বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Mamata Banerjee: ১০০ দিনের টাকা আদায় করতে এবার মিছিলে নামার ডাক মমতার

Mamata Banerjee: ১০০ দিনের টাকা আদায় করতে এবার মিছিলে নামার ডাক মমতার

মমতা বন্দ্যোপাধ্যায় (HT_PRINT)

পরের বছর পঞ্চায়েত নির্বাচন। তার আগে ১০০ দিনের কাজ নিয়ে দুর্নীতি শাসক তৃণমূলকে কিছু পঞ্চায়েত এলাকায় অস্বস্তিতে রেখেছে। তবে এই সব দুর্নীতির তদন্ত চলছে।

‌ডিসেম্বর থেকে ১০০ দিনের কাজের টাকা দিচ্ছে না কেন্দ্র। এবার এই অভিযোগে আন্দোলনে নামার ডাক দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রবিবার দুর্গাপুরে পৌঁছে এই কথা জানালেন মুখ্যমন্ত্রী।

এই প্রসঙ্গে মুখ্যমন্ত্রী জানান, ‘‌বাংলা কিন্তু ১০০ দিনের কাজে প্রথম। ১০০ দিনের কাজের টাকা কেন্দ্রীয় সরকারের টাকা নয়। এখান থেকে ট্যাক্স তুলে নিয়ে যায়। এটা আমাদের প্রাপ্য টাকা। এটা নয়, এটা আমাদের দয়া করছে। এই প্রাপ্য টাকা আদায়ের জন্য তৃণমূলের সব শাখা সংগঠন রাস্তায় নামবে।’‌ এই প্রসঙ্গে তিনি জানান, ‘‌সংবিধানে নিয়ম আছে, ১০০ দিনের কাজ যারা করবে, তাঁরা ১৫ দিনের মধ্যে টাকা পাবে। কিন্তু কেন্দ্রীয় সরকার নোংরা খেলা খেলছে। ৫ মাস ধরে তাঁরা টাকা দিচ্ছে না। গরিব মানুষগুলি কাজ করেছে। কিন্তু টাকা পাচ্ছে না। তৃণমূলের প্রতিটি ব্লক ইউনিটগুলি আছে, তাঁদের প্রত্যেককে বলছি, একসঙ্গে মিলে আন্দোলনে নামুন। মানুষের পাওনাটা আটকে দেওয়া হয়েছে। আগামী ৫ ও ৬ জুন প্রতিটি গ্রামে গঞ্জে ও শহরের বিভিন্ন জায়গায় মিছিল করুন।’‌ তিনি জানান, প্রাপ্য টাকা আদায় না হলে আন্দোলন দিল্লি পর্যন্ত যাবে। আবাস যোজনা কী হবে, সেটা পর্যন্ত জানানো হয়নি।

উল্লেখ্য, ১০০ দিনের কাজ নিয়ে সম্প্রতি রাজ্যে বিভিন্ন দুর্নীতির খবর সামনে এসেছে। ১০০ দিনের কাজের নাম করে বিভিন্ন পঞ্চায়েত এলাকায় টাকা আত্মসাতের খবর মিলেছে। পরের বছর পঞ্চায়েত নির্বাচন। তার আগে ১০০ দিনের কাজ নিয়ে দুর্নীতি শাসকদল তৃণমূলকে কিছু পঞ্চায়েত এলাকায় অস্বস্তিতে রেখেছে। তবে এই সব দুর্নীতির তদন্ত চলছে। এবারে ১০০ দিন কাজে টাকা আদায় নিয়ে কেন্দ্রের ওপর চাপ সৃষ্টি করার সিদ্ধান্ত নিয়েছে তৃণমূল। পঞ্চায়েত ভোটের আগে তৃণমূলের এই সিদ্ধান্ত রাজনৈতিকভাবে তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

বন্ধ করুন