বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Krishnanagar to Amghata Rail Line: CRS অনুমোদন পেল কৃষ্ণনগর-আমঘাটা লাইন! কবে ট্রেন ছুটবে? আর কতদূরে নবদ্বীপ?

Krishnanagar to Amghata Rail Line: CRS অনুমোদন পেল কৃষ্ণনগর-আমঘাটা লাইন! কবে ট্রেন ছুটবে? আর কতদূরে নবদ্বীপ?

বুধবার কৃষ্ণনগর-আমঘাটা লাইনের পরিদর্শন। (ছবি সৌজন্যে Eastern Railways)

কমিশনার অফ রেলওয়ে সেফটির অনুমোদন এসে গেল কৃষ্ণনগর-আমঘাটা লাইনের জন্য। ন্যারোগেজ লাইনকে ব্রডগেজ লাইনে রূপান্তরিত করার পরে ওই অংশে ট্রেন পরিষেবা চালু করার জন্য অনুমোদন দিলেন কমিশনার অফ রেলওয়ে সেফটি। কবে নবদ্বীপঘাট পর্যন্ত পৌঁছাবে?

‘পরীক্ষা’-র পরদিনই ‘রেজাল্ট’ পেয়ে গেল কৃষ্ণনগর-আমঘাটা লাইন। আর তাতে ভালোভাবে ‘পাশ’-ও করে গেল। অর্থাৎ পরিদর্শনের পরদিনই কমিশনার অফ রেলওয়ে সেফটির অনুমোদন পেয়ে গেল কৃষ্ণনগর-আমঘাটা লাইন। যে লাইনের মাধ্যমে ভবিষ্যতে কৃষ্ণনগর এবং নবদ্বীপধামকে জুড়ে ফেলার পরিকল্পনা রয়েছে ভারতীয় রেলের। তবে আমঘাটা থেকে নবদ্বীপঘাট পর্যন্ত অংশের কাজ কবে শেষ হবে, তা এখনও স্পষ্ট নয়। জমিজটের কারণে দীর্ঘদিন ওই অংশের কাজ থমকে ছিল। সেই বাধা কাটিয়ে কবে থেকে ব্রডগেজ লাইন ধরে কৃষ্ণনগর থেকে নবদ্বীপঘাট পর্যন্ত ট্রেন ছুটবে, তা স্পষ্ট নয়।

এমনিতে একটা সময় ন্যারোগেজ লাইন দিয়ে শান্তিপুর-নবদ্বীপঘাট (ভায়া কৃষ্ণনগর) ট্রেন চলাচল করত। বছরকয়েক আগেও সেই ট্রেনের পরিষেবা চালু ছিল। তারইমধ্যে ২০১০ সালে কৃষ্ণনগর থেকে নবদ্বীপঘাট পর্যন্ত অংশে ব্রডগেজ লাইন চালু করার কথা ঘোষণা করেছিলেন তৎকালীন রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই পরিস্থিতিতে ন্যারোগেজ ট্রেন পরিষেবা বন্ধ করে দেওয়া হয়। শুরু হয় ব্রডগেজ লাইনে রূপান্তরিত করার কাজ। কৃষ্ণনগর থেকে আমঘাটা পর্যন্ত ৮.৫ কিলোমিটার অংশে ব্রডগেজ লাইন তৈরির কাজ আগেই শেষ হয়ে গিয়েছিল। কিন্তু জমিজটের কারণে বাকি অংশের কাজ এখনও শেষ করা হয়নি।

আরও পড়ুন: Dum Dum Cantonment Metro Start Date: তিন সপ্তাহ পরেই দমদম ক্যান্টনমেন্ট মেট্রোর উদ্বোধন! কবে? কতদূর চলবে আপাতত?

সেই পরিস্থিতিতে লোকসভা ভোটের আগেই ২০২৩ সালে তোড়জোড় শুরু করেছিল রেল কর্তৃপক্ষ। তারপর মঙ্গলবার কৃষ্ণনগর-আমঘাটা লাইনে পরিদর্শনে আসেন ইস্টার্ন সার্কেলের কমিশনার অফ রেলওয়ে সেফটি (সিআরএস) শুভময় মিত্র। ওই ৮.৫ কিমি অংশের পরিদর্শন সারেন। খুঁটিয়ে বিভিন্ন ব্যবস্থা পরীক্ষা করে দেখেন। আর পরদিনই কৃষ্ণনগর-আমঘাটা লাইনকে ‘সবুজ সংকেত’ দিয়ে দিলেন ইস্টার্ন সার্কেলের কমিশনার অফ রেলওয়ে সেফটি।

আরও পড়ুন: Bus Routes Changing for East-West Metro: মেট্রো চালু হতেই ৫০% কমেছে আয়, রুট পরিবর্তনের পথে ৩ বাস, কী হতে পারে নয়া পথ?

কবে থেকে ওই লাইনে ট্রেন ছুটতে শুরু করবে?

কৃষ্ণনগর-আমঘাটা লাইনে কবে থেকে বাণিজ্যিকভাবে ট্রেন দৌড়াতে শুরু করবে, সে বিষয়ে আপাতত পূর্ব রেল কর্তৃপক্ষের তরফে কিছু জানানো হয়নি। কমিশনার অফ রেলওয়ে সেফটির অনুমোদন পাওয়ার দিনে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র শুধু জানিয়েছেন যে পরিষেবা শুরুর জন্য কৃষ্ণনগর-আমডাঙা লাইন তৈরি আছে। যাত্রীবাহী ট্রেনের পাশাপাশি পণ্যবাহী ট্রেনও চালানো হবে বলে জানিয়েছেন পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক। যে অংশে বুধবার ঘণ্টায় ৭৫ কিমি বেগে ট্রায়াল রান চলেছিল।

আরও পড়ুন: Ruby to Beleghata Metro CRS inspection: নয়া লাইন জুড়বে শীঘ্রই? সবথেকে বড় পরীক্ষার মুখে কলকাতা মেট্রো! কবে চালু হবে?

বাংলার মুখ খবর

Latest News

করোনার থেকেও ভয়ঙ্কর তৃণমূলের বাহিনী,বিস্ফোরক সন্দেশখালির বধূ,'জেল থেকে বের হলে…' আসছে কালাষ্টমী, রাশি অনুসারে করুন এই মন্ত্র গুলির জপ, দূর হবে যে কোনও বাধা দ্বিতীয় বিয়ের পরই একফ্রেমে ধরা দিলেন মুনাওয়ার-মেহজাবিন, হাতে ধরে কাটলেন কেক T20 WC 2024: বর্ণবৈষম্যের আগুনে জ্বলছে SA ক্রিকেট! এবার মুখ খুললেন ডি'ভিলিয়ার্স Afghanistan বনাম Oman ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? 'স্বামী' এবার ড্যান্স নম্বর নয়, বরং রোম্যান্টিক!তাতেই জমল রশ্মিকা-আল্লুর রসায়ন আগামী ২৪ ঘণ্টায় বর্ষা এন্ট্রি নিচ্ছে কেরলে! বাংলায় কবে থেকে বৃষ্টি?রইল পূর্বাভাস ‘পঞ্চায়েত’ প্রিয়? জেনে নিন আরও কয়েকটি অনুরূপ সিরিজ অবৈধ বিয়ের দায়ে কারাবন্দি ইমরান খানের পাল্টা মামলার রায় অঘোষিতই রইল ক্রিকেট থিমের পোশাকে তাক লাগাচ্ছেন পর্দার মাহি জাহ্নবী

Latest IPL News

কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.