বাড়ি > বাংলার মুখ > অন্যান্য জেলা > বিধানসভা ভোটের আগে পুরোহিত ভাতা নিয়ে তোড়জোড় শুরু তৃণমূলের
বিধানসভা ভোটের আগে পুরোহিতদের ভাতা দেওয়া নিয়ে শাসক দল তৃণমূল কংগ্রেসের অভ্যন্তরে তৎপরতা (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
বিধানসভা ভোটের আগে পুরোহিতদের ভাতা দেওয়া নিয়ে শাসক দল তৃণমূল কংগ্রেসের অভ্যন্তরে তৎপরতা (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

বিধানসভা ভোটের আগে পুরোহিত ভাতা নিয়ে তোড়জোড় শুরু তৃণমূলের

  • জোরকদমে পুরোহিতদের তথ্য সংগ্রহের কাজও চলছে বলে খবর।

সরকারিভাবে কোনও ঘোষণা করা হয়নি। তবে বিধানসভা ভোটের আগে পুরোহিতদের ভাতা দেওয়া নিয়ে শাসক দল তৃণমূল কংগ্রেসের অভ্যন্তরে তৎপরতা শুরু হয়েছে। সেজন্য জোরকদমে পুরোহিতদের তথ্য সংগ্রহের কাজও চলছে বলে খবর। 

রাজ্যে ইমাম-মোয়াজ্জিনদের ভাতা চালু হলেও সেই ভাতা পুরোহিতদের দেওয়া হয় না। সেই বিষয়টি নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের বিরুদ্ধে বারবার তোষামদের রাজনীতির অভিযোগ তুলেছে বিজেপি। পুরোহিতদের সংগঠনের তরফেও অসন্তোষ প্রকাশ করা হয়েছে। যা আগামী বছর বিধানসভা ভোটে বড়সড় ‘ফ্যাক্টর’ হতে পারে। সেই পরিস্থিতিতে সাংগঠনিক স্তরে পুরোহিতদের ভাতা নিয়ে কাজ শুরু হয়েছে। সূত্রের খবর, প্রাথমিকভাবে তথ্য সংগ্রহ করা হবে। তারপর যাচাই করে তালিকা তৈরির বিষয়ে তৎপর হয়েছে তৃণমূল। সেই কাজে প্রশান্ত কিশোরের সংস্থাও সাহায্য করছে বলে সূূত্রের খবর।

পুরোহিতদের সংগঠনের তরফে হিসাব অনুযায়ী, রাজ্যে নিয়মিত পুজো করা পুরোহিতের সংখ্যা ৩.৩ লাখেরও বেশি। তাঁদের মধ্যে প্রায় ৩০,০০০ পুরোহিতের বয়স ৬০ পেরিয়েছে। শারীরিক অবস্থার কারণে অনেকে নিয়মিত পুজোও করতে পারেন না। তৃণমূল সূত্রে খবর,  সে কথা মাথায় রেখে রাজ্যের বিভিন্ন প্রান্তের পুরোহিতদের সম্পর্কে বিস্তারিত তথ্য সংগ্রহ করা হচ্ছে। আপাতত ব্লক স্তরে কাজ চলছে। তারপর সেই তথ্য যাচাই করে পুরোহিতদের ভাতার তালিকা তৈরি করা হবে তৃণমূল সূত্রে খবর।

বন্ধ করুন