HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > বেআইনি নির্মাণে নাগরিকদের নজরদারি, ওয়েবসাইটে বিল্ডিং প্ল্যান ‘ওপেন টু অল’ করল KMC

বেআইনি নির্মাণে নাগরিকদের নজরদারি, ওয়েবসাইটে বিল্ডিং প্ল্যান ‘ওপেন টু অল’ করল KMC

KMC অনুমোদিত নক্সা প্রতিদিন তুলে দেওয়া হচ্ছে পুরসভার ওয়েবসাইটে। ওয়েবসাইটের বিল্ডিং কলামে আপলোড করা হচ্ছে এই নক্সা। শহরের নাগরিক চাইলে দেখে নিতে পারবেন তাঁর এলাকায় কোনও বেআইনি নির্মাণ হচ্ছে কিনা।

বেআইনি নির্মাণে নাগরিকদের নজরদারি, ওয়েবসাইটে বিল্ডিং প্ল্যান ‘ওপেন টু অল’ করল KMC

বেআইনি নির্মাণ এখন কলকাতা পুরসভার ঘুম কেড়েছে। কী ভাবে তা বন্ধ করা যায় সেটাই এখন পুরসভার ধ্যানজ্ঞান। ইতিমধ্যে একটি অ্যাপ আনা হয়েছে। যে অ্যাপে কোনও নির্মাণের নিময়িত ছবি দিচ্ছেন পুরসভার ইঞ্জিনিয়াররা। এবার পুরসভা চাইছে, নাগরিকরাও নজর রাখুক বেআইনি নির্মাণের উপর।

অনুমোদিত নক্সা প্রতিদিন তুলে দেওয়া হচ্ছে পুরসভার ওয়েবসাইটে। ওয়েবসাইটের বিল্ডিং কলামে আপলোড করা হচ্ছে এই নক্সা। শহরের নাগরিক চাইলে দেখে নিতে পারবেন তাঁর এলাকায় কোনও বেআইনি নির্মাণ হচ্ছে কিনা। চাইলে তিনি পুরসভায় নালিশও জানাতে পারবেন সেই বেআইনি নির্মাণের বিরুদ্ধে।

গার্ডেনরিচ থেকে শিক্ষা

ভোট ঘোষণার আগে গার্ডেনরিচে ভেঙে পড়ে একটি নির্মিয়মান বহুতল। সেই ঘটনা থেকেই সতর্ক হয়েছে পুরসভা। বেআইনি নির্মাণ রুখতে একাধিক ব্যবস্থা নেওয়া হয়েছে। এমনকি পুর আইন বদলেরও পরিকল্পনা নেওয়া হচ্ছে। বেআইনি নির্মাণের বিরুদ্ধে লড়াইয়ে এবার নাগরিকদের যুক্ত করার হবে। তাই ‘ওপেন টু অল’ করা হচ্ছে কলকাতা পুরসভার অনুমোদিত নক্সা। প্রতিদিনের অনুমোদিত আপলোড করে দেওয়া হচ্ছে ওয়েব সাইটের বিল্ডিং বিভাগ কলামে। 

আরও পড়ুন। 'যোগ্যদের' কী হবে? চাকরিহারাদের সঙ্গে বৈঠক মধ্য শিক্ষা পর্ষদের সভাপতির

শুধু নতুন নয় ১০ বছরের পুরনো নক্সাও তোলা হচ্ছে ওয়েব সাইটে। ‘প্রেমিসেস নম্বর’ দিয়ে ওয়েবসাইট থেকে দেখে নিয়ে সেখানে অবস্থিত বিল্ডিয়ের নক্সা। দেখে নিতে পারবেন নক্সা অনুযায়ী বিল্ডিংটি হয়েছে কিনা। এর মাধ্যমে বেআইনি নির্মাণের বিরুদ্ধে লড়াইয়ে জুড়ে নেওয়া যাবে নাগরিকদের। 

অ্যাপের ব্যবহার

বেআইনি নির্মাণ রুখতে নানা ব্যবস্থা নেওয়া হয়েছে। বিল্ডিং বিভাগের ইঞ্জিনিয়ারদের একটি বিশেষ অ্যাপ দেওয়া হয়েছে। তাঁরা নিয়মিত বিভিন্ন এলাকা পরিদর্শন করছেন। সংশ্লিষ্ট নির্মাণের ছবি তুলে তাঁরা ওই অ্যাপে আপলোড করে দিচ্ছেন। এর ফলে বোঝা যাচ্ছে কোনটা অনুমোদিত ও কোনটা বেআইনি। 

তবু থেকে যাচ্ছে শঙ্কা

বেআইনি নির্মাণের উপর নজরদারি চালানোর জন্য নাগরিক যুক্ত করাকে স্বাগত জানিয়েছেন পুর আধিকারিকরাও। এক আধিকারিক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘নিয়মিত নতুন বাড়ির নক্সা আপলোড করে দেওয়ার পাশাপাশি গত ১০ বছরের পুরনো শহরের যাবতীয় বাড়ি, বহুতলের নক্সাও আপলোড করে দেওয়া হবে। কোনও নাগরিক যদি কোনও পাড়া বা তাঁর এলাকার কোনও বাড়ি বা নির্মাণ বেআইনি কিনা তা জানতে চান, তবে তাঁরা ওয়েবসাইটে গিয়ে জানতে পারবেন। তাঁরা সরাসরি পুরসভাকে অভিযোগ জানাতে পারবেন।’ 

তবে এসব সত্ত্বেও প্রশ্ন উঠছে, পুর আধিকারিকদের একাংশের গাফিলতি বা কিছু অভিসন্ধি কি থাকবে না? সেক্ষেত্র ‘চৌকিদার’ হিসাবে সচেতন নাগরিকদের অগ্রণী হিসাবে চাইথে পুরসভা।

আরও পড়ুন। ফুড SI নিয়োগের পরীক্ষায় প্রশ্নফাঁস, CID তদন্তের নির্দেশ, স্থগিত ফল প্রকাশ, নিয়োগ

 

বাংলার মুখ খবর

Latest News

কলকাতা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে খোলা হল ব্যানার, দ্বিচারিতার অভিযোগ টিএমসিপি’‌র ভারতীয় দলে অনেক চাপ ও রাজনীতি আছে: ল্যাঙ্গারকে সত্যিটা ফাঁস করলেন কেএল রাহুল শুভেন্দুর গড়ে ভোটের দিন রাজ্য পুলিশ থাকছে নগণ্য, নির্বাচন কমিশনের তথ্যে গুঞ্জন 'রাস্তায় বেরোলে চামড়া তুলে নেওয়া হবে, ভোট দিলেই…..', নন্দীগ্রামে 'হুমকি' BJP-র 'ঢপের ডক্টর', নির্বাচনের ঠিক আগেই হিরণের পিএইচডি নিয়ে খোঁচা দেব-রাহুলের! সময়ের অভাব, বিগ বস OTT থেকে সরলেন সলমন, সঞ্চালনার দায়িত্ব এবার সামলাবেন কে? সাদা-কালোয় নজরকাড়া 'বিব্বোজান'! Cannes-এর মঞ্চে চমক দিলেন অদিতি আপনারও শরীরে ভিটামিন বি১২ এর অভাব! এই ১০ নিরামিষ খাবার খেতে ভুলবেন না জল্পনায় সিলমোহর শ্রুতির! শান্তনুর সঙ্গে ব্রেকআপ নিয়ে বললেন, ‘আমি সিঙ্গল…’ T20 WC 2024: বাটলারদের দলে ম্যান সিটির সদস্য, RCB-র থেকে শিখতে চায় ইংল্যান্ড

Latest IPL News

ভারতীয় দলে অনেক চাপ ও রাজনীতি আছে: ল্যাঙ্গারকে সত্যিটা ফাঁস করলেন কেএল রাহুল T20 WC 2024: বাটলারদের দলে ম্যান সিটির সদস্য, RCB-র থেকে শিখতে চায় ইংল্যান্ড ভারতের পরবর্তী কোচ কি ফ্লেমিং? কার্যত উত্তর দিয়ে দিলেন CSK CEO ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO IPL 2024-ইমপ্যাক্ট রুল না থাকলেও এত রান উঠত,অধিনায়ক রোহিতের পাল্টা মেরুতে অশ্বিন হাসপাতাল থেকে ছাড়া পেয়ে মুম্বই ফিরলেন শাহরুখ, ভিডিয়ো সামনে আসতেই চিন্তায় ভক্তরা দায়িত্বজ্ঞানহীন-বেপরোয়া ক্রিকেট ম্যাক্সওয়েলের,দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন প্রাক্তনীদের চল বন্ধু…আরও একবার লড়াই হয়ে যাক...ম্যাচের আগে কে দিয়েছিলেন বিরাটকে এমন বার্তা? ‘একটা কথাও বলবে না’, বন্ধুকে নিয়ে লাগাতার অপমানের পাল্টা গাভাসকরকে তোপ এবির অসুস্থতার কারণে আমরা সকলে ১০০ শতাংশ দিতে পারেনি- দলের হাল ফাঁস করলেন সঞ্জু

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.
প্রচ্ছদ ছবিঘর দেখতেই হবে ২২ গজ