ৮ টা ২২ মিনিটে পলতা, সকাল ৮ টা ২৯ মিনিটে জগদ্দল এবং সকাল ৮ টা ৪২ মিনিটে কাঁকিনাড়া।

৩) ৩১১১১ শিয়ালদা-কাটোয়া লোকাল: সকাল ৮ টা ৫৬ মিনিটে জগদ্দল এবং ৮ টা ৫৮ মিনিটে কাঁকিনাড়া।

৪) ৩৩৮১৯ শিয়ালদা-বনগাঁ লোকাল: সকাল ৯ টা ১ মিনিটে বিভূতিভূষণ হল্ট স্টেশ।

৫) ৩৩৩৬৩ বারাসত-বনগাঁ লোকাল: সকাল ৯ টা ৬ মিনিটে সংহতি হল্ট এবং সকাল ৯ টা ২৯ মিনিটে বিভূতিভূষণ হল্ট।

৬) ০৩১৪০ রানাঘাট-শিয়ালদা মেমু স্পেশাল: সকাল ৮ টা ১৫ মিনিটে কাঁকিনাড়া, সকাল ৮ টা ১৭ মিনিটে জগদ্দ এবং সকাল ৮ টা ২৫ মিনিটে পলতা।

৭) ৩১৮১৮ কৃষ্ণনগর সিটি জংশন-শিয়ালদা লোকাল: সকাল ৮ টা ২৪ মিনিটে জগদ্দল এবং সকাল ৮ টা ৩৪ মিনিটে পলতা।

৮) ৩১৮০২ কৃষ্ণনগর সিটি জংশন-শিয়ালদা মাতৃভূমি লোকাল: সকাল ৮ টা ৪৪ মিনিটে জালালখালি।

৯) ৩১৯১৬ গেদে-শিয়ালদা লোকাল ট্রেন: সকাল ৮ টা ৫৬ মিনিটে কাঁকিনাড়া এবং সকাল ৮ টা ৫৯ মিনিটে জগদ্দল।

১০) ৩১৮২০ কৃষ্ণনগর সিটি জংশন-শিয়ালদা লোকাল: সকাল ৯ টা ৪ মিনিটে জালালখালি।

১১) ০৩১১৬ লালগোলা-শিয়ালদা মেমু প্যাসেঞ্জার স্পেশাল: সকাল ৯ টা ৭ মিনিটে কাঁকিনাড়া, সকাল ৯ টা ৯ মিনিটে জগদ্দল এবং সকাল ৯ টা ১৬ মিনিটে পলতা।

১২) ৩৩৩৬২ বনগাঁ-বারাসত লোকাল ট্রেন: সকাল ৯ টা ৩৩ মিনিটে বিভূতিভূষণ হল্ট।

১৩) ৩১৮২৫ শিয়ালদা-কৃষ্ণনগর সিটি লোকাল: দুপুর ১ টা ৫ মিনিটে জালালখালি।

১৪) ০৩১৮৩ শিয়ালদা-লালগোলা প্যাসেঞ্জার: দুপুর ১ টা ১৩ মিনিটে পলতা, দুপুর ১ টা ২০ মিনিটে জগদ্দল, দুপুর ১ টা ২৮ মিনিটে কাঁকিনাড়া এবং দুপুর ২ টো ১৪ মিনিটে পায়রাডাঙা।

১৫) ৩১৭৬৯ রানাঘাট-লালগোলা: দুপুর ১ টা ৩৮ মিনিটে জালালখালি।

১৬) ৩১৫২৩ শিয়ালদা-শান্তিপুর লোকাল: দুপুর ১ টা ৪৭ মিনিটে জগদ্দল।

১৭) ৩১৮২৭ শিয়ালদা-কৃষ্ণনগর সিটি লোকাল: দুপুর ২ টো ১৭ মিনিটে জালালখালি।

১৮) ৩৩৮৩৬ বনগাঁ-শিয়ালদা লোকাল ট্রেন: দুপুর ২ টো ১৮ মিনিটে বিভূতিভূষণ হল্ট। 

১৯) ৩১৮২৮ কৃষ্ণনগর সিটি জংশন-শিয়ালদা লোকাল ট্রেন: দুপুর ২ টো ১৯ মিনিটে জালালখালি। 

২০) ৩১৮২৪ কৃষ্ণনগর সিটি জংশন-শিয়ালদা লোকাল ট্রেন: দুপুর ১ টা ২৩ মিনিটে জালালখালি।

২১) ০৩১৯০ লালগোলা-শিয়ালদা স্পেশাল: দুপুর ১ টা ২২ মিনিটে পায়রাডাঙা, দুপুর ২ টো ৮ মিনিটে কাঁকিনাড়া, দুপুর ২ টো ১০ মিনিটে জগদ্দল এবং দুপুর ২ টো ২১ মিনিটে পলতা।

আরও পড়ুন: Special Kolkata metro for board exam: স্পেশাল মেট্রো চলবে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও মাদ্রাসার জন্য! কখন? রইল টাইমটেবিল

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল ঝড়-বৃষ্টি চলবে কলকাতায়, কবে থেকে বাংলায় তাপপ্রবাহ থামবে? কোন কোন জেলায় সতর্কতা? আর ৪% নয়, জুলাইয়ে ৫% DA বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের! কবে ঘোষণা? আর একদিন পর মিথুন সংক্রান্তি, ৪ রাশির খুলবে সাফল্যর দরজা, আসবে নতুন চাকরির সুযোগ কুয়েতের অগ্নিকাণ্ডে মৃত্যু বাংলার ১ জনের, বায়ুসেনার বিমানে শুক্রবার আনা হবে দেহ শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের ‘আমি তৃণমূল নেতাদের সঙ্গে…’ পদ্ম ছাড়ছেন সৌমিত্র খাঁ? England বনাম Oman-র ম্যাচে 8 উইকেটে জয়ী হল England UEFA EURO 2024: কবে, কোন দেশের ম্যাচ! ভারতীয় সময়ে কখন শুরু হবে কোন দলের খেলা?

T20 WC 2024

শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক দিওয়ালি হো ইয়া হোলি,অনুষ্কা লভস কোহলি, খেলার মাঝে বিরাটকে হাসিয়ে ছাড়লেন দর্শকরা তাঁর সঙ্গে ছবি তুলছেন ভেবে ঝুঁকে দাঁড়ান যুবরাজ সিং, তবে তার পরেই চরম অস্বস্তি! সৌরভ নেত্রভালকর ক্যাচ মিস করতেই কেন হাসছিলেন সূর্যকুমার যাদবের স্ত্রী? অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হারের দিনেই হতাশাজনক বিশ্বরেকর্ড নমিবিয়ার ক্যাপ্টেনের বন্ধু সূর্যকুমারের সঙ্গে অনূর্ধ্ব১৫ পর্যায়ের ক্রিকেটের দিনের স্মৃতিচারণায় সৌরভ মনে হয়েছিল রঞ্জি ট্রফি খেলছি- নিউইয়র্কের পিচে ব্যাটিং করা প্রসঙ্গে শিবম দুবে IPL-এ ছিলাম, খেলিনি, প্রস্তুত হচ্ছিলাম: WI-কে জিতিয়ে রাদারফোর্ডের গলায় KKR-র কথা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.