বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Summer Vacation in WB Schools: স্কুলে আরও এগিয়ে আসছে গরমের ছুটি! কবে থেকে ছুটি পড়বে?

Summer Vacation in WB Schools: স্কুলে আরও এগিয়ে আসছে গরমের ছুটি! কবে থেকে ছুটি পড়বে?

পশ্চিমবঙ্গের স্কুলগুলিতে গরমের ছুটি এগিয়ে আসছে। (ছবিটি প্রতীকী সৌজন্যে সুনীল ঘোষ/হিন্দুস্তান টাইমস)

প্রবল গরম চলছে পশ্চিমবঙ্গে। তার জেরে পশ্চিমবঙ্গের স্কুলগুলিতে গরমের ছুটি এগিয়ে আসছে। আজ রাজ্যের একাধিক জায়গার তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাপিয়ে গিয়েছে। আগামী কয়েকদিনেও তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে।

পশ্চিমবঙ্গের স্কুলগুলিতে এগিয়ে আসতে চলেছে গরমের ছুটি। রাজ্য শিক্ষা দফতর সূত্রে খবর, প্রবল গরম এবং ভোটের কারণে রাজ্যের সরকারি এবং সরকার-পোষিত স্কুলে ছুটি এগিয়ে আনা হচ্ছে। আপাতত যা খবর, তাতে আগামী ২২ এপ্রিল (সোমবার) থেকে স্কুলগুলিতে ছুটি পড়ে যাবে। যদিও বিষয়টি নিয়ে আপাতত সরকারিভাবে শিক্ষা দফতরের তরফে কিছু জানানো হয়নি। 
সূত্রের খবর, কিছুক্ষণের মধ্যেই সরকারিভাবে সেই বিজ্ঞপ্তি জারি করে দেওয়া হবে। সেক্ষেত্রে বেসরকারি স্কুলগুলিতেও যাতে গরমের ছুটি এগিয়ে আনা হয়, সেই আর্জি জানানো হবে বলে সূত্রের খবর।

শিক্ষক সংগঠনের প্রতিক্রিয়া

বিভিন্ন শিক্ষক সংগঠনের বক্তব্য, এখন গরম পড়েছে বলেই একটানা ছুটি ঘোষণা করে দেওয়ার বিষয়টি বাস্তবসম্মত নয়। কারণ অতীতে দেখা গিয়েছে যে গরমের জন্য একটানা স্কুল ছুটি দেওয়ার কয়েকদিনের মধ্যেই বৃষ্টি হয়ে তাপমাত্রা কিছুটা কমে গিয়েছে। কিন্তু তারপরও স্কুলে ছুটি থেকেছে। ফলে পড়ুয়াদের পঠন-পাঠন ব্যাহত হয়েছে।

আরও পড়ুন: HS semester system marks division: উচ্চমাধ্যমিকের সেমেস্টারে কতগুলি সহজ প্রশ্ন থাকবে? কটা কঠিন হবে? জানাল সংসদ

বিষয়টি নিয়ে শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সাধারণ সম্পাদক কিংকর অধিকারী বলেন, ‘আমাদের দাবি আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, বাস্তবসম্মতভাবে প্রয়োজনে অল্পদিন করে ছুটি ঘোষণা করা উচিত।’ অর্থাৎ একটানা ছুটি না দিয়ে পরিস্থিতি বিবেচনা করে স্কুলে ছুটি দেওয়ার পক্ষে সওয়াল করেছেন শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সাধারণ সম্পাদক।

আরও পড়ুন: Hydrating Foods: তাপপ্রবাহ আরও বাড়বে, সুস্থ থাকতে আজই খেতে শুরু করুন এই ৭ খাবার

দক্ষিণবঙ্গে প্রবল গরম

এমনিতে বৈশাখে পুড়ছে দক্ষিণবঙ্গে। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, বুধবার রাজ্যে সবথেকে বেশি গরমে পুড়েছে পানাগড়। সেখানে সর্বোচ্চ তাপমাত্রা হল ৪২.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৪.৯ ডিগ্রি বেশি। তাছাড়া দমদম, মেদিনীপুর, বাঁকুড়া, সল্টলেক, ক্যানিং, কলাইকুণ্ডা, বর্ধমান, পুরুলিয়া, ব্যারাকপুর, সিউড়ি, ঝাড়গ্রাম এবং বালুরঘাটের তাপমাত্রা ৪০ ডিগ্রি বা তার বেশি থেকেছে। 

বালুরঘাট, ব্যারাকপুর এবং উলুবেড়িয়ায় তো তাপমাত্রা স্বাভাবিকের থেকে পাঁচ ডিগ্রি বেশি ছিল। একাধিক জায়গায় তাপমাত্রা স্বাভাবিকের থেকে চার ডিগ্রি বা তার বেশি ছিল বলে আলিপুর আবহাওয়া তরফে জানানো হয়েছে। আগামী কয়েকদিনেও তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। সেই পরিস্থিতিতে আগে গরমের ছুটি এগিয়ে এনে আগামী ৬ মে করার সিদ্ধান্ত নেওয়া হলেও এবার সেটা আরও এগিয়ে আনা হচ্ছে বলে সূত্রের খবর।

আরও পড়ুন: UPSC Tips by 3rd Ananya: প্রথমবারেই UPSC সিভিল সার্ভিসে তৃতীয় অনন্যা! মেয়েদের মধ্যে প্রথম, কী টিপস দিলেন?

বাংলার মুখ খবর

Latest News

‘উলূপী’ নন, ৪টির মধ্যে এটা তবে কোনটা? ছবি দিয়ে বড় মেয়ের সঙ্গে আলাপ করালেন সৃজিত ‘‌এখানকার মহিলাদের বলছি, মুড়ো ঝাঁটা নিয়ে তৈরি থাকবেন’‌, স্বপনকে বিঁধলেন কাকলি ‘আমি এইসবে ভয় পাই, তাই দূরে থাকি...’ কীসের এত ভয় শ্রীদেবী কন্যার? তাঁর উত্তরসূরি কে হতে পারেন? চর্চার মাঝেই Ex বডিগার্ডকে নয়া পদে আসীন করলেন পুতিন আর্থিক সংকট থেকে মুক্তি, কিনতে পারেন গাড়ি! গুরুর উদয়ে লাকি রাশি বৃষ সহ কারা? ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ৯ বছর ওল্ড ট্র্যাফোর্ডে কাটানোর পরে ম্য়ান ইউ ছাড়লেন অ্যান্থনি মার্শিয়াল ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং ‘দমদমে ‌সিপিএম প্রার্থীর সঙ্গে বিজেপির সেটিং হয়েছে’‌, নির্বাচনের আগে তথ্য মমতার Netherlands Women বনাম Italy Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে?

Latest IPL News

১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.