বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Fees for engineering college: পড়ুয়াদের কাছে ইচ্ছামতো ফি নিতে পারবে না ইঞ্জিনিয়ারিং কলেজ, ফি বেঁধে দিল রাজ্য

Fees for engineering college: পড়ুয়াদের কাছে ইচ্ছামতো ফি নিতে পারবে না ইঞ্জিনিয়ারিং কলেজ, ফি বেঁধে দিল রাজ্য

ফি নির্দিষ্ট করে দিল রাজ্য। প্রতীকী ছবি (HT_PRINT)

কলেজগুলি পড়ুয়াদের কাছ থেকে বার্ষিক কত টিউশন ফি নিতে পারবে তা নির্দিষ্ট করা হয়েছে বিজ্ঞপ্তিতে। বলা হয়েছে, এক্ষেত্রে পড়ুয়া পিছু ১ লক্ষ ১০ হাজার বার্ষিক টিউশন ফি নেওয়া যাবে। এ ছাড়া প্রতিষ্ঠানের উন্নয়নের খাতের জন্য ফি নিতে পারবে কলেজ।

রাজ্যের বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজগুলি আর ইচ্ছামতো পড়ুয়াদের কাছ থেকে ফি নিতে পারবে না। সেক্ষেত্রে পড়ুয়াদের কাছ থেকে কতটা ফি নিতে পারবে সেল্ফ ফাইন্যান্সিং ইঞ্জিনিয়ারিং কলেজগুলি তা নির্ধারণ করে দিল রাজ্যের উচ্চশিক্ষা দফতর। শুধু তাই নয়, কোন কোন ক্ষেত্রে কত ফি নেওয়া যাবে সে বিষয়টিও ঠিক করে দিয়েছে উচ্চশিক্ষা দফতর।সম্প্রতি উচ্চশিক্ষা দফতরের জারি হওয়া বিজ্ঞপ্তি অনুযায়ী, নতুন কাঠামো ২০২৩ ২৪ শিক্ষাবর্ষ থেকে চালু হচ্ছে। এই কাঠামো চালু করা হবে স্নাতক স্তরে ইঞ্জিনিয়ারিং ও প্রযুক্তি, ফার্মাসি, আর্কিটেকচার কোর্সগুলির ক্ষেত্রে। 

আরও পড়ুন: মাছি মারছে অনেক কলেজ, জয়েন্ট না পাশ করেই ইঞ্জিনিয়ারিং পড়ার সুযোগ বাংলায়

কলেজগুলি পড়ুয়াদের কাছ থেকে বার্ষিক কত টিউশন ফি নিতে পারবে তা নির্দিষ্ট করা হয়েছে বিজ্ঞপ্তিতে। বলা হয়েছে, এক্ষেত্রে পড়ুয়া পিছু ১ লক্ষ ১০ হাজার বার্ষিক টিউশন ফি নেওয়া যাবে। এ ছাড়া প্রতিষ্ঠানের উন্নয়নের খাতের জন্য ফি নিতে পারবে কলেজ। সেক্ষেত্রে কত ফি নেওয়া যাবে সে বিষয়টিও নির্দিষ্ট করে দিয়েছে উচ্চশিক্ষা দফতর। বিজ্ঞপ্তি অনুযায়ী, এক্ষেত্রে টিউশন ফি যা হবে পরিকাঠামো খাতের জন্য তার ১৫ শতাংশের বেশি ফি নেওয়া যাবে না। এছাড়াও ভর্তি ফি কত হবে সে বিষয়টিও নির্দিষ্ট করা হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, সমগ্র কোর্সের জন্য একবার ১০ হাজার টাকা ভর্তি ফি নেওয়া যাবে।

এর পাশাপাশি লাইব্রেরি, স্টুডেন্ট ওয়েলফেয়ার, স্পোর্টস অ্যান্ড গেমস ফি কত নেওয়া হবে সে বিষয়টি স্পষ্ট করা হয়েছে  বিজ্ঞপ্তি অনুযায়ী, লাইব্রেরির জন্য ছয় হাজারের বেশি ফি নেওয়া যাবে না। এছাড়া স্টুডেন্ট ওয়েলফেয়ার এবং স্পোর্টস অ্যান্ড গেমস ফি বাবদ বার্ষিক ১ হাজার টাকা নিতে পারবে। তার বেশি নেওয়া যাবে না।

তবে কিছু কলেজ সেক্ষেত্রে চাইলে ভর্তির সময় পড়ুয়াদের কাছ থেকে নির্ধারিত টিউশন ফির অতিরিক্ত ১০ শতাংশ নিতে পারবে। সেটি কোর্স চলাকালীন একবারই নিতে পারবে। মূলত যে সমস্ত কলেজ জাতীয় স্তরের কর্তৃপক্ষের কাছে স্বয়ংক্রিয় স্বীকৃতি পেয়েছে। এছাড়া যে সমস্ত কলেজগুলি এনবিএ’র স্বীকৃতি আছে, ন্যাকের স্বীকৃতি বা এনআইআরএফ র‌্যাঙ্কিং রয়েছে সেই সমস্ত কলেজগুলি এই সুবিধা পাবে। কোর্স চলাকালীন একবারই এই ফি নিতে পারবে। এরফলে পড়ুয়ারা উপকৃত হবে বলেই মনে করছে উচ্চশিক্ষা দফতর।তাছাড়া, কলেজগুলি খেয়াল খুশি মতো ফি আর নিতে পারবে না। 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল রবিতে ঝড় হবে ৪০ কিমিতে, সোমে বাড়বে বেগ, বুধ পর্যন্ত কোথায় কোথায় বৃষ্টি চলবে? সন্তান হওয়ার পর অবসাদে ভুগছেন ইলিয়ানা! নিজেকে ঠিক রাখতে কী করছেন? 'শীঘ্রই শুরু করছি...' গানের পর এবার নাচের স্কুল খুলছেন ইমন! বিজেপির ১৯৫ জন প্রার্থীর মধ্যে একমাত্র মুসলিম আবদুল সালাম! লড়ছেন কোন কেন্দ্রে? সিলেবাসের বাইরের অঙ্কের প্রশ্ন? প্রমাণ করতে পারলে ২৫ নম্বর, আশ্বাস ওই রাজ্যে জন্মদিন কাটতে না কাটতেই প্রেমে পড়লেন সৌমিতৃষা? কাকে মন দিয়ে বসলেন 'মিঠাই'? ব্যর্থ মন্ধানার দলের ব্যাটিং, RCB-কে ৭ উইকেটে হারিয়ে শীর্ষে উঠে এল হরমনহীন MI লোকসভা নির্বাচনে এবার BJP-র তুরুপের তাস ভোজপুরি অভিনেতারা! প্রার্থী হলেন কোন ৪জন কেন্দ্রীয় মন্ত্রীকে সরিয়ে টিকিট নবাগতা বাঁশুরিকে! BJPর প্রার্থী তালিকায় বহু চমক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.