বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > নজরে পঞ্চায়েত, আপনার অভিযোগ শুনতে এ বার নবান্ন থেকে ‘সরাসরি মুখ্যমন্ত্রী’

নজরে পঞ্চায়েত, আপনার অভিযোগ শুনতে এ বার নবান্ন থেকে ‘সরাসরি মুখ্যমন্ত্রী’

মমতা বন্দ্যোপাধ্যায়। ফেসবুক

একুশের ভোটের আগে জনসংযোগ আরও নিবিড় করতে আনা হয়েছিল, 'দিদিকে বলো' কর্মসূচি। যথেষ্ট জনপ্রিয় হয় এই কর্মসূচি। ভোটের পর গত বছর থেকে চালু হয় 'দিদির সুরক্ষা কবচ' কর্মসূচি। তবে এ সবই দলীয়স্তরে নেওয়া কর্মসূচি।

নতুন মোড়কে আসছে মুখ্যমন্ত্রীর গ্রিভ্যান্স সেল। এ বার সরকারি পরিষেবা নিয়ে কোনও অভিযোগ থাকলে সরাসরি ফোন করে মুখ্যমন্ত্রীকে জানানো যাবে। নবান্ন সূ্ত্রের খবর, বৃহস্পতিবার 'সরাসরি মুখ্যমন্ত্রী' নামে এই পরিষেবার ঘোষণা করতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়। এর আগে একুশের ভোটের আগে জনসংযোগ আরও নিবিড় করতে আনা হয়েছিল, 'দিদিকে বলো' কর্মসূচি। যথেষ্ট জনপ্রিয় হয় এই কর্মসূচি। ভোটের পর গত বছর থেকে চালু হয় 'দিদির সুরক্ষা কবচ' কর্মসূচি। তবে এ সবই দলীয়স্তরে নেওয়া কর্মসূচি। এ বার সরাসরি নবান্ন থেকে নেওয়া হচ্ছে 'সরাসরি মুখ্যমন্ত্রী' কর্মসূচি।

মুখ্যমন্ত্রীর সচিবালয়ের গ্রিভ্যান্স সেলে ই-মেল করে চিঠি লিখে অভিযোগ জানানো যায়। কোনও অভিযোগ এলে মুখ্যমন্ত্রীর সচিবালয় থেকে সরাসরি জেলাশাসককে দ্রুত তদন্ত করে সমস্যা সমাধানের নির্দেশ দেওয়া হয়। নির্দিষ্ট সময়ের মধ্যে সংশ্লিষ্ট আধিকারিকদের সঙ্গে কথা বলে রিপোর্ট ও সমাধান সূত্র মুখ্যমন্ত্রী সচিবালয়ে পাঠাতে হয়। কিন্তু দেখা যাচ্ছিল, কিছু অভিযোগের নিষ্পত্তি হতে সময় লাগছিল। সমাধান খুঁজতে নিচুতলাতেই হচ্ছিল গড়িমসি। এ নিয়ে প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী ক্ষোভ প্রকাশও করেন। নিউজ ১৮ বাংলার প্রতিবেদন অনুযায়ী, বৃস্পতিবার নবান্ন একটি বৈঠক রয়েছে। সেই বৈঠকে মুখ্যমন্ত্রী ঘোষণা করতে পারেন 'সরাসরি মুখ্যমন্ত্রী' কর্মসূচি। 'দিদিকে বলো'র মতো একটি ফোন নম্বর দেওয়া হবে। সেই ফোন নম্বরে ফোন করে আম জনতা সরাসরি অভিযোগ জানাতে পারবেন মুখ্যমন্ত্রীকে। (পড়তে পারেন। ওড়িশার ট্রেন দুর্ঘটনাকে ধামাচাপা দিতে বাংলার পুরসভায় CBI অভিযান, যুক্তি মমতার)

সূত্রের খবর, এই কাজের জন্য ‘নবান্ন’র লাগোয়া ‘উপান্ন’-এ পরিকাঠামো তৈরির কাজ প্রায় শেষ পর্যায়ে। নিয়োগ করা হচ্ছে প্রশিক্ষত কর্মী, চালু হবে নির্দিষ্ট ফোন নম্বর। পঞ্চায়েত নির্বাচনের আগে এই উদ্যোগ তাৎপর্যপূর্ণ।

বন্ধ করুন