বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > আকাশের মুখ ভার দক্ষিণবঙ্গ, সোম-মঙ্গল প্রবল বর্ষণ, ঘণ্টায় ৫৫ কিমিতে বইবে হাওয়া
উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের উপর একটি নিম্নচাপ ঘনীভূত হচ্ছে (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের উপর একটি নিম্নচাপ ঘনীভূত হচ্ছে (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

আকাশের মুখ ভার দক্ষিণবঙ্গ, সোম-মঙ্গল প্রবল বর্ষণ, ঘণ্টায় ৫৫ কিমিতে বইবে হাওয়া

  • মঙ্গলবার দক্ষিণবঙ্গের সব জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে।

সকাল থেকেই মুখ ভার দক্ষিণবঙ্গের একাধিক জেলার। কলকাতা-সহ কয়েকটি জেলায় হালকা বৃষ্টিও হচ্ছে। আগামিকাল (সোমবার) এবং মঙ্গলবার বাড়তে পারে বৃষ্টির পরিমাণ। 

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের উপর একটি নিম্নচাপ ঘনীভূত হচ্ছে। তার জেরে আজ (রবিবার) থেকেই দক্ষিণবঙ্গের একাধিক জায়গায় বৃষ্টিপাত শুরু হয়েছে। দফায় দফায় দুই পরগনা, হাওড়া, হুগলি, নদিয়া, পূর্ব মেদিনীপুর, পূর্ব বর্ধমানের কয়েকটি জায়গায় বজ্রবিদ্যুত্‍-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। সোমবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। দুই পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, কলকাতা এবং নদিয়ার কয়েকটি অংশে ভারী বর্ষণ (৭০ থেকে ১১০ মিলিমিটার) হবে। 

পরদিন বৃষ্টির দাপট আরও বাড়বে। সেদিন দুই পরগনা, হাওড়া, হুগলি, কলকাতা, নদিয়া এবং মুর্শিদাবাদে ভারী বৃষ্টিপাত হবে। পশ্চিমের জেলাগুলি তথা পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং পূর্ব বর্ধমানে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের (৭০ থেকে ২০০মিলিমিটার) পূর্বাভাস রয়েছে। মঙ্গলবার দক্ষিণবঙ্গের সব জেলায় জারি করা হয়েছে কমলা সতর্কতা। বুধবারও পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূমে ভারী বৃষ্টি হতে পারে। সেদিনও ওই চার জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে।

হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, আজ (রবিবার) সন্ধ্যা থেকে ঘণ্টায় ৪৫-৫৫ কিলোমিটার বেগে হাওয়া বইবে। আজ সন্ধ্যা থেকে মঙ্গলবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। যাঁরা গভীর সমুদ্রে আছেন, তাঁদের আজ বিকেলের মধ্যে উপকূলে ফিরে আসতে বলেছে হাওয়া অফিস।

বন্ধ করুন