প্রথম কিস্তির টাকা পাওয়ার এক মহিলা (ছবি সৌজন্য পিটিআই)
প্রথম কিস্তির টাকা পাওয়ার এক মহিলা (ছবি সৌজন্য পিটিআই)

সোমবার থেকে জনধন অ্যাকাউন্টে ৫০০ টাকা পাবেন মহিলারা, টাকা তোলার নিয়ম জেনে নিন

  • তৃতীয় দফার লকডাউন শুরুর প্রথম দিন থেকেই টাকা পাওয়া যাবে। জেনে নিন, কীভাবে টাকা পাবেন।

তৃতীয় দফার লকডাউন শুরুর প্রথমদিন থেকেই জনধন অ্যাকাউন্ট থাকা মহিলারা টাকা পেতে শুরু করবেন। ইতিমধ্যে প্রথম কিস্তির টাকা পেয়েছেন তাঁরা। আগামী সোমবার থেকে দ্বিতীয় কিস্তির ৫০০ টাকা পাবেন।

আরও পড়ুন : Lockdown 3.0: দেশের কোনও প্রান্তেই তৃতীয় দফার লকডাউনে এই কাজগুলি করতে পারবেন না

করোনাভাইরাস পরিস্থিতিতে দেশের বড় অংশের মানুষ চরম আর্থিক সংকটে পড়েছেন। সেজন্য গত ২৬ মার্চ ১.৭৫ লাখ কোটি টাকার বিশেষ আর্থিক প্যাকেজের (প্রধানমন্ত্রী গরীব কল্যাণ প্রকল্প) ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সেই প্রকল্পের  আওতায় যে মহিলাদের জনধন অ্যাকাউন্ট আছে, তাঁদের এপ্রিল থেকে মাসিক ৫০০ টাকা ভাতা দিচ্ছে কেন্দ্র। তা চলবে তিন মাস।

আরও পড়ুন : Lockdown 2.0: চার নয়, রেড জোনে রাজ্যের ১০ জেলা, দেখে নিন পূর্ণাঙ্গ তালিকা

শনিবার একটি টুইটবার্তায় আর্থিক পরিষেবার সচিব দেবাশিস পান্ডা বলেন, 'প্রধানমন্ত্রী গরীব কল্যাণ প্যাকেজের আওতায় প্রধানমন্ত্রী জনধন যোজনার মহিলা উপভোক্তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে মে'র ৫০০ টাকার কিস্তি পাঠানো হয়েছে।' 

আরও পড়ুন : Lockdown 3.0: সোমবার থেকে গ্রিন-অরেঞ্জ জোনে খুলবে সেলুন, ডেলিভারি মিলবে ই-কমার্সের সব পণ্যের

তিনি জানিয়েছেন, ভিড় এড়াতে ও সামাজিক দূরত্বের বিধি মেনে চলার জন্য আটদিন (শনিবার ও রবিবার ধরে) টাকা দেওয়া হবে। অ্যাকাউন্ট নম্বরের শেষ সংখ্যার ভিত্তিতে নির্দিষ্ট দিনে টাকা তোলা যাবে। 

কবে কারা টাকা তুলতে পারবেন?

যাঁদের অ্যাকাউন্টের শেষে ০ বা ১ রয়েছে, তাঁরা টাকা পাবেন ৪ মে (সোমবার)। ২ বা ৩ দিয়ে অ্যাকাউন্ট নম্বর শেষ হলে ৫ মে (মঙ্গলবার) টাকা তুলতে পারবেন। যে মহিলা জনধন গ্রাহকদের অ্যাকাউন্টের শেষে ৪ বা ৫ রয়েছে, তাঁরা ৬ মে (বুধবার) টাকা নিতে পারবেন। শুক্রবার অর্থাৎ ৮ মে টাকা পাবেন সেইসব উপভোক্তারা যাঁদের অ্যাকাউন্টের শেষে আছে ৬ বা ৭। অ্য়াকাউন্টের শেষে ৮ বা ৯ থাকলে ১১ মে (সোমবার) টাকা মিলবে। 

আরও পড়ুন : করোনা ঠেকাতে কমলালেবু নিয়ে কাড়াকাড়ি, তুঙ্গে বাজার

জরুরি প্রয়োজনে সঙ্গে সঙ্গে টাকা তুলে নেওয়ার ব্যবস্থা আছে। তবে সুষ্ঠু প্রক্রিয়ার জন্য ব্যাঙ্কের নিয়ম মেনে চলার আর্জি জানানো হয়েছে। পাশাপাশি, ১১ মে'র পর উপভোক্তারা যে কোনও দিন টাকা তুলতে পারবেন। 

আরও পড়ুন : Lockdown 3.0: দু'দিন পর থেকেই চলবে ট্যাক্সি ও অ্যাপ ক্যাব

RuPay cards দিয়ে এটিএম, ব্যাঙ্ক মিত্র ও কাস্টমার সার্ভিস পয়েন্ট (সিএসপি) থেকেও টাকা তোলা যাবে। আর্থিক পরিষেবা দফতরের নির্দেশিকায় বলা হয়েছে, ‘সরকারের নির্দেশ অনুযায়ী আপাতত অন্য ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তুললে কোনও টাকা কাটা হবে না।’

বন্ধ করুন