বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > নবান্ন থেকে চিঠি গেল ১১টি বিশ্ববিদ্যালয়ে, জরুরিভিত্তিতে বৈঠকে ডাকা হয়েছে

নবান্ন থেকে চিঠি গেল ১১টি বিশ্ববিদ্যালয়ে, জরুরিভিত্তিতে বৈঠকে ডাকা হয়েছে

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়–সহ একাধিক বিশ্ববিদ্যালয়ের ফিনান্স অফিসারকে তলব।

তাই বিষয়টি নিয়ে নবান্নে বৈঠক ডাকা হয়েছে। আর সেটা কার্যকর হলে বেতন দেওয়ার অধিকার আর বিশ্ববিদ্যালয়ের হাতে থাকবে না। এমনই একটা ভয় কাজ করছে। বিকাশ ভবন যদি কারও বেতন আটকে দেয় সেক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলির কিছু করার থাকবে না। যদিও সরকারপন্থী শিক্ষক সংগঠন ওয়েবকুপার বক্তব্য, এমন আশঙ্কা সম্পূর্ণ অমূলক।

রাজ্যপাল বনাম রাজ্য সরকার সংঘাত এখনও বজায় আছে। তবে সদ্য সুপ্রিম কোর্টে ধাক্কা খেয়েছে রাজভবন। এই আবহে এবার বিশ্ববিদ্যালয়গুলির বেতন প্রক্রিয়া নিয়ে বৈঠক ডাকল নবান্ন। ইতিমধ্যেই চিঠি পাঠিয়ে দেওয়া হয়েছে। আর এই চিঠি গিয়েছে ১১টি বিশ্ববিদ্যালয়ের ফিনান্স অফিসারের কাছে। আর তখন থেকেই প্রশ্ন উঠতে শুরু করেছে, ঠিক কী নিয়ে বৈঠক? নবান্নের চিঠি থেকে যেটুকু জানা গিয়েছে, বিকল্প বেতন প্রক্রিয়া নিয়ে আলোচনা করা হবে। তারপরই বিশ্ববিদ্যালয়গুলির শিক্ষক সংগঠন নিজেদের মধ্যে বৈঠক সেরে নিতে চায় বলে সূত্রের খবর।

কোনও আশঙ্কা করছে শিক্ষক সংগঠনগুলি?‌ এই বিকল্প বেতন প্রক্রিয়া নিয়ে আগেই আপত্তি তোলা হয়েছিল। এমনকী যৌথ প্রেস বিবৃতি দিয়েছে বিরোধী শিক্ষক সংগঠনগুলি। রাজ্যের মোট ১৫টি বিশ্ববিদ্যালয়ের বিরোধী শিক্ষক সংগঠনগুলি আশঙ্কা করছে, রাজ্যের উচ্চশিক্ষা দফতর বিশ্ববিদ্যালয়গুলির সমস্ত স্বাধিকার কেড়ে বিকাশ ভবনের কেন্দ্রীভূত করা হবে। তাই বিষয়টি নিয়ে নবান্নে বৈঠক ডাকা হয়েছে। আর সেটা কার্যকর হলে বেতন দেওয়ার অধিকার আর বিশ্ববিদ্যালয়ের হাতে থাকবে না। এমনই একটা ভয় কাজ করছে। বিকাশ ভবন যদি কারও বেতন আটকে দেয় সেক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলির কিছু করার থাকবে না। যদিও সরকারপন্থী শিক্ষক সংগঠন ওয়েবকুপার বক্তব্য, এমন আশঙ্কা সম্পূর্ণ অমূলক।

ঠিক কী আছে বিবৃতিতে?‌ প্রেস বিবৃতিতে শিক্ষক সংগঠনগুলি জানিয়েছে, এই ব্যবস্থা চালু হলে বদলি–সহ নানা কিছু চালু হতে পারে। তার মধ্যে কয়েকদিন আগে মুখ্যমন্ত্রী অর্থনৈতিক অবরোধের কথা বলেছেন। তারপর এমন বৈঠকে ডাক নানা গুঞ্জন তৈরি করেছে। এই বিষয়ে তৃণমূলপন্থী শিক্ষক সংগঠন ওয়েবকুপা’‌র পক্ষে সংস্কৃত কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মণিশঙ্কর মণ্ডল বলেন, ‘স্বাধিকারে হস্তক্ষেপের কোনও বিষয় নেই। যে অর্থ বিশ্ববিদ্যালয় থেকে বণ্টন হতো সেটাই সরকারি কোষাগার থেকে সরাসরি যাবে। এতে বরং বিশ্ববিদ্যালয় চাপমুক্ত হবে। আমরা রাজ্য সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানাই।’‌ আগামী বুধবার দুপুরে উপস্থিত থাকতে বলা হয়েছে রাজ্যের ১১টি বিশ্ববিদ্যালয়ের ফিনান্স অফিসারকে।

আরও পড়ুন:‌ বিশ্বকর্মা পুজোর প্রাক্কালে বন্ধ হয়ে গেল জুটমিল, ব্যারাকপুর শিল্পাঞ্চলে কর্মহীন বিপুল শ্রমিক

কারা বৈঠকে ডাক পেল?‌ আগামী বুধবার নবান্নে ডেকে পাঠানো হয়েছে ১১টি বিশ্ববিদ্যালয়ের ফিনান্স অফিসারকে। সেই তালিকায় আছে— কাজি নজরুল বিশ্ববিদ্যালয়, ডায়মন্ডহারবার মহিলা বিশ্ববিদ্যালয়, কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়, গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়, বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়, সিধো–কানহো–বীরসা বিশ্ববিদ্যালয়, কল্যাণী বিশ্ববিদ্যালয়, বর্ধমান বিশ্ববিদ্যালয়, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়, উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় এবং ওয়েস্টবেঙ্গল স্টেট ইউনিভার্সিটি। এখানের ১১টি বিশ্ববিদ্যালয়ের ফিনান্স অফিসারদের থাকতেই হবে বৈঠকে।

বাংলার মুখ খবর

Latest News

আছড়ে পড়ল রেমাল, ১২০ কিমি বেগে ঝড়! বাড়ছে নদীর জলস্তর, সোমে কতটা বৃষ্টি? অরেঞ্জ ক্যাপ কোহলির, সব থেকে বেশি রান করা ব্যাটারদের সেরা ১০-এ KKR-এর একা নারিন KKR জিততেই ফাটল বাজি! প্রবল ঝড়-বৃষ্টির মধ্যেই রাস্তায় বেরিয়ে বাজানো হল ঢাক ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর West Indies বনাম South Africa ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? গৌতির মগজাস্ত্র,প্লে-অফে বিধ্বংসী স্টার্ক,টিম গেম- ৫ কারণে ১০বছর পর খেতাব KKR-এর রেমালের তাণ্ডব! কলকাতায় প্রবল বৃষ্টি, পড়ল গাছ, 'আমরা আছি সবসময়', লিখলেন মমতা ‘ইনস্টাগ্রাম ফলোয়ার্সের ভিত্তিতে কাজ পাচ্ছেন শিল্পীরা’, ক্ষোভ উগরে দিলেন রত্না আদৃতের সঙ্গে সম্পর্কে ছিল?‘মিষ্টি দিদি’ কৌশাম্বিকে কেন আনফলো করেন? অকপট সৌমিতৃষা লিড ধরে রাখতে পারিনি, হতাশ লাগছে- Malaysia Masters final-এ হেরে আক্ষেপ সিন্ধুর

Latest IPL News

১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর মাস্কে মুখ ঢেকে IPL ফাইনালে শাহরুখ! KKR-এর জয়ের রাস্তা চওড়া,তবুও উদ্বেগে ভক্তরা টসের সময় অবাক কাণ্ড, এক পাক ঘুরে নিলেন শ্রেয়স আইয়ার, তাজ্জব নেটদুনিয়া, ভিডিয়ো পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র? KKR-এর হাতেই উঠবে IPL ট্রফি, আত্মবিশ্বাসী বনির; ফাইনালে দর্শনার পাশে নেই সৌরভ! CSK, MI অথবা RCB, তিন দলের কাউকে ছাড়া IPL ফাইনাল এই নিয়ে তৃতীয়বার, দেখুন ইতিহাস

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.