HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > কর্মখালি > Engineering Admission: মাছি মারছে অনেক কলেজ, জয়েন্ট না পাশ করেই ইঞ্জিনিয়ারিং পড়ার সুযোগ বাংলায়

Engineering Admission: মাছি মারছে অনেক কলেজ, জয়েন্ট না পাশ করেই ইঞ্জিনিয়ারিং পড়ার সুযোগ বাংলায়

উচ্চশিক্ষা দফতরের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বিজ্ঞানে দ্বাদশ শ্রেণিতে উত্তীর্ণদের ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি নিতে পারবে বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজগুলি। সেক্ষেত্রে জয়েন্ট এন্ট্রাস বাধ্যতামূলক নয়। সাধারণত ইঞ্জিনিয়ারিং পড়তে গেলে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় র‌্যাঙ্ক থাকা আগে বাধ্যতামূলক ছিল।

দ্বাদশ পাশরা ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি হতে পারবে। প্রতীকী ছবি

এ বছর ইঞ্জিনিয়ারিংয়ে কাউন্সিলিংয়ের পরেও বহু আসন ফাঁকা রয়েছে। তাই ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি নিয়ে নির্দেশ দিল উচ্চ শিক্ষা দফতর। এবার জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা না দিলেও বিজ্ঞানে দ্বাদশে পাশ পড়ুয়ারা ইঞ্জিনিয়ারিং পড়তে পারবেন। সে ক্ষেত্রে পড়ুয়ারা বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজে পড়ার সুযোগ পাবে। রাজ্যের উচ্চ শিক্ষা দফতরের তরফে বিজ্ঞপ্তি জারি করে একথা জানানো হয়েছে। 

আরও পড়ুন: JEE Main কবে হবে? ২০২৪ সালের জয়েন্ট এন্ট্রাস পরীক্ষার সূচি প্রকাশ NTA-র

উচ্চশিক্ষা দফতরের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বিজ্ঞানে দ্বাদশ শ্রেণিতে উত্তীর্ণদের ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি নিতে পারবে বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজগুলি। সেক্ষেত্রে জয়েন্ট এন্ট্রাস বাধ্যতামূলক নয়। সাধারণত ইঞ্জিনিয়ারিং পড়তে গেলে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় র‌্যাঙ্ক থাকা আগে বাধ্যতামূলক ছিল। তবে সেই নিয়ম কয়েক বছর আগে অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (এআইসিটিই) তুলে দিয়েছে। তবে রাজ্য সরকারের যে সমস্ত ইঞ্জিনিয়ারিং কলেজ এবং বিশ্ববিদ্যালয় রয়েছে সেগুলিতে কাউন্সিলিংয়ের মাধ্যমে ভর্তি হবে বলে উচ্চশিক্ষা দফতরের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। প্রসঙ্গত, রাজ্যে বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজগুলিতে দ্বাদশ উত্তীর্ণদের ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশোনার সুযোগ এই প্রথম নয়। গত দু বছর ধরে এই সুযোগ দিয়ে আসছে রাজ্য সরকার। জানা গিয়েছে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা র‌্যাঙ্ক থাকা পড়ুয়াদের অনেকেই ভর্তি হয়নি। যার ফলে প্রচুর আসন খালি রয়েছে। তাই আসনগুলি পূরণ করার জন্যই রাজ্য সরকারের এই নির্দেশ।

উল্লেখ্য, রাজ্যে সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠান মিলিয়ে স্নাতক স্তরের ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি, আর্কিটেকচার ও ফার্মাসির আসনের সংখ্যা হল ৩৬,৫৫০ টি। তবে মাত্র ১৫,৪৭৬টি আসনে ভর্তি হয়েছে। অর্থাৎ অর্ধেক আসন এখনও খালি রয়েছে।

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন, এআইসিটিই-সহ অন্য নিয়ন্ত্রক সংস্থার নিয়ম ও যোগ্যতামান অনুসারেই দ্বাদশ উত্তীর্ণ ছাত্রছাত্রীদের ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তির সুযোগ দেওয়া হচ্ছে। ভর্তির জন্য তিন দফা কাউন্সেলিং হয়েছে। তারপরেও অনেক আসন ফাঁকা রয়েছে। তারজন্য অন্যান্য বছরের মতোই এবছরও নির্দিষ্ট নিয়ম মেনে ভর্তির নির্দেশ দেওয়া হয়েছে বলে তিনি জানিয়েছেন। এরফলে অনেকেই ইঞ্জিনিয়ারিংয়ে পড়ার সুযোগ পাবেন। এখন এই আসনগুলি পূরণ হয় কি না সেটাই দেখার।

কর্মখালি খবর

Latest News

কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৮ মে’র রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৮ মে’র রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৮ মে’র রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৮ মে’র রাশিফল তুলা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৮ মে’র রাশিফল আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা কন্যা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৮ মে’র রাশিফল সিংহ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৮ মে’র রাশিফল কর্কট রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৮ মে’র রাশিফল দলের স্বার্থে গম্ভীরের নেওয়া এই ৫টি কঠিন সিদ্ধান্ত KKR-র হাতে IPL ট্রফি তুলে দেয়

Latest IPL News

আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা ‘অপেক্ষা সার্থক…’, IPL-এর ট্রফি জড়িয়ে রাতপার্টি সুহানা-অনন্যার, ব্রাত্য় কলকাতা! রিঙ্কুকে শুভেচ্ছা জানাতে পন্তের ভিডিয়ো কল! ঋষভকে ব্যাক্তিগত প্রশ্ন করলেন নীতীশ IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা ১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা ট্রফি জয়ের পর পার্টি KKR-র, অনন্যার সঙ্গে শাহরুখের 'লুট পুট গয়া'য় নাচ রাসেলের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.
প্রচ্ছদ ছবিঘর দেখতেই হবে ২২ গজ