বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Upper primary teachers' recruitment: হাইকোর্টের রায় চ্যালেঞ্জ নয় রাজ্যের, শুরু হচ্ছে উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া
হাইকোর্টের রায় চ্যালেঞ্জ নয় কমিশনের, শুরু হচ্ছে উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
হাইকোর্টের রায় চ্যালেঞ্জ নয় কমিশনের, শুরু হচ্ছে উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

Upper primary teachers' recruitment: হাইকোর্টের রায় চ্যালেঞ্জ নয় রাজ্যের, শুরু হচ্ছে উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া

  • আগামী বছর বিধানসভা ভোটের আগে উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া শেষ করতে চাইছে রাজ্য।

ডিভিশন বেঞ্চে যাচ্ছে না স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)। বরং কলকাতা হাইকোর্টের রায়কে মান্যতা দিয়ে আগামী বছরের ৪ জানুয়ারি থেকে উচ্চ প্রাথমিকের নিয়োগের তথ্য যাচাই (ভেরিফিকেশন) শুরু হবে। সূত্র উদ্ধৃত করে একথা জানিয়েছে নিউজ ১৮ বাংলা।

সূত্রের খবর, এমনিতেই আগামী বছর বিধানসভা ভোটের আগে উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া শেষ করতে চাইছে রাজ্য। হাতে বেশি সময় পড়ে নেই। সেই পরিস্থিতিতে উচ্চ প্রাথমিকে নিয়োগ নিয়ে পরবর্তী পদক্ষেপ কী হবে, তা নিয়ে বৈঠক বসেছিল রাজ্য সরকার এবং কমিশন। ওই প্রতিবেদনে জানানো হয়েছে, বিকাশ ভবনে কমিশনের কর্তাদের সঙ্গে আলোচনা করেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সেখানে সিদ্ধান্ত হয়েছে যে কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করা হবে না। হাইকোর্টের নির্দেশ মতো, নয়া বছরের ৪ জানুয়ারি থেকে তথ্য যাচাই (ভেরিফিকেশন) শুরু হবে। 

গত শুক্রবার উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়াকে অবৈধ হিসেব ঘোষণা করে তা বাতিল করে দিয়েছে কলকাতা হাইকোর্ট। বিচারপতি মৌসুমী ভট্টাচার্য নির্দেশ দিয়েছেন, নয়া বছরের ৪ জানুয়ারি থেকে তথ্য যাচাইয়ের কাজ শুরু করতে হবে। ২০১৬ সালের বিজ্ঞপ্তি অনুযায়ী সেই কাজ করতে হবে। তারপর আগামী বছরের ৩১ জুলাইয়ের মধ্যে পুরো নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ করার নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

যদিও একাধিক প্রার্থী সংগঠনের শঙ্কা ছিল, আগামী মার্চের মধ্যে রাজ্যে বিধানসভা ভোট শুরু হয়ে যেতে পারে। সেক্ষেত্রে ভোট প্রক্রিয়ার মধ্যে তথ্য যাচাই, ইন্টারভিউ, প্রার্থী বাছাইয়ের কাজ ধাক্কা খাবে না তো? তাই আগামী মার্চ তথা বিধানসভা ভোটের আগে উচ্চ প্রাথমিকের পুরো নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ করার দাবি তুলেছিল একাধিক প্রার্থী সংগঠন। তা নিয়ে আগামী বৃহস্পতিবার থেকে আবারও আন্দোলনে নামারও কথা ছিল চাকরিপ্রার্থীদের। তারইমধ্যে সোমবার রাজ্য ও কমিশনের বৈঠকেও আগামী মার্চের মধ্যেই পুরো নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ করার উদ্যোগ নেওয়া হচ্ছে বলে ওই প্রতিবেদনে জানানো হয়েছে।

বন্ধ করুন