বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > PM Awas Yojna: হাতে আর ৩ দিন, পোর্টালে নাম না উঠলে আবাস যোজনা থেকে বঞ্চিত হবে বাংলার অনেকে

PM Awas Yojna: হাতে আর ৩ দিন, পোর্টালে নাম না উঠলে আবাস যোজনা থেকে বঞ্চিত হবে বাংলার অনেকে

প্রতীতী ছবি

কেন্দ্রের তরফে রাজ্যকে জানিয়ে দেওয়া হল, ৩১ ডিসেম্বরের মধ্যে যদি সব নাম পোর্টালে না তোলা হয়, তাহলে বাকি কোটার বাড়ি দেওয়া হবে অন্য রাজ্যাকে। এই আবহে আজ, আগামিকাল পরশু মিলিয়ে আরও ৮৪ শতাংশ লোকের নাম পোর্টালে তুলতে হবে রাজ্যকে।

বিগত বেশ কয়েক মাস ধরেই আবাস যোজনা নিয়ে দুর্নীতির একের পর এক অভিযোগ উঠেছে। এই আবহে প্রকাশিত তালিকায় থাকা ব্যক্তিদের যোগ্যতা নির্ধারণ করতে সমীক্ষা চালানো হয়েছে। এই প্রক্রিয়ার মাঝেই কেন্দ্রীয় পোর্টালে এখন সবার নাম তোলা সম্ভব হয়নি রাজ্যের তরফে। এবার কেন্দ্রের তরফে রাজ্যকে জানিয়ে দেওয়া হল, ৩১ ডিসেম্বরের মধ্যে যদি সব নাম পোর্টালে না তোলা হয়, তাহলে বাকি কোটার বাড়ি দেওয়া হবে অন্য রাজ্যাকে।

বুধবার পর্যন্ত, আবাস যোজনায় যোগ্য ১৬ শতাংশ ব্যক্তির নাম কেন্দ্রীয় পোর্টালে নথিভুক্ত করা গিয়েছে। আজ, আগামিকাল পরশু মিলিয়ে আরও ৮৪ শতাংশ লোকের নাম পোর্টালে তুলতে হবে রাজ্যকে। এরই মাঝে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক জানিয়েছে, অবশিষ্ট নাম ১ ডিসেম্বরের মধ্যে কেন্দ্রীয় পোর্টালে তুলতেই হবে। তা না হলে বাংলার জন্য বরাদ্দ কোটা অন্য রাজ্যকে দেওয়া হবে। এদিকে এই নির্দেশিকা হাতে পেয়ে মাথায় হাত পড়েছে প্রশাসনের। রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী বুধবার এই বিষয়ে বিভিন্ন জেলাশাসকের সঙ্গে আলোচনায় বসেন। কেন্দ্রের বেঁধে দেওয়া সময়ের মধ্যে কাজ সম্পন্ন করতে বলা হয়েছে।

জানা গিয়েছে, বৈঠকে মুখ্যসচিব জানিয়েছে, যোগ্য ব্যক্তিদের প্রথম কিস্তির টাকা দেওয়ার প্রক্রিয়া ৩১ ডিসেম্বরের মধ্যে শেষ করতে হবে। শুধু তাই নয়। চলতি অর্থবর্ষ, অর্থাৎ, আগামী ৩১ মার্চের মধ্যে বাড়ি তৈরির কাজ সম্পন্ন করতে হবে বলে জানিয়েছেন হরিকৃষ্ণ দ্বিবেদী। কাজের ওপর নজরদারি চালাতে জেলাশাসকদের নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব। বিডিও-দের মাধ্যমে বিভিন্ন ইটভাটার সঙ্গে যোগাযোগ করে সামগ্রী সংগ্রহের কথাও বলেন তিনি। জানা গিয়েছে, এখনও প্রায় ১০.৪০ লক্ষ ব্যক্তিকে বাড়ি তৈরির অনুমোদন দেওয়া গিয়েছে। তবে মাত্র তিন মাসের মধ্যে এত সংখ্যক বাড়ি তৈরির কাজের তদারকি করা যে সহজ নয়, তা মেনে নিচ্ছেন অনেকেই।

তবে নবান্ন সূত্রে জেলাশাসকদের নির্দেশ দিয়ে বলা হয়েছে, নির্মাণের কাজে নজরদারিতে ব্লক স্তরে কন্ট্রোলরুম চালু করতে হবে। আবাস যোজনায় উপভোক্তাদের নির্মাণকাজে সহায়তা করতে হবে। এ ছাড়া নির্মাণ কাজে তদারকির জন্য প্রত্যেক মাসে ১০ থেকে ১৫ তারিখ পর্যন্ত আবাস সপ্তাহ পালন করতে হবে। উপভোক্তাদের মধ্যে যারা গৃহহীন তাদের জন্য সরকারি জমি চিহ্নিত করতে বিএলআরওদের দ্রুত পরিকল্পনা করতে বলা হয়েছে। এদিকে গত ১০ ডিসেম্বরের যে তালিকা প্রকাশ হয়েছে তাতে দেখা যায় আবাস (প্লাস) প্রকল্পের উপভোক্তা ছিল প্রায় ৪৫.৭২ লক্ষ জন। তবে গত শনিবার নতুন করে যে তালিকা প্রকাশ করা হয়েছে তাতে প্রায় সাড়ে ৫ লক্ষ নাম বাদ গিয়েছে। যোগ্য উপভোক্তা হিসেবে ৪০.২৭ লক্ষ জনের নাম তালিকায় স্থান পেয়েছে।

বাংলার মুখ খবর

Latest News

ধনু, মকর, কুম্ভ, মীনের মধ্যে আজ কারা লাকি? জেনে নিন ৩০ মের রাশিফলে সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে আজ লাকি কারা? রইল ৩০ মের রাশিফল মেষ, বৃষ, মিথুন, কর্কটের মধ্যে আজ কেরিয়ার, প্রেমে লাকি কারা? রইল ৩০ মের রাশিফল দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে 'সেকেন্ড' বাংলা! CAA-র অধীনে বঙ্গের আবেদনকারীদের নাগরিকত্ব দেওয়া শুরু কেন্দ্রের নতুন রূপে নতুন শো নিয়ে ফিরছেন সুদীপা, কবে থেকে-কোথায় দেখা যাবে সুদীপার সংসার? আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব 'ঘণ্টা টিপে দাও গাইজ...' আইপিএলের ট্রফি জিতেই ব্লগিংয়ের চেষ্টা রিঙ্কুর! গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ক্ষেপণাস্ত্র রুদ্রম ২-র পরীক্ষা সফল ভারতের

Latest IPL News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.